6.4 C
Toronto
রবিবার, মার্চ ৩, ২০২৪

পার্থক্য কী?

পার্থক্য কী?
ব্যক্তি রাষ্ট্র প্রধান আর সরকার প্রধানের পার্থক্য জানেন না তিনি কি এমপি হবার যোগ্যতা রাখেন

আমার অত্যন্ত প্রিয় একজন সম্মানিত ও শ্রদ্ধাভাজন ব্যক্তিত্ব প্রশ্ন করেছেন আমাকে, যে ব্যক্তি রাষ্ট্র প্রধান আর সরকার প্রধানের পার্থক্য জানেন না তিনি কি এমপি হবার যোগ্যতা রাখেন?

আমি বললাম, অবশ্যই যোগ্যতা রাখেন না। মনে মনে বললাম, আমাদের দেশে এমপি হবার যোগ্যতা রাখেন এরকম কয়জন আসলে নির্বাচিত হন? এমপি হতে গেলে এতসব যোগ্যতারতো আজকাল আর দরকার হয় না। বিগত সংসদগুলোতে কয়জন সাংসদ আইন প্রনয়নে অংশ গ্রহণ করেছেন? আইন প্রণয়ন করা, বিল উত্থাপন করা এবং সেই বিলের ভাল মন্দ আলোচনা করার যোগ্যতা এবং আগ্রহ শতকরা কতজন এমপির আছে? তাহলে এমপিদের কাজ আসলে উন্নয়ন করা। এক সময় যখন দেশে সরাসরি ভোটে রাষ্ট্রপতি নির্বাচন হতো, তখন রাষ্ট্রপতির জন্যে ভোট চাইতে গেলেও মানুষ টিউবওয়েল কিংবা রাস্তা চাইতো, এমপি, উপজেলা চেয়ারম্যান কিংবা ইউপি মেম্বারের ভোট চাইতে গেলেও একই জিনিষ চায়। অথচ পৃথিবীর কোন উন্নত গনতান্ত্রিক দেশে এসব চলে না। কানাডার কোন এমপি কোনদিন কোন রাস্তাঘাট বা ব্রীজ উন্নয়ন করেন না।

- Advertisement -

জাষ্টিন ট্রুডো কে কেউ কখনো দেখেছেন কোন ব্রীজ বা এক্সপ্রেস ওয়ে উদ্বোধন করতে? কানাডা, আমেরিকা, অষ্ট্রেলিয়া বা ইউরোপে প্রতি চার বছর পর পর এমপি নির্বাচন হয়। কখনো কেউ দেখেছেন কোন এলাকায় কেউ এমপি বা সিনেটে নমিনেশন পেলে শত শত হোন্ডা নিয়ে তাকে অভ্যর্থনা জানায়? দেখেন নি এবং কখনো দেখবেন না। কারণ ঐ সব এমপির হাতে কোন উন্নয়নের ক্ষমতা নাই, সংসদে বসে বোরিং আইন প্রণয়নই তাদের একমাত্র কাজ।

তাহলে এবার বলুন, আমাদের দেশে এর উল্টোটা কেন? এমপিদেরকে শুধুমাত্র আইন প্রণয়নের ক্ষমতা দিয়ে পার্লামেন্ট পরিচালনার ব্যবস্হা জাতীয় পার্টি করে নাই আওয়ামী লীগ করলো না, বিএনপিও করবে না। অথচ আমরা সবাই জানি কেন তারা এটা করে না। অতএব যেই লাউ সেই কদু।

- Advertisement -

Related Articles

Latest Articles