7 C
Toronto
রবিবার, মার্চ ৩, ২০২৪

নতুন কারিকুলাম নিয়ে ভাবনা

নতুন কারিকুলাম নিয়ে ভাবনা
পরীক্ষার খোঁজ খবর নিচ্ছিলাম ওরা কমপ্লেন করে বললো সারাবছর যা পড়িয়েছে তার থেকে কিছু আসে নাই

কেউকি দেশের কিছু নতুন শিক্ষা কারিকুলামের সত্যতার কথা বলতে পারেন !!!
ইদানিং টেলিভিশন খুব একটা দেখা হয় না, যদিও দেশ বিদেশের ১০০০ খানেকের উপর চ্যানেল আছে। শুধুমাত্র সকালে একবার CP২৪ কিছুক্ষনের জন্য weather চেক করার জন্য দেখা হয়। আর গাড়িতে থাকা অবস্থায় CBC ৯৯.১ এর কিছু কানাডিয়ান খবর। আর আমার জন্ম দেশের খবরের অধিকাংশ জুড়েই থাকে ফাও প্যাচাল তাই সেটিও খুব একটা শোনা হয় না। আমি বেশ কয়দিন আগে, অর্থ্যাৎ দেশে আমার একটি ভাগ্নে এবং ভাতিজার (ক্লাস ৭ এবং ৮) পরীক্ষার খোঁজ খবর নিচ্ছিলাম। ওরা কমপ্লেন করে বললো সারাবছর যা পড়িয়েছে তার থেকে কিছু আসে নাই।

আমি তখন ওদের প্রশ্ন জানতে চাইলাম। ওরা আমাকে প্রশ্ন পাঠায়। প্রশ্নগুলির Ideaটা ভালো কিন্তু সেগুলি সমন্ধে শিক্ষকদের যথাযত প্রশিক্ষণ না দিয়ে, ছাত্র/ছাত্রীদের কোনো ধারণা না দিয়ে ধাম করে পরীক্ষায় দিয়ে দিলেই হলো ? আমি রাগান্নিত নোই, মর্মাহত। অন্তত আমার যারা আছে, তাদের ২ নাম্বারি কোনো পয়সা কড়ি নেই, তাই কষ্টের অর্জনের পয়সা খরচ করে যদি ছেলেমেয়েকে ঠিকমতো পড়াশুনা না করাতে পারে তাহলে কষ্টের মূল্য কি থাকলো। দয়া করে কেউ বিষয়টি রাজনৈতিকভাবে নিবেন না। ক্ষমতায় যেই থাকতো তাদের কাছেই আমার এই একই আক্ষেপ থাকতো।

- Advertisement -

যাহোক, এইবার আসি অন্য একটি ব্যাপারে যেটি আমি নিজে জানতাম না, কিন্তু কালকে আমাকে দেশ থেকে ২/১ জন বন্ধুবান্ধব ইনবক্সে কিছু লিংক দিয়েছে। জানিনা এগুলি কি ট্রল করার জন্য করেছে, নাকি আসলেই ঘটনা সত্যি।

ভিডিও ক্লিপগুলিতে দেখা যাচ্ছে দেশের কোনো বিদ্যালয়ের শিক্ষক/শিক্ষিকারা কোথাও মাটিতে ঝাপাঝাপি করছে, আবার কোথাও ক্লাসে লাফালাফি করছে, আবার কোথাও ক্লাসে নাচা নাচি করছে। পুরা ব্যাপারটা আসলে কি। ছোট একটা ক্লিপ দেখে আসল ব্যাপার বুঝতে পারছি না। যেহেতু বিষয়টি বাচ্চাদের শিক্ষার সাথে জড়িত এই জন্য একটু Concern, এবং জানার ইচ্ছা।

ঘটনার Credibility সমন্ধে কেউ কি জানেন ! আসলেই কি ওগুলি নতুন শিক্ষা কারিকুলামের অংশ !! জানালে কৃতজ্ঞ থাকবো।

- Advertisement -

Related Articles

Latest Articles