7.1 C
Toronto
শুক্রবার, মার্চ ১, ২০২৪

কিং চার্লসের ছবিসম্বলিত মুদ্রা বিতরণ শুরু হচ্ছে

কিং চার্লসের ছবিসম্বলিত মুদ্রা বিতরণ শুরু হচ্ছে
রয়্যাল কানাডিয়ান মিন্ট কিংয়ের মুখচ্ছবির একটি মডেল ১৪ নভেম্বর প্রদর্শন করে কানাডিয়ান সব কয়েনেরই এক পীঠে মুখচ্ছবিটি থাকবে

কিং চার্লসের মুখচ্ছবিসম্বলিত প্রথম কানাডিয়ান মুদ্রা সারা দেশে দ্রুতই শুরু হতে যাচ্ছে। রয়্যাল কানাডিয়ান মিন্ট কিংয়ের মুখচ্ছবির একটি মডেল ১৪ নভেম্বর প্রদর্শন করে। কানাডিয়ান সব কয়েনেরই এক পীঠে মুখচ্ছবিটি থাকবে। মনার্কের এফিজিও প্রথমবারের মতো একটি কয়েনে সাটানো হচ্ছে।

মিন্ট বলেছে, ডিসেম্বরের গোড়ার দিকে রাজার মুখচ্ছবিসম্বলিত ২০২৩ তারিখের সীমিত সংখ্যক মুদ্রা বিতরণ করা হবে। মুদ্রা বিনিময় করা যাবে ডিসেম্বরের পরের দিকে মিন্টের অটোয়া এবং উইনপেগ বুটিকে।
মুখচ্ছবিটির নকশা করেছেন কানাডিয়ান পোর্টেট শিল্পী স্টিভেন রোসাটি। মিন্টের অন্যান্য কয়েনের নকশাও তিনি করেছেন। সিক্স সিলভার ন্যাশনাল হকি লিগ গোলি কয়েন ও টরন্টো ম্যাপল লিফসের সম্মানে শত বার্ষিকী স্মারক লুনি এর মধ্যে অন্যতম।

- Advertisement -

মিন্টের ওয়েবসাইটে বলা হয়েছে, রিভিউ প্যানেলের সামনে পোর্টফোলিও জমা দিতে ৩৫০ জনের বেশি শিল্পী ও খোদাইকারকে আমন্ত্রণ জানায় তারা। বাছাইকৃত সংক্ষিপ্ত তালিকার শিল্পীদের নকশার বাধ্যতামূলক শর্তগুলো সরবরাহ করা হয়। এরপর নান্দনিকতা, কারিগরী দক্ষতা ও ব্যাপকভিত্তিক উৎপাদন সক্ষমতার নিরিখে তাদের নকশা নির্বাচন করা হয়। এ প্রক্রিয়ায় নির্বাচিত নকশাটি অনুমোদনের জন্য বাকিংহাম প্যালেসে পাঠানো হয়।

মিন্ট বলেছে, ১৯৯০ সাল থেকে রয়্যাল ইমেজের ডিজাইন কানাডিয়ান শিল্পীদের দিয়ে করানো হচ্ছে। এটা করা হচ্ছে তাদের প্রতিভা প্রদর্শনের লক্ষ্যে।

এ বছরের গোড়ার দিকে ফেডারেল সরকার মিন্ট ও ব্যাংক অব কানাডাকে তাদের কয়েন ও ২০ ডলারের নোটে রানীর মুখচ্ছবিকে রাজার মুখচ্ছবি দিয়ে প্রতিস্থাপন করার নির্দেশ দেয়। এর আগে রাজার অভিষেক অনুষ্ঠান স্মরণীয় করে রাখতে খাটি সোনা ও রুপার স্মারক মুদ্রা ছাড়ে।

৭০ বছর দায়িত্ব পালনের পর ৯৬ বছর বয়সে প্রয়াত হন রানী দ্বিতীয় এলিজাবেথ। তার মৃত্যুর পর ২০২২ সালের সেপ্টেম্বরে সিংহাসনে বসেন কিং চার্লস।

কানাডার পাশাপাশি অন্যান্য কমনওয়েরথভুক্ত দেশও তাদের মুদ্রায় রানীর মুখচ্ছবি প্রতিস্থাপন করেছে। অস্ট্রেলিয়ায় রাজার মুখচ্ছবি সম্বলিত প্রথম মুদ্রা হচ্ছে গোল্ড ডলার কয়েন। বয়দিনে এক কোটি ডলার কয়েন ছাড়ার প্রত্যাশা করছে দেশটি। তবে কানাডায় প্রচলিত রানীর মুখচ্ছবি সম্বলিত সব মুদ্রাই বৈধ।

 

- Advertisement -

Related Articles

Latest Articles