26.4 C
Toronto
মঙ্গলবার, মে ২১, ২০২৪

ডিপফেক ছবি, ভুয়া অ্যাকাউন্ট, দ্রুত ব্যবস্থা চান শচীনকন্যা

ডিপফেক ছবি, ভুয়া অ্যাকাউন্ট, দ্রুত ব্যবস্থা চান শচীনকন্যা
ছবি সংগৃহীত

ভারতীয় ক্রিকেটার শুভমান গিলের সঙ্গে সারাকে জড়িয়ে বিভিন্ন পোস্ট সামাজিকমাধ্যম এক্সে দেখা যায়। সারার নামে একাধিক অ্যাকাউন্টও এক্সে রয়েছে। সেই সব ভুয়া বলে জানিয়েছেন শচীন টেন্ডুলকারের মেয়ে সারা টেন্ডুলকার।

সারা টেন্ডুলকার জানিয়ে দিলেন যে, এক্সে তার কোনো অ্যাকাউন্ট নেই। সারার নাম এবং ছবি দিয়ে ভুল তথ্য ছড়ানো হচ্ছে। বুধবার ইনস্টাগ্রামে পোস্ট করে সারা জানালেন, সামাজিকমাধ্যমে তার ‘ডিপফেক’ ছবি তৈরি করা হচ্ছে; যা নিয়ে বিরক্ত তিনি।

- Advertisement -

ইনস্টাগ্রামে সারা লেখেন- সমাজমাধ্যম অসাধারণ একটা জায়গা। সেখানে আমরা নিজের আনন্দ, দুঃখ এবং প্রতিদিনের সব কিছু ভাগ করে নিই; কিন্তু সেখানে প্রযুক্তির অপব্যবহার করে সত্যিকে পাল্টে দেওয়া হচ্ছে; যা ইন্টারনেটের কোনো পোস্টের সত্যতার ওপর প্রশ্ন তৈরি করছে।

তিনি লেখেন- আমি এমন কিছু ‘ডিপফেক’ ছবি দেখেছি, যার সঙ্গে সত্যের সম্পর্ক নেই। এক্সে আমার নাম এবং ছবি ব্যবহার করে এমন কিছু অ্যাকাউন্ট তৈরি করা হয়েছে, যা সাধারণ মানুষকে ভুল তথ্য দিচ্ছে।

ভারতীয় ক্রিকেটার শুভমান গিলের সঙ্গে সারাকে জড়িয়ে বিভিন্ন পোস্ট এক্সে দেখা যায়। সারার নামে একাধিক অ্যাকাউন্টও এক্সে রয়েছে। বিশ্বকাপের মাঝে একটি ছবি সামাজিকমাধ্যমে ভাইরাল হয়েছিল। সেখানে দেখা যায়, শুভমানকে জড়িয়ে রয়েছেন সারা। পরে জানা গেছে, সারার ভাই অর্জুনকে জড়িয়ে ছিলেন সারা; কিন্তু সেই ছবিতে অর্জুনের জায়গায় শুভমানের মুখ বসিয়ে দেওয়া হয়েছিল। এসব কিছুর বিরুদ্ধে মুখ খুললেন সারা।

- Advertisement -

Related Articles

Latest Articles