12.6 C
Toronto
রবিবার, মে ১৯, ২০২৪

দক্ষিণপশ্চিম অন্টারিওর হাসপাতালে সাইবার হামলা

দক্ষিণপশ্চিম অন্টারিওর হাসপাতালে সাইবার হামলা
২৪ অক্টোবর থেকে হাসপাতালগুলোর কিছু অনলাইন সেবা কাজ করছে না কানাডিয়ান সেন্টার ফর সাইবার সিকিউরিটির তথ্য অনুযায়ী র‌্যানসামওয়্যার হামলায় সাইবার অপরাধীরা কোনো ব্যক্তি বা সংস্থার উপাত্ত এনক্রিপ্ট চুরি বা মুছে ফেলার উদ্দেশে ক্ষতিকর সফটওয়্যার ব্যবহার করে থাকে এরপর হামলাকারীরা তা ফিরিয়ে দিতে অর্থ দাবি করে থাকে

দক্ষিণপশ্চিম অন্টারিওর বেশ কিছু হাসপাতালে র‌্যানসামওয়্যার হামলায় নির্দিষ্ট কিছু রোগী ও কর্মীর উপাত্ত বেহাত হয়েছে বলে জানানো হয়েছে। ব্লওয়াটার হেলথ, চ্যাথাম-কেন্ট হেলথ অ্যালায়েন্স, এরি শোরস হেলথকেয়ার, হোটেল-ডিউ গ্রেস হেলথকেয়ার এবং উইন্ডসর রিজিয়নাল হসিপিটাল এক যৌথ বিবৃতিতে তারা যে হামলার লক্ষ্যবস্তু ছিল সেটা নিশ্চিত করেছে।

বিবৃতিতে বলা হয়েছে, নেতৃস্থানীয় সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞদের সঙ্গে তদন্তে আমরা জানতে পেরেছি যে, দুর্ভাগ্যবশত নিদিৃষ্ট কিছু রোগী ও কর্মী এবং পেশাদার কর্মীর উপাত্ত হাতিয়ে নিয়েছে হামলাকারীরা। হামলার সঙ্গে জড়িতরা এইসব উপাত্তের কিছু প্রকাশ করে দিয়ে থাকতে পারে বলে অনুমান করা হচ্ছে। ঠিক কোন কোন উপাত্ত বেহাত হয়েছে এবং কারা কারা এই হামলায় ক্ষতিগ্রস্ত হয়েছে তা নির্ধারণে আমরা তদন্ত চালিয়ে যাচ্ছি এবং আইন অনুযায়ী তা জানিয়ে দেওয়া হবে।

- Advertisement -

২৪ অক্টোবর থেকে হাসপাতালগুলোর কিছু অনলাইন সেবা কাজ করছে না। কানাডিয়ান সেন্টার ফর সাইবার সিকিউরিটির তথ্য অনুযায়ী, র‌্যানসামওয়্যার হামলায় সাইবার অপরাধীরা কোনো ব্যক্তি বা সংস্থার উপাত্ত এনক্রিপ্ট, চুরি বা মুছে ফেলার উদ্দেশে ক্ষতিকর সফটওয়্যার ব্যবহার করে থাকে। এরপর হামলাকারীরা তা ফিরিয়ে দিতে অর্থ দাবি করে থাকে।

সেন্টারের তরফ থেকে বলা হয়েছে, কানাডিয়ানরা যেসব হুমকি মোকাবিলা করছে র‌্যানসামওয়্যার তার মধ্যে সবেেচয় সাধারণ এবং এটা দিন দিন বাড়ছে। এই হামলার প্রভাব হতে পারে মারাত্মক। উপাত্ত স্থায়ীভাবে হারিয়ে যেতে পারে, মেধাস্বত্ত্ব চুরি হয়ে যেতে পারে, ব্যক্তিগত গোপনীয়তা লঙ্ঘিত হতে পারে। সুনাম ক্ষুণেœর পাশাপাশি মেরামতে বড় অংকের অর্থ ব্যয় হয়ে যেতে পারে।

হাসপাতালগুলো বলেছে, তাদের ব্যবস্থা স্বাভাবিক করতে তারা রাতদিন কাজ করছে। হামলার কারণে রোগীরা ব্যবস্থাটি অকার্যকারিতা দেখতে পারেন বলেও হাসপাতালগুলো এক বার্তায় রোগীদের সতর্ক করে দিয়েছে।

- Advertisement -

Related Articles

Latest Articles