26.6 C
Toronto
মঙ্গলবার, মে ২১, ২০২৪

সুদের হার বৃদ্ধি স্থগিত রাখার আহ্বান ফোর্ডের

সুদের হার বৃদ্ধি স্থগিত রাখার আহ্বান ফোর্ডের
ব্যাংক অব কানাডার গভর্নর টিফ ম্যাকক্লেমকে লেখা এক চিঠিতে ফোর্ড বলেছেন এরই মধ্যে বৃদ্ধি করা সুদের হার বহু সংখ্যক পরিবার ও ব্যবসা প্রতিষ্ঠানকে চাপে ফেলে দিয়েছে এই অবস্থায় সুদের হার বৃদ্ধির আর কোনো অজুহাত থাকা উচিত নয়

ব্যাংক অব কানাডার প্রতি দ্বিতীয়বারের মতো সুদের হার বৃদ্ধি স্থগিত রাখার আহ্বান জানালেন অন্টারিওর প্রিমিয়ার ডগ ফোর্ড। যুক্তি হিসেবে তিনি বলেন, এর ফলে বিপুল সংখ্যক কানাডিয়ান খাবারের সংস্থান করতে হিমশিম খাচ্ছে।
ব্যাংক অব কানাডার গভর্নর টিফ ম্যাকক্লেমকে লেখা এক চিঠিতে ফোর্ড বলেছেন, এরই মধ্যে বৃদ্ধি করা সুদের হার বহু সংখ্যক পরিবার ও ব্যবসা প্রতিষ্ঠানকে চাপে ফেলে দিয়েছে। এই অবস্থায় সুদের হার বৃদ্ধির আর কোনো অজুহাত থাকা উচিত নয়।

সামাজিক যোগাযোগ মাধ্যম এক্স-এও চিঠিটি পোস্ট করেন ফোর্ড। সুদের হার বৃদ্ধি সংক্রান্ত আসন্ন বৈঠকের আগের দিন এই চিঠি লেখেন ফোর্ড। আসন্ন বৈঠকে নীতিনির্ধারণী সুদের হার ৫ শতাংশে অপরিবর্তিত রাখা হবে বলে ধারণা করা হচ্ছে। ৫ শতাংশ সুদের হার ২০০১ সালের পর কানাডার ইতিহাসে সর্বোচ্চ।

- Advertisement -

২০২২ সালের মার্চ থেকে এ পর্যন্ত ১০ দফা সুদের হার বাড়িয়েছে কানাডার কেন্দ্রীয় ব্যাংক। এর উদ্দেশ্য অর্থনীতিকে মন্থর করে মূল্যস্ফীতির হার তাদের উদ্দিষ্ট ২ শতাংশ সীমার মধ্যে নামিয়ে আনা। সর্বশেষ ঘোষণায় ৬ সেপ্টেম্বর সুদের হার ৫ শতাংশে অপরিবর্তিত রাখে কেন্দ্রীয় ব্যাংক। ওই মাসে কানাডার মূল্যস্ফীতির হারও ৩ দশমিক ৮ শতাংশে নেমে আসে। যদিও আগস্টে তা ৪ শতাংশে পৌঁছেছিল।

ওই ঘোষণা আসার দুই দিন আগেও ম্যাকক্লেমকে একই ধরনের চিঠি লিখেছিলেন প্রিমিয়ার ডগ ফোর্ড। চিঠিতে তিনি আবারও সুদের হার না বাড়িয়ে গুরুত্বপূর্ণ অবকাঠামোয় বিনিয়োগ ও তা নির্মাণে ফেডারেল সরকারকে সহযোগিতার ভিত্তিতে প্রদেশ ও অঞ্চলগুলোর সঙ্গে কাজ আহ্বান জানিয়েছিলেন।

এর পাশাপাশি প্রধান জাস্টিন ট্রুডোকেও পৃথক চিঠি লিখেছেন প্রিমিয়ার ডগ ফোর্ড। চিঠিতে তিনি উচ্চ মূল্যস্ফীতির মূল কারণ সমাধঅনের আহ্বান জানিয়ে অভ্যন্তরীণ সরবরাহ ব্যবস্থা শক্তিশালী করার আহ্বান জানিয়েছেন। কোভিড-১৯ মহামারি, ইউক্রেন-রাশিয়া যুদ্ধ এবং মধ্যপ্রাচ্যে সহিংসতার কারণে সরবরাহ ব্যবস্থা নাজুক হয়ে পড়েছে বলে মন্তব্য করেছেন তিনি।

This article was written by Sohely Ahmed Sweety as part of the LJI.

- Advertisement -

Related Articles

Latest Articles