21.3 C
Toronto
রবিবার, জুন ২৩, ২০২৪

ফার্স্ট নেশনের লোকদের আয় বাড়ছে

ফার্স্ট নেশনের লোকদের আয় বাড়ছে
দৈনন্দিন জীবনের কিছু ক্ষেত্রে কানাডার ফার্স্ট নেশনের মানুষদের উন্নতি দেখা গেছে

দৈনন্দিন জীবনের কিছু ক্ষেত্রে কানাডার ফার্স্ট নেশনের মানুষদের উন্নতি দেখা গেছে। পরিবারের আয় থেকে শুরু করে ইন্টারনেটের প্রাপ্তির মতো বিভিন্ন বিষয় উল্লেখ করে এই তথ্য দিয়েছে স্ট্যাটিস্টিকস কানাডা।

অ্যাসেম্বলি অব ফার্স্ট নেশন্সের সহযোগিতায় তৈরি সংস্থাটির প্রতিবেদন ১৭ অক্টোবর প্রকাশ করা হয়। প্রতিবেদনে ২০১৬ সালের শুমারির সঙ্গে ও ২০২১ সালের তথ্য তুলনা করে স্ট্যাটিস্টিকস কানাডা দেখিয়েছে যে, ২০১৬ সাল থেকে হাইস্কুলের পাঠ সম্পন্ন করার হার উল্লেখযোগ্য বেড়েছে। ২০১৬ সালে অন-রিজার্ভের ১৮ থেকে ২৪ বছর বয়সী ফার্স্ট নেশন লোকদের মধ্যে হাইস্কুল শিক্ষা সম্পন্ন করার মানুষ ছিল ৪১ দশমিক ৯ শতাংশ। ২০২১ সালে তা ৫২ দশমিক ২ শতাংশে উন্নীত হয়েছে। অফ-রিজার্ভে বসবাসকারীদের মধ্যে এ হার ছিল ২০১৬ সালে ৬৮ দশমিক ৪ শতাংশ। ২০২১ সালে তা বেড়ে দাঁড়িয়েছে ৭৩ দশমিক ৩ শতাংশ। একই বয়সশ্রেণির নন-আদিবাসীদের মধ্যে গ্র্যাজুয়েশন সম্পন্ন করার হার ছিল ২০১৬ সালে ৮৭ দশমিক ৭ শতাংশ। ২০২১ সালে তা উন্নীত হয়েছে ৮৯ দশমিক ৬ শতাংশ।

- Advertisement -

প্রতিবেদনে বলা হয়েছে, সংরক্ষিত এলাকায় বসবাসকারী ২৫ থেকে ৬৪ বছর বয়সী প্রায় ৬০ শতাংশ ফার্স্ট নেশন নাগরিকের হাইস্কুল ডিপ্লোমা রয়েছে। সংরক্ষিত এলাকার বাইরে বসবাসকারীদের মধ্যে এ হার যেখানে ৭৮ দশমিক ২ শতাংশ।

এ ছাড়া নিম্ন আয়ের পরিবারের অংশও ২০১৫ সাল থেকে হ্রাস পেয়েছে। এর কারণ হিসেবে ২০২০ সালে সরকারের দেওয়া উচ্চ সহায়তার কথা উল্লেখ করা হয়েছে প্রতিবেদনে। কোভিড-১৯ ত্রাণ সহায়তাও এর মধ্যে অন্তর্ভুক্ত। ২০১৫ সালে সংরক্ষিত এলাকায় বসবাসকারী ফার্স্ট নেশন বাসিন্দাদের ৪৬ দশমিক ৭ শতাংশ বসবাস করতেন নি¤œ আয়ের পরিবারে। নন-আদিবাসীদের মধ্যে এ হার ছিল যেখানে মাত্র ১৩ দশমিক ৬ শতাংশ। আর সংরক্ষিত এলাকার বাইরে বসবাসকারী ফার্স্ট নেশন বাসিন্দাদের প্রায় ৩০ শতাংশের বসবাস ছিল নি¤œ আয়ের পরিবারে।

২০২১ সালে উভয় ক্ষেত্রেই উন্নতি এসেছে। নি¤œ আয়ের পরিবারে বসবাসকারী ফার্স্ট নেশন বাসিন্দাদের হার ৩১ দশমিক ৩ শতাংশে নেমে এসেছে। এর মধ্যে সংরক্ষিত এলাকায় বসবাসকারীদের হার নেমে এসেছে ১৯ দশমিক ৮ এবং সংরক্ষিত এলাকার বাইরে বসবাসকারীদের হার নেমে এসেছে ১০ দশমিক ৭ শতাংশ।

পাশাপাশি ফার্স্ট নেশন বাসিন্দাদের ইন্টারনেট প্রাপ্তির সুযোগও বেড়েছে বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে। ২০১৯ সালে সংরক্ষিত এলাকায় বসবাসকারী প্রায় অর্ধেক পরিবারের ইন্টারেনেট প্রবেশের সুযোগ ছিল না। এই হার বর্তমানে ৩২ দশমিক ৩ শতাংশে নেমে এসেছে।

- Advertisement -

Related Articles

Latest Articles