22.1 C
Toronto
বুধবার, জুন ১২, ২০২৪

এনডিপি ককাস থেকে সারাহ জামাকে অপসারণ

এনডিপি ককাস থেকে সারাহ জামাকে অপসারণ
হ্যামিল্টন সেন্টারের এমপিপি সারাহ জামাকে ককাস থেকে অপসারণ করেছে অন্টারিও এনডিপি

হ্যামিল্টন-সেন্টারের এমপিপি সারাহ জামাকে ককাস থেকে অপসারণ করেছে অন্টারিও এনডিপি। একই দিনে ইসরায়েল-গাজা যুদ্ধ নিয়ে মন্তব্য করার কারণে তাকে এমপিপির দায়িত্ব থেকেও সরিয়ে দেওয়া হয়েছে।
ডগ ফোর্ড সরকার এক প্রস্তাবের পক্ষে ভোট দিয়েছে। তাতে হ্যামিল্টন-সেন্টারের এমপিপির বিবৃতিকে অননুমোদনই করা হয়নি, আনুষ্ঠানিক ক্ষমা চাওয়ার পাশাপাশি সামাজিক যোগাযোগ মাধ্যমের পোস্ট না মুছে ফেলা পর্যন্ত স্পিকার যাতে তাকে স্বীকৃতি দিতে না পারেন সে ব্যবস্থাও করা হয়েছে। ৬৩-২৩ ভোটে প্রস্তাবটি পাশ হয়। এই প্রস্তাবের বিরুদ্ধে ভোট দেয় এনডিপি।

অন্টারিও এনডিপির নেতা মারিট স্টাইলিস এক বিবৃতিতে প্রস্তাবটিকে অগণান্ত্রিক বলে উল্লেখ করেছেন। তিনি বলেছেন, এর মধ্য দিয়ে প্রোগ্রেসিভ কনজার্ভেটিভ সরকার হ্যামিল্টন সেন্টারের ভোটারদের বঞ্চিত করেছে। নির্বাচিত হওয়ার মাত্র ছয় মাসের মাথায় কট্টর এই প্রস্তাবের কারণে একজন এমপিপি সংসদ অধিবেশনে অংশ নিতে পারছেণ না। এটা মারাত্মক নজির সৃষ্টি করেছে।

- Advertisement -

যদিও নিন্দা প্রস্তাবের ওপর ভোটের মধ্য দিয়ে জামার প্রতি এনডিপির সমর্থন শেষ হয়ে গেছে। এর কিছুক্ষণ আগে অন্টারিও নিউ ডেমোক্রেটিক পার্টি থেকে তাকে বের করে দেওয়া হয়।

স্টাইলিস এক বিবৃতিতে বলেন, তার ককাসে ভিন্নতা এবং ভিন্নমতের জায়গা রয়েছে। এবং প্রাথমিকভাবে তিনি ও জামা একটি সমঝোতায় উপনীত হন। সরল বিশ্বাসে এক সঙ্গে কাজ করার বিষয়টি তার মধ্যে অন্তর্ভুক্ত। এরপর তিনি এককভাবে একাধিক কর্মকা- করেছেন, যেগুলো আমাদের সমন্বিতভাবে কাজ করার প্রতিশ্রুতির বরখেলাপ এবং এর ফলে সহকর্মীদের আস্থা ভেঙে পড়েছে। জামার কিছু কর্মকা- কর্মীদের জন্য কাজের পরিবেশ অনিরাপদ করে তুলেছে। এই অবস্থায় অন্টারিও এনডিপি এমপিপিদের সমর্থনে জামাকে আমাদের ককাস থেকে বের করে দেওয়া ছাড়া আমার সামনে কোনো বিকল্প ছিল না।

ন্যাশনাল কাউন্সিল অব কানাডিয়ান মুসলিমস (এনসিসিএম) এক বিবৃতিতে বলেছে, জামাকে বৎর্সনা ও তাকে ককাস থেকে বের করে দেওয়ার খবরে আমাদের কমিউনিটি থেকে ব্যাপক উদ্বেগ ও ক্ষোভের কথা আমার কানে এসেছে। আমরা স্টাইলিসের সঙ্গে কথা বলেছি এবং আমরা এটা বুঝেছি যে, ফিলিস্তিন ইস্যুতে এটা তার অবস্থান নয়, যা তার ব্যাপারে এই সিদ্ধান্ত নিতে বাধ্য হয়েছে দলটি।

উল্লেখ্য, ইসরায়েল-গাজা সংঘাত যখন শুরু হয় তখন জামা কড়া ভাষায় একটি বিবৃতি দেন। সেখানে তিনি ফিলিস্তিনি ভূখ-ে সব ধরনের দখলদারিত্বের অবসান দাবি করেন। বিবৃতিতে ৭ অক্টোবর হামাসের হামলায় হাজারো প্রাণহানী এবং ইসরায়েলি নাগরিকদের অপহরণের বিষয়টি উল্লেখ করা হয়নি।

- Advertisement -

Related Articles

Latest Articles