18.7 C
Toronto
শনিবার, জুলাই ১৩, ২০২৪

ফোরপ্লেক্সের বিরুদ্ধে কাউন্সিলের সিদ্ধান্ত বাতিল করলেন ক্রম্বি

ফোরপ্লেক্সের বিরুদ্ধে কাউন্সিলের সিদ্ধান্ত বাতিল করলেন ক্রম্বি
ফোরপ্লেক্স নামে পরিচিত চার ইউনিটের বাড়ির বিরুদ্ধে মিসিসোগা কাউন্সিল যে সিদ্ধান্ত নিয়েছিল মেয়র বনি ক্রম্বি তার শক্তিশালী মেয়র ক্ষমতা দিয়ে তা বাতিল করেছেন

ফোরপ্লেক্স নামে পরিচিত চার ইউনিটের বাড়ির বিরুদ্ধে মিসিসোগা কাউন্সিল যে সিদ্ধান্ত নিয়েছিল মেয়র বনি ক্রম্বি তার শক্তিশালী মেয়র ক্ষমতা দিয়ে তা বাতিল করেছেন। ফেডারেল সরকার অবকাঠামো অর্থায়ন প্রত্যাহারের পর নগরীর সীমানার মধ্যে এ ধরনের বাড়ি যাতে না হয় সে ব্যাপারে সিদ্ধান্ত জানিয়েছিল কাউন্সিল।
২০ অক্টোবর সকালেই এই নির্দেশনা জারি করেছেন মেয়র বনি ক্রম্বি। অন্টারিও লিবারেল পার্টির নেতৃত্বের প্রতিযোগিতায় অংশ নিতে বর্তমানে তিনি ছুটিতে আছেন।

এক বিবৃতিতে তিনি বলেছেন, আবাসন সংকটের ব্যাপকতা বিবেচনায় এই সমস্যা সমাধানে সব স্তরের সরকারের একযোগে কাজ করা জরুরি। এই নির্দেশনার ফলে মিসিসোগা আবাসন ও কমিউনিটি অবকাঠামোর জন্য ১২ কোটি ডলারের গুরুত্বপূর্ণ ফেডারেল তহবিল পাবে। একই সঙ্গে এর ফলে পরবর্তী প্রজন্মের জন্য আমাদের নেবারহুডগুলোতে অতি প্রয়োজনীয় বাড়ি নির্মাণের সুযোগ তৈরি হবে।

- Advertisement -

গতক সপ্তাহে মিসিসোগা সিটি কাউন্সিল ফোরপ্লেক্স বাড়ির বিরোধিতা করে আনা এক প্রস্তাবের পক্ষে ভোট দেয়। এর পরিবর্তে বিষয়টি অধিকতর পর্যালোচনার জন্য সিটি কর্মীদের কাছে পাঠানো হয়।

ফেডারেল সরকারের হাউজিং অ্যাকসেলারেটর ফান্ড থেকে মিসিসোগার তহবিল প্রাপ্তির জন্য হাউজিং, ইনফ্রাস্ট্রাকচার ও কমিউনিটিজ মন্ত্রী শন ফ্রেজার মিসিসোগার প্রতি যেসব সুপারিশ অক্টোবরের গোড়ার দিকে করেছিলেন ফোরপ্লেক্স তার মধ্যে অন্যতম। তবে কাউন্সিলে ৫-৫ ভোটে প্রস্তাবটি অমীমাংসিত থাকে। ছুটিতে থাকায় ক্রম্বি এতে ভোট দিতে পারেননি।

শন ফ্রেজার দেরি না করে সিটি কাউন্সিলের এই সিদ্ধান্তের সমালোচনা করেন। তিনি বলেন, জোনিংয়ের পুরোনো পদ্ধতি থেকে সিটির বেরিয়ে আসা উচিত। কাউন্সিলকে লেখা এক চিঠিতে তিনি উল্লেখ করেন, ফোরপ্লেক্সের ব্যাপারে শক্তিশালী প্রতিশ্রুতি ছাড়া মন্ত্রী তহবিলের জন্য সিটির আবেদন অনুমোদন করবেন না।

ক্রম্বি তার নির্দেশিকায় বলেন, এর অর্থ হচ্ছে মিসিসোগা গুরুত্বপূর্ণ অবকাঠামো ও আবাসনের জন্য ১২ কোটি ডলার তহবিল চেয়ে যে আবেদন করেছিল তা পাবে না। আবাসন সংকটের ব্যাপকতা ও এ সমস্যা দ্রুত সমাধানের যে তাগিদ সেটা বিবেচনা করে আমার স্ট্রম মেয়র পাওয়ারস ব্যবহার করে একটি প্রস্তাব আনতে চাই।

স্ট্রং মেয়র পাওয়ার ব্যবহারের প্রস্তাবটি কেবলমাত্র দুই-তৃতীয়াংশ সংখ্যাগরিষ্ঠতার ভিত্তিতে বাতিল করতে পারবে সিটি কাউন্সিল।

This article was written by Sohely Ahmed Sweety as part of the LJI.

- Advertisement -

Related Articles

Latest Articles