11.8 C
Toronto
শনিবার, মে ১১, ২০২৪

ওষুধ নয়, লিভার ভালো রাখতে খাবেন যেসব খাবার

ওষুধ নয়, লিভার ভালো রাখতে খাবেন যেসব খাবার
প্রতীকী ছবি

লিভারের সমস্যার মধ্যে ফ্যাটি লিভারের অসুখের পরিমাণ বেশি দেখা যায়। অধিকাংশ ক্ষেত্রে ফ্যাটি লিভার তেমন ক্ষতির কারণ হয়ে উঠে না। কিন্তু প্রদাহ চলমান থাকলে এ থেকে লিভার সিরোসিস হওয়ার সম্ভাবনা থাকে। তাই শুরুতেই সমস্যা নিয়ন্ত্রণে রাখা উচিত।
ফ্যাটি লিভার দুই ভাগে বিভক্ত। একটি অ্যালকোহোলিক ফ্যাটি লিভার ডিজিজ এবং দ্বিতীয়টি নন-অ্যালকোহোলিক ফ্যাটি লিভার ডিজিজ। অ্যালকোহোলিক ফ্যাটি লিভারের সমস্যার জন্য প্রধান কারণ হচ্ছে মাত্রাতিরিক্ত অ্যালকোহল পান করা। আর নন-অ্যালকোহোলিক ফ্যাটি লিভারে সাধারণত অলস জীবনযাপন ও অস্বাস্থ্যকার খাদ্যাভ্যাস।

ফ্যাটি লিভারের সমস্যা নিয়ন্ত্রণে লাইফস্টাইলে কিছুটা পরিবর্তনই যথেষ্ট। এ জন্য খাদ্যতালিকায় কিছু খাবার যোগ করতে হবে। এবার তাহলে এই সমস্যা কমাতে সহায়তা করে এমন কিছু সবজি সম্পর্কে জেনে নেওয়া যাক।

- Advertisement -

গাজর : বিটা ক্যারোটিন সমৃদ্ধ একটি সবজি গাজর। নিয়মিত গাজর খেলে লিভারে ফ্যাটের সমস্যা হ্রাস পায়। পাশাপাশি প্রদাহ রোধেও অনেক উপকারী এটি।

ব্রুকলি : ফাইবার ও অ্যান্টিঅক্সিডেন্টে ভরপুর ব্রুকলি। দুটি উপাদানই ফ্যাটি লিভার নিয়ন্ত্রণে কার্যকর ভূমিকা পালন করে। ফলে প্রতিদিনের খাদ্যতালিকায় ব্রুকলি রাখতে পারেন।

ফুলকপি-বাঁধাকপি : এই সবজিতে ফাইবারের পরিমাণ প্রচুর থাকায় এটি লিভারের স্বাস্থ্য ভালো রাখে। পাশাপাশি ফ্যাটি লিভার রোগীদের ক্ষেত্রে উপকারী ফুলকপি-বাঁধাকপি। তাই সুস্থ থাকার জন্য নিয়মিত এই সবজি খেতে পারেন।

বিটরুট : অ্যান্টিঅক্সিডেন্টে ভরপুর এই সবজি লিভারের স্বাস্থ্যের জন্য অনেক উপকারী। আর বিট হচ্ছে ফাইবার, ফোলেট ও পেকটিনের ভাণ্ডার। এসব উপাদান একত্র হলে ফ্যাটি লিভার নিয়ন্ত্রণে কাজ করে থাকে।

শাক পাতা : যেকোনো মৌসুমি শাক ভিটামিন, খনিজ, ফাইবার ও অ্যান্টিঅক্সিডেন্টে ভরপুর। এ জন্য প্রতিদিনের খাদ্য তালিকায় শাক পাতা রাখা হলে লিভারসহ শরীরের নানা অঙ্গ ভালো রাখতে উপকার পাওয়া যায়।

- Advertisement -

Related Articles

Latest Articles