16.1 C
Toronto
বৃহস্পতিবার, মে ২৩, ২০২৪

প্যারিস অলিম্পিকের টিকিট পেল কানাডার নারী ফুটবল দল

প্যারিস অলিম্পিকের টিকিট পেল কানাডার নারী ফুটবল দল
ফিফা র‌্যাংকিংয়ে ১০তম স্থানে থাকা কানাডিয়ান নারী ফুটবল দল ৩৭তম স্থানে থাকা জ্যামেইকাকে সাকল্যে ৪ ১ গোলে হারিয়ে কনকাকাফ অঞ্চলের শেষ দল হিসেবে প্যারিস অলিম্পিকে জায়গা করে নিয়েছে

ফিফা র‌্যাংকিংয়ে ১০তম স্থানে থাকা কানাডিয়ান নারী ফুটবল দল ৩৭তম স্থানে থাকা জ্যামেইকাকে সাকল্যে ৪-১ গোলে হারিয়ে কনকাকাফ অঞ্চলের শেষ দল হিসেবে প্যারিস অলিম্পিকে জায়গা করে নিয়েছে। দুই লেগের অলিম্পিক বাছাইয়ের দ্বিতীয় ম্যাচে মঙ্গলবার বিএমও মাঠে জ্যামেইকাকে ২-১ গোলে হারায় কানাডা। এর আগে শুক্রবার কিংস্টনের ন্যাশনাল স্টেডিয়ামে অনুষ্ঠিত প্রথম ম্যাচে তারা জয় পায় ২-০ গোলের ব্যবধানে।

২৯ হাজার ২১২ আসনের স্টেডিয়ামের পুরোটাই এদিন ভরা ছিল। মঙ্গলবারের ম্যাচে কানাডা ক্লো লাকাসে ও জর্ডিন হুইটেমার গোলে জয় পায়। এ ছাড়া এদিনের ম্যাচের আরেকটি গুরুত্বপূর্ণ দিক ছিল কোনো নারী বা পুরুষ ফুটবল ম্যাচে এত বিপুল সংখ্যক দর্শক উপস্থিতির ঘটনা এটাই প্রথম। মঙ্গলবারের ম্যাচে জ্যামেইকার পক্ষে একমাত্র গোলটি করেন ড্রিউ স্পেন্স।

- Advertisement -

বর্তমান অলিম্পিক চ্যাম্পিয়ন কানাডাকে ২০২২ সালের কনকাকাফ উইমেন্স চ্যাম্পিয়নশীপে ১-০ গোলের ব্যবধানে হারিয়ে যুক্তরাষ্ট্র আগেই অলিম্পিক গেমসের টিকিট পেয়ে গেছে। সেমিফাইনালে জ্যামেইকা কানাডার কাছে ৩-০ গোলে পরাজিত হলেও তৃতীয় স্থান নির্ধারণী প্লেঅফ ম্যাচে অতিরিক্ত সময়ে ১-০ গোলে কোস্টারিকাকে হারায় কানাডার সঙ্গে প্লেঅফ ম্যাচ খেলার যোগ্যতা অর্জন করে।

গত চারটি অলিম্পিকেই অংশ নিয়েছে কানাডার নারী ফুটবল দল। ২০০৮ সালে বেইজিং অলিম্পিকে অষ্টম স্থান পেলেও সর্বশেষ তিনটি আসরে স্বর্ণ ও ব্রোঞ্জ পদক পেয়েছে। এ ছাড়া জ্যামেইকার সঙ্গে কানাডা সর্বশেষ যে দশটি ম্যাচ খেলেছে তার সবকটিতেই জয় পেয়েছে।

মঙ্গলবারের ম্যাচে কানাডার পক্ষে প্রথম গোল করেন লাকাসে। সিডনি কলিন্সের কাছ থেকে বল পেয়ে দলকে ১-০ গোলে এগিয়ে নেন। এরপর কানাডা ধারাবাহিকভাবে গোলের সুযোগ তৈরি করলেও জ্যামেইকার স্পেন্স ফ্রি কিক থেকে গোল করে খেলায় সমতা আনেন। ম্যাচের ৩৩তম মিনিটে গোলটি করেন তিনি। খেলার ৫০তম মিনিটে হুইটেমা গোল করে কানাডাকে ২-১ গোলে এগিয়ে দেন। ম্যাচের শেষ পর্যন্ত এই ব্যবধান ধরে রাখেন কানাডার নারী ফুটবলাররা।

- Advertisement -

Related Articles

Latest Articles