16.1 C
Toronto
বৃহস্পতিবার, মে ২৩, ২০২৪

গার্ডিনার এক্সপ্রেসওয়ের নিচে পরিসর বাড়ছে

গার্ডিনার এক্সপ্রেসওয়ের নিচে পরিসর বাড়ছে
গার্ডিনার এক্সপ্রেসওয়ের নিচের পরিসর বৃদ্ধির নতুন পরিকল্পনা অনুযায়ী আগামী দশকগুলোতে সাড়ে ছয় কিলোমিটিার বৃদ্ধির সুযোগ তৈরি হবে

গার্ডিনার এক্সপ্রেসওয়ের নিচের পরিসর বৃদ্ধির নতুন পরিকল্পনা অনুযায়ী আগামী দশকগুলোতে সাড়ে ছয় কিলোমিটিার বৃদ্ধির সুযোগ তৈরি হবে। আন্ডার গার্ডনার পাবলিক রিয়েলম প্ল্যান অলাভজনক ও স্বাধীন প্রতিষ্ঠান বেন্টওয়ে কনজার্ভেন্সি ও টরন্টো সিটিকর্মীদের যৌথ প্রয়াস।

খসড়া পরিকল্পনাটি সম্প্রতি প্রকাশ করা হয়েছে। তাতে বেশ কিছু নীতির কথা উল্লেখ করা হয়েছে, যা গার্ডিনার এক্সপ্রেসওয়ের নিচে উন্নয়ন বা আরও জায়গা তৈরির কথা বলা হয়েছে। অংশীজনদের সঙ্গে পরামর্শের ভিত্তিতে এই নীতিগুলো প্রণয়ন করা হয়েছে। এর মধ্যে রয়েছে ফিজিক্যাল ও ভার্চুয়াল লিঙ্ক তৈরি করা যা নেবারহডগুলোর সঙ্গে সংযোগ স্থাপন করবে। এ ছাড়া গার্ডিনার এক্সপ্রেসওয়ের নিরাপত্তা ও প্রবেশ নিয়ে যে উদ্বেগ রয়েছে সেগুলোও সমাধানের কথা বলা হয়েছে পরিকল্পনায়। সেই সঙ্গে গার্ডিনারের শহুরে চরিত্র উদযাপন করা।

- Advertisement -

জনগণের জন্য তৈরি এক উপস্থাপনায় বলা হয়েছে, পুরো গার্ডিনার এক্সপ্রেসওয়ে নিরাপদ ও পরিচালনযোগ্য অবস্থায় রাখার জন্য বড় ধরনের কৌশলগত পুনর্বাসন কৌশল হাতে নিচ্ছে সিটি অব টরন্টো। এতে পুনর্বিনিয়োগ হবে এলিভেটেড এক্সপ্রেসওয়ের উপরে ও নিচে নতুন ভবিষ্যৎ তৈরির ক্ষেত্রে বিশেষ কিছু, যা একত প্রজন্মে একবারই দেখা যায়।
গার্ডিনারের জন্য সংশোধিত কৌশলগত পুনর্বাসন পরিকল্পনা ২০১৬ সালে টরন্টো সিটি কাউন্সিলে অনুমোদিত হয়। এটি বাস্তবায়নের সময় ধরা হয় ২০৩০ সাল পর্যন্ত।

ফোর্ট ইয়র্কের কাছে বর্তমান বেন্টওয়ের বাইরেও পরিকল্পনায় গার্ডিনারের নিচে ডাফেরিন ও ডিভিপির মধ্যে বেশ কিছু জায়গা চিহিন্ত করা হয়েছে, যেগুলো নীতিমালা অনুযায়ী উন্নয়ন করা যেতে পারে। এসব স্পেসের মধ্যে রয়েছে ড্যান লেকি-লেক শোর ট্রায়াঙ্গেল, স্পাদিনা আইল্যান্ড, লোয়ার ইয়ঙ্গ, গার্ডিনার-লেক শোর ইন্টারসেকশন এবং স্ট্র্যাচান গেটওয়ে ও ম্যানিটোবা ড্রাইভে এক্সিবিশন প্লেসের মতো কিছু স্থান।
This article was written by Sohely Ahmed Sweety as part of the LJI.

- Advertisement -

Related Articles

Latest Articles