27.5 C
Toronto
মঙ্গলবার, জুন ১৮, ২০২৪

সুদের হার আবারও বাড়তে পারে

সুদের হার আবারও বাড়তে পারে
ব্যাংক অব কানাডাকে নীতিনির্ধারণী সুদের হার আবারও বাড়াতে হতে পারে বলে ৭ সেপ্টেম্বর মন্তব্য করেছেন গভর্নর টিফ ম্যাকক্লেম

মূল্যস্ফীতির হার আরও কিছুদিন উচ্চ থাকতে পারে। বিষয়টি আমলে নিয়ে ব্যাংক অব কানাডাকে নীতিনির্ধারণী সুদের হার আবারও বাড়াতে হতে পারে বলে ৭ সেপ্টেম্বর মন্তব্য করেছেন গভর্নর টিফ ম্যাকক্লেম।

ব্যাংক অব কানাডা নীতিনির্ধারণী সুদের হার ৫ শতাংশে অপরিবর্তিত রাখার সিদ্ধান্ত নেওয়ার এক দিন পর ক্যালগেরি চেম্বার অব কমার্সে দেওয়া বক্তৃতায় এই মন্তব্য করেন তিনি। অর্থনৈতিক মন্থরতা গতি পাওয়ার পরিপ্রেক্ষিতে সুদের হার অপরিবর্তিত রাখার সিদ্ধান্ত নিয়েছে ব্যাংক অব কানাডা।

- Advertisement -

স্ট্যাটিস্টিকস কানাডা গত সপ্তাহে তাদের প্রতিবেদনে বলেছে, চলকিত বছরের দ্বিতীয় প্রান্তিকে অর্থনীতি সংকুচিত হয়েছে। একই সঙ্গে বেকারত্বের হার টানা তিন মাসের মতো বৃদ্ধি পেয়েছে। যদিও ম্যাকক্লেম বলেন, সুদের হার আবারও বাড়াতে হতে পারে বলে কেন্দ্রীয় ব্যাংকের গভর্নিং কাউন্সিল একমত পোষণ করেছে।

জুলাইয়ে কানাডার মূল্যস্ফীতির হার ছিল ৩ দশমিক ৩ শতাংশ। তবে আরও কমার আগে সামনের কয়েক মাস মূল্যস্ফীতির হার আরও বাড়তে পারে বলে মনে করছে ব্যাংক অব কানাডা।
ম্যাকক্লেম ৭ সেপ্টেম্বর আরও একটি সংবাদ সম্মেলনে কথা বলেন। সেখানে কেন্দ্রীয় ব্যাংকের নীতি সিদ্ধান্তের ব্যাপারে নির্বাচিত কর্মকর্তাদের মন্তব্যের আলোকে সাংবাদিকরা তার কাছে ব্য্ংাক অব কানাডর রাজনৈতিক স্বাধীনতা আছে কিনা জানতে চান।

এদিকে অর্থমন্ত্রী ক্রিস্টিয়া ফ্রিল্যান্ড কেন্দ্রীয়ি ব্যাংকের নীতিনর্ধিারণী সুদের হার অপরিবর্তিত রাখার প্রশংসা করায় সমালোচনার মুখে পড়েছেন। ফ্রিল্যান্ড এক বিবৃতিতে বলেন, এই সিদ্ধান্ত কানাডিয়ানদের জন্য স্বস্তি হয়ে এসেছে।

তবে এর চেয়ে বেশি দূর গিয়েছে সুদের হার বৃদ্ধির সমালোচনায় সরব এনডিপি। ব্যাংক অব কানাডা যাতে সুদের হার বৃদ্ধি বন্ধ করে সে ব্যাপারে উদ্যোগ নিতে অর্থমন্ত্রীর প্রতি আহ্বান জানিয়েছে তারা।
ম্যাকক্লেম বলেন, উচ্চ মূল্যস্ফীতি ও সুদের হার বৃদ্ধি লোকজনকে যে পীড়া দিচ্ছে নির্বাচিত প্রতিনিধিদের কাছে হয়তো তাদের সংসদীয় এলাকার লোকজনের কাছ থেকে সেগুলো তাদের কানে আসছে। কেন্দ্রীয় ব্যাংকও একই কথা শুনছে।

 

- Advertisement -

Related Articles

Latest Articles