20.9 C
Toronto
শনিবার, জুন ২২, ২০২৪

আগস্টে প্রত্যাশার চেয়ে বেশি কর্মসংস্থান

আগস্টে প্রত্যাশার চেয়ে বেশি কর্মসংস্থান
কানাডার অর্থনীতি আগস্টে প্রত্যাশার চেয়ে বেশি কর্মসংস্থানের সুযোগ তৈরি করেছে কিন্তু অধিকাংশ পূর্বাভাসদাতার বিশ^াস সার্বিক অর্থনীতির শ্লথতার ধারা অব্যাহত থাকায় ব্যাংক অব কানাডা সুদের হার বৃদ্ধিতে সমাপ্তি টেনেছে

কানাডার অর্থনীতি আগস্টে প্রত্যাশার চেয়ে বেশি কর্মসংস্থানের সুযোগ তৈরি করেছে। কিন্তু অধিকাংশ পূর্বাভাসদাতার বিশ^াস, সার্বিক অর্থনীতির শ্লথতার ধারা অব্যাহত থাকায় ব্যাংক অব কানাডা সুদের হার বৃদ্ধিতে সমাপ্তি টেনেছে।

স্ট্যাটিস্টিকস কানাডা তাদের সাম্প্রতিক প্রতিবেদনে বলেছে, গত মাসে অর্থনীতি ৪০ হাজার কর্মসংস্থান নতুন করে যুক্ত করেছে, যা অর্থনীতিবিদদের প্রত্যাশার দ্বিগুন। বেকারত্বের হার ৫ দশমিক ৫ শতাংশে ধরে রাখতে এই কর্মসংস্থান যথেষ্ট। এর মধ্য দিয়ে তিন মাস ধরে যে বেকারত্বের হার বাড়ছি তারও সমাপ্তি ঘটেছে এর মধ্য দিয়ে।

- Advertisement -

কর্মসংস্থান বৃদ্ধির এই প্রতিবেদন আর্থিক বাজারের মধ্যে এই প্রত্যাশা তৈরি করেছে যে, সুদের হার আর শিগগিরই বাড়ছে না। তবে অর্থনীতিবিদরা মাসিক তথ্যের পরিবর্তে অর্থনীতির প্রবণতার দিকেই বেশি চোখ রাখছেন।

সিআইবিসির অর্থনীতি বিষয়ক পরিচালক অ্যান্ড্রু গ্রান্থাম বলেন, আপনি কেবল কর্মসংস্থানের এই সংখ্যার ওপর মনোযোগ দিতে পারবেন না। কারণ, এটা অনেক বেশি অস্থিতিশীল। গত তিন থেকে ছয় মাস ধরে আমরা যেটা প্রত্যক্ষ করছি তা হলো কর্মসংস্থান এখনো বাড়ছে।
স্ট্যাটিস্টিকস কানাডা বলেছে, কানাডার জনসংখ্যার শক্তিশালী বৃদ্ধির অর্থই হচ্ছে বেকারত্বের হার স্থিতিশীল রাখতে হলে মাসিক কর্মসংস্থান বৃদ্ধির হার উচ্চ হতে হবে।

মাসিক শ্রমশক্তি জরিপ প্রতিবেদন বলছে, চলতি বছর কানাডার জনসংখ্যা বাড়ছে প্রতি মাসে গড়ে ৮১ হাজার। এই অনুযায়ী বেকারত্বের হার স্থিতিশীল রাখতে হলে প্রতি মাসে কর্মসংস্থান বাড়তে হবে প্রায় ৫০ হাজার।

প্রতিবেদনের তথ্য অনুযায়ী, কর্মসংস্থান বেশি বেড়েছে পেশাজীবী, বিজ্ঞানী এবং নির্মাণসহ কারিগরি সেবা খাতে। তবে শিক্ষা সেবা এবং উৎপাদন খাতে কর্মসংস্থান হ্রাস পেয়েছে।

- Advertisement -

Related Articles

Latest Articles