20.9 C
Toronto
শনিবার, জুন ২২, ২০২৪

ডেন্টাল কেয়ার প্রোগ্রাম নিয়ে সান লাইফের সঙ্গে চুক্তি

ডেন্টাল কেয়ার প্রোগ্রাম নিয়ে সান লাইফের সঙ্গে চুক্তি
স্বাস্থ্যমন্ত্রী মার্ক হল্যান্ড ৬ সেপ্টেম্বর নতুন এই কর্মসূচি সান লাইফ অ্যাসিউরেন্স কোম্পানি অব কানাডাকে দেওয়ার ব্যাপারে প্রথম চুক্তির ঘোষণা দেন

নতুন ন্যাশনাল ডেন্টাল ইন্স্যুরেন্স প্ল্যানের মাঠ পর্যায়ের কাজের ক্ষেত্র তৈরি করতে সান লাইফের সঙ্গে দেড় কোটি ডলারের চুক্তি করেছে ফেডারেল সরকার। নতুন এই পরিকল্পনা গত বছর শিশুদের জন্য চালু করা অন্তবর্তীকালীন ডেন্টাল বেনিফিটের স্থলাভিষিক্ত হবে। লিবারেল সরকারের সঙ্গে স্বাক্ষরিত এনডিপির সাপ্লাই অ্যান্ড কনফিডেন্ট এগ্রিমেন্টের অন্যতম শর্ত ছিল এই কর্মসূচি।
ক্রয় সংক্রান্ত মন্ত্রী জাঁ-ইভস ডুকলো এবং স্বাস্থ্যমন্ত্রী মার্ক হল্যান্ড ৬ সেপ্টেম্বর নতুন এই কর্মসূচি সান লাইফ অ্যাসিউরেন্স কোম্পানি অব কানাডাকে দেওয়ার ব্যাপারে প্রথম চুক্তির ঘোষণা দেন। সেটআপ খরচ প্রাথমিক চুক্তির মধ্যে পড়বে। তবে চূড়ান্ত চুক্তি নিয়েও দর-কষাকষি চলছে। প্রাথমিক খরচের মধ্যে রয়েছে কর্মী নিয়োগ, প্রযুক্তি এবং ব্যবসায় পরিকল্পনা।

ফেডারেল সরকার বলছে, অন্তর্বর্তী এই চুক্তি পরিকল্পনাটি সময়মতো চালু ও সফলভাবে তা পরিচালনা করার সুযোগ করে দেবে। এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, মূল চুক্তি ২০২৩ সালের হেমন্তে হবে বলে আশা করা হচ্ছে। এটা কানাডা সরকারের অনুমোদনের অপেক্ষায় রয়েছে।
লিবারেল সরকার সাময়িক পদক্ষেপ হিসেবে ২০২২ সালে পরিবারের আয় বিবেচনায় নিয়ে ১২ বছরের কম বয়সী প্রত্যেক শিশুর জন্য ৬৫০ ডলারের ডেন্টাল বেনিফিট চালু করে। গত বসন্তে এক ঘোষণায় সরকার দাবি করে, ডেন্টাল ফি পরিশোধের জন্য ৩ লাখ শিশুকে এরই মধ্যে এই সুবিধা দেওয়া হয়েছে।

- Advertisement -

বেশ কয়েক বছর ধরেই এনডিপি ডেন্টাল কেয়ার কাভারেজ চালুর দাবি জানিয়ে আসছে। লিবারেল সরকারকে সমর্থন দেওয়ার দর-কষাকষিতে এটা অস্ত্র হিসেবে ব্যবহার করে তারা।

এ বছরের শেষ দিকে নতুন এই ইন্স্যুরেন্স কর্মসূচি চালু হতে পারে বলে আশা করা হচ্ছে। প্রাথমিকভাবে ১৮ বছরের কম বয়সী শিশু, প্রতিবন্ধী ও জ্যেষ্ঠ নাগরিকরা কর্মসূচির আওতায় আসবেন। বাজেটে ন্যাশনাল ডেন্টাল কেয়ার পরিকল্পনা বাস্তবায়নে আগামী পাঁচ বছরের জন্য ১ হাজার ৩০০ কোটি ডলার বরাদ্দ রাখা হয়েছে। ৯০ লাখের মতো মানুষ সুবিধাটি পাবে বলে জানিয়েছে ফেডারেল সরকার।

যেসব পরিবারের নিট আয় ৯০ হাজার ডলারের নিচে তারা এই পরিকল্পনার আওতায় আসবে। আর যেসব পরিবারের নিট আয় ৭০ হাজার ডলারের কম তারা কোনো খরচ ছাড়াই ডেন্টাল কাভারেজ সুবিধা পাবে।

- Advertisement -

Related Articles

Latest Articles