23.6 C
Toronto
শুক্রবার, জুন ২১, ২০২৪

বিক্ষোভ চলতে থাকায় পরিস্থিতি অস্থিতিশীল হয়ে উঠছিল

বিক্ষোভ চলতে থাকায় পরিস্থিতি অস্থিতিশীল হয়ে উঠছিল
বিক্ষোভের মূল আয়োজক তামারা লিচ

কোভিড-১৯ সংক্রান্ত বিধিনিষেধের প্রতিবাদে অটোয়ার রাস্তা অবরোধকারীদের ফ্রিডম কনভয় যত দীর্ঘ হচ্ছিল পুলিশ ও বিক্ষোভকারীদের সম্পর্ক তত অস্থিতিশীল হয়ে উঠছিল। অটোয়ার একজন পুলিশ কর্মকর্তা ৬ সেপ্টেম্বর আদালতে এই সাক্ষ্য দেন।

বিক্ষোভের মূল আয়োজক তামারা লিচ এবং ক্রিস বারবারের বিরুদ্ধে আনা ফৌজদারি মামলার বিচারে শুনানির দ্বিতীয় দিনে রাজস্বাক্ষী হিসেবে ইন্সপেক্টর রাসেল লুকাসকে সাক্ষ্য দিতে আদালতে তলব করা হয়। কনভয়ের ব্যাপারে পুলিশের সমন্বয়ে তার ভূমিকা সম্পর্কে জানতে চাওয়া হয় তার কাছে।

- Advertisement -

কোভিড-১৯ সংক্রান্ত বিধিনিষেধ এবং ফেডারেল লিবারেল সরকারের বিরুদ্ধে হাজারো মানুষ ও বিগ-রিগ ট্রাক দিয়ে তিন সপ্তাহ অটোয়ার রাস্তা অবরোধ করে রাখা হয়। এর ফলে জরুরি আইন ফিরিয়ে আনতে বাধ্য হয় সরকার।

বিক্ষোভের সময় ইনসিডেন্ট কমান্ডার হিসেবে দায়িত্ব পালন করছিলেন লকুাস। আদালতকে তিনি বলেন, পুলিশের ধারণার চেয়ে বিক্ষোভকারী ও ট্রাকের সংখ্যা বেশি হলেও শুরুর দিকে তারা বেশ সহযোগী মনোভাবাপন্ন ছিলেন। পুলিশ যানবাহনকে যে নির্দেশনা দিচ্ছিল তারা তা মেনে চলছিল। কিন্তু দিন যত গড়াচ্ছিল পুলিশের পক্ষে আইন প্রয়োগ করা অসম্ভব হয়ে উঠছিল। পুলিশকে উদ্দেশ্য করে ব্যাপক চিৎকার চেচামেচি করা হচ্ছিল।

ন্যাশনাল ওয়ার মেমোরিয়ালের সামনে বিক্ষোভকারীরা আগুন দিতে গেলে পুলিশ কী ভূমিকা পালন করেছিল তার একটি উদাহরণ উল্লেখ করেন লুকাস। তিনি বলেন, ঘটনাটি ট্রাফিক ক্যামেরায় তিনি প্রত্যক্ষ করেন এবং রেডিওতে শুনতে পান। সব কিছু দেখে ঘটনাস্থলে থাকা ব্যক্তিদের সুরক্ষায় আরও পুলিশ কর্মকর্তাকে ঘটনাস্থলে পাঠানো উচিত বলে মনে হয় তার কাছে। এ ছাড়া বিক্ষোভ চলতে থাকায় ইমসার্জেন্সি লেন্স খোলা রাখাও কঠিন হয়ে পড়ে।

বারবারের আইনজীবী ডায়ানে মাগাসকে তিনি বলেন, ওই পরিস্থিতি কখনোই সহিংসতায় রূপ নেয়নি।

- Advertisement -

Related Articles

Latest Articles