14.4 C
Toronto
শনিবার, জুন ১৫, ২০২৪

আগস্টে জিটিএতে বাড়ি বিক্রি সামান্য বেড়েছে

আগস্টে জিটিএতে বাড়ি বিক্রি সামান্য বেড়েছে
গ্রেটার টরন্টো এরিয়ার জিটিএ আবাসন বাজার কিছুটা হলেও বাড়ি বিক্রি ও দাম বাড়তে দেখেছে আগস্টে তবে সামনে আরও অনিশ্চয়তা অপেক্ষা করছে বলে ধারণা করছেণ এই অঞ্চলের আবাসন বোর্ডের নেতারা

গ্রেটার টরন্টো এরিয়ার (জিটিএ) আবাসন বাজার কিছুটা হলেও বাড়ি বিক্রি ও দাম বাড়তে দেখেছে আগস্টে। তবে সামনে আরও অনিশ্চয়তা অপেক্ষা করছে বলে ধারণা করছেণ এই অঞ্চলের আবাসন বোর্ডের নেতারা।

টরন্টো রিজিয়নাল রিয়েল এস্টেট বোর্ডের (টিআরআরইবি) সর্বশেষ উপাত্ত বলছে, আগস্টে জিটিএতে বাড়ি বিক্রি হয়েছে সাকল্যে ৫ হাজার ২৯৪টি, যা জুলাইয়ের বিক্রির তুলনায় প্রায় ১ শতাংশ বেশি। তবে আগের বছরের একই সময়ের সঙ্গে তুলনা করলে চলতি বছরের আগস্টে জিটিএতে বাড়ি বিক্রি ৫ দশমিক ২ শতাংশ কমেছে।

- Advertisement -

বিক্রি বাড়ার বিপরীতে আগস্টে জিটিএতে বাড়ির দাম জুলাইয়ের তুলনায় ৩ শতাংশ কমেছে। আগস্টে বাড়ি বিক্রি গয়েছে ১০ লাখ ৮২ হাজার ৪৯৬ ডলারে। তবে গত বছরের আগস্টের তুলনায় চলতি বছরের একই সময়ে জিটিএতে বাড়ির দাম বেশি ছিল দশমিক ৩ শতাংশ।

এই পরিসংখ্যানে ঋণের খরচ বেড়ে যাওয়া, অর্থনীতি ও ব্যাংক অব কানাডার সিদ্ধান্ত নিয়ে অনিশ্চয়তার প্রভাব স্পষ্ট। ব্যাংক অব কানাডার সিদ্ধান্তের ব্যাপারে অনিশ্চয়তার কারণ হচ্ছে গত ১৮ মাসে ব্যাংকের ১০ দফা সুরেদর হার বৃদ্ধি। ৫ সেপ্টেম্বর ব্যাংক অব কানাডার আরেক দফা সুদের হার বৃদ্ধি সংক্রান্ত ঘোষণা দেওয়ার কথা ছিল এবং এ দফায় সুদের হার অপরিবর্তীত রাখার সিদ্ধান্ত জানিয়েছে তারা।

ধারাবাহিক সুদের হার বৃদ্ধি অনেক সম্ভাব্য ক্রেতাকে ক্রয় পরিকল্পনা থেকে সরে আসতে বাধ্য করেছে। পাশাপাশি ক্রেতাদের মধ্যে ঋণ নেওয়ার ক্ষমতার ব্যাপারে আস্থা না ফেরা পর্যন্ত বিক্রির জন্য বাড়ি তালিকাভুক্ত না করতে বাধ্য হয়েছেন বিক্রেতারা।

মালিকানা ও ভাড়া উভয় ক্ষেত্রেই গ্রেটার টরন্টো এরিয়া, ব্রডার গোল্ডেন হর্সশুতে বাড়ির যে শক্তিশালী চাহিদা তৈরি হবে সেটা আমরা জানি। রেকর্ড সংখ্যক অভিবাসীই সেটা জানান দিচ্ছে। স্বল্প মেয়াদে আমরা বিক্রি ও মূল্যের ক্ষেত্রে কিছুটা অস্থিতিশীলতা দেখতে পাবো। কারণ, ক্রেতা এবং বিক্রেতা উভয়েই আরও নিশ্চয়তার জন্য অপেক্ষা করছেন।

টিআরআরইবির উপাত্ত অনুযায়ী, গ্রেটার টরন্টো এরিয়ায় ডিটাচড হোমের দাম আগস্টে আগের বছরের এক্ি সময়ের তুলনায় ৩ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১৪ লাখ ডলারে। পক্ষান্তরে সেমি ডিটাচড-হোমের দাম প্রায় ৭ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১০ লাখ ডলারের বেশি। একই সময়ে টাউনহাউজের দাম ৪ শতাংশের মতো বেড়ে দাঁড়িয়েছে ৯ লাখ ৩৫ হাজার ৮০০ ডলারে।

এ ছাড়া কন্ডোমিনিয়ামের দাম ১ শতাংশের মতো বেড়ে দাঁড়িয়েছে ৭ লাখ ৫ হাজার ৫৭২ ডলারে।
বিক্রয় পরিসংখ্যানের দিকে তাকালে দেখা যাচ্ছে, চলতি বছরের আগস্টে আগের বছরের একই সময়ের তুলনায় ১২ শতাংশ কম ডিটাচড হোম বিক্রি হয়েছে। সেমি ডিটাচড-হোমের বিক্রি কমেছে ১৪ দশমিক ৪ শতাংশ। তবে কন্ডোমিনিয়ামের বিক্রি আগের বছরের একই সময়ের তুলনায় আগস্টে ৭ দশমিক ৬ এবং টাউনহাউজের বিক্রি দশমিক ৬ শতাংশ বৃদ্ধি পেয়েছে।

This article was written by Sohely Ahmed Sweety as part of the LJI.

- Advertisement -

Related Articles

Latest Articles