27.5 C
Toronto
মঙ্গলবার, জুন ১৮, ২০২৪

প্রয়োজন দেশপ্রেম

প্রয়োজন দেশপ্রেম
প্রতিবছর দেশের অভিজ্ঞ পেশাজীবীরা চাকুরী জীবন শেষে অবসরে যাচ্ছেন তাদের অনেকেই নুতন করে দেশের জন্যে কাজ করতে আগ্রহী

মানুষের জীবন বাঁচানো ফরজ ইবাদতের সমান। সেই জীবন বাঁচাতে তিনটি গুরুত্বপূর্ণ খাত হলো ভেজাল মুক্ত পুষ্টি সম্পন্ন খাবার নিশ্চিত করা, সহজলভ্য ও হয়রানিমুক্ত চিকিৎসার সুযোগ প্রদান এবং নিরাপদ চলাচল তথা নিরাপদ সড়কের ব্যবস্হা করা।
এই তিনটি কাজ করতে হাজার কোটি টাকার বাজেট নয়, দরকার দেশপ্রেম।

প্রতিবছর দেশের অভিজ্ঞ পেশাজীবীরা চাকুরী জীবন শেষে অবসরে যাচ্ছেন। তাদের অনেকেই নুতন করে দেশের জন্যে কাজ করতে আগ্রহী। সঠিক ও সুনির্দিষ্ট আহ্বান পেলে বিদেশে অবস্হানরত অভিজ্ঞ ও সৎ প্রবাসীরাও দেশের জন্যে কাজ করতে আগ্রহী।

- Advertisement -

দেশের এক একটা উপজেলা বা পৌরসভাকে যদি এক একটা ইউনিট হিসেবে ধরি উপরে উল্লেখিত অভিজ্ঞ ও দেশপ্রেমিক নাগরিকদেরকে দেশের মানুষের জীবন বাঁচাতে উপরোক্ত তিনটি গুরুত্বপূর্ণ কাজের যে কোন একটির জন্যে এক একটা পৌরসভা বা উপজেলায় একটি নির্দিষ্ট সময়ের জন্যে দায়িত্ব প্রদান করে পাঠানো যেতে পারে।

দেশপ্রেমিক ও যোগ্য অনেক নাগরিক আছেন তারা মেয়র, চেয়ারম্যান বা এমপি মন্ত্রী হতে চান না কিন্তু দেশের জন্যে কাজ করতে চান। কিন্তু সেই সুযোগ কোথায়?
কথায় কথায় আমরা পাঁচ লক্ষ ছাত্রের সমাবেশ করি, একদিনের নোটিশে দশ লক্ষ যুবকের জনসভা করি, বিশ লাখ লোকের মহাসমাবেশ করি। কাকে দেখাই, কী দেখাই, ফল কী হয়, আমার মাথায় ধরে না। ডেঙ্গুর ভয়াবহ অবস্হা প্রতিবছর কমে না বরং বাড়তেই থাকে, সড়ক দুর্ঘটনা, ভেজাল খাবারে মানুষের মৃত্যুর মিছিল ঠেকানো যায় না।
এসব নিরসনে সরকার চাইলে একটা নীরব অথচ দক্ষ জনশক্তিকে প্রোডাক্টিভ ওয়েতে কাজে লাগাতে পারে। দরকার শুধু ইচ্ছাশক্তি।

- Advertisement -

Related Articles

Latest Articles