15.9 C
Toronto
শুক্রবার, মে ২৪, ২০২৪

২০২৬ বিশ্বকাপ আয়োজনকে আরও স্বচ্ছ করতে চান টরন্টো মেয়র

২০২৬ বিশ্বকাপ আয়োজনকে আরও স্বচ্ছ করতে চান টরন্টো মেয়র
চাউ বলেন আমরা সমস্ত বাজেট চেয়ে পাঠিয়েছি বাজেট অত্যন্ত সতর্কতার সঙ্গে পরীক্ষা করে দেখবো কোনো অর্থ যাতে অপচয় না হয় সেটো নিশ্চিত করবো আমরা আপনারা জানেন যে বিশ্বকাপের ম্যাচ আয়োজনের সুযোগ পেয়েছে টরন্টো

টরন্টোর ২০২৬ সালের ফিফা বিশ্বকাপ আয়োজনকে আরও স্বচ্ছ করতে চুক্তির চেষ্টা করছেন বলে জানিয়েরেছন টরন্টোর মেয়র অলিভিয়া চাউ। তিনি বলেন, তবে তিনি দায়িত্ব নেওয়ার আগেই এটি সই হয়েছে এবং সিটি এখন অবশ্যই এতে কোনো অর্থনৈতিক সুবিধা থাকলে তা পাওয়ার সর্বোচ্চ চেষ্টা করবে।

সাংবাদিকদের চাউ বলেন, আমরা সমস্ত বাজেট চেয়ে পাঠিয়েছি। বাজেট অত্যন্ত সতর্কতার সঙ্গে পরীক্ষা করে দেখবো। কোনো অর্থ যাতে অপচয় না হয় সেটো নিশ্চিত করবো আমরা। আপনারা জানেন যে, বিশ্বকাপের ম্যাচ আয়োজনের সুযোগ পেয়েছে টরন্টো।

- Advertisement -

কানাডা, যুক্তরাষ্ট্র ও মেক্সিকোর যৌথ আয়োজনে ২০২৬ সালের বিশ্বকাপ ফুটবলের কয়েকটি ম্যাচ টরন্টো ও ভ্যানকুভার আয়োজন করতে যাচ্ছে। যদিও এর স্বচ্ছতা নিয়ে প্রশ্ন রয়েছে। টরন্টো সানের এক প্রতিবেদনে বলা হয়েছে, ফিফার সঙ্গে চুক্তির শর্তের কারণে এর বিস্তারিত গোপন রাখার বাধ্যবাধকতা রয়েছে সিটির।

মেয়র অলিভিয়া চাউ বৃহস্পতিবার সাংবাদিকদের বলেন, আমি স্বচক্ষে চুক্তিটি দেখার অপেক্ষায় রয়েছি। আমি বাজেটের একটি কপি দেখেছি এবং সেটা প্রকাশ করা যায় কিনা সেটা আমি দেখবো। অবশ্যই সবটাই ফিফার সঙ্গে আলোচনা ও ম্যাপল লিফ স্পোর্টস অ্যান্ড এন্টারটেইনমেন্টের সঙ্গে আগ্রহপত্রের ভিত্তিতে হয়েছে। সুতরাং, এখানে অনেকগুলো পক্ষ যুক্ত। নিজেদের যতটা সম্ভব স্বচ্ছ রাখা যায় সেই চেষ্টা করছি।

অলিভিয়া চাউ অধিকতর স্বচ্ছতার কথা বললেও এটাও স্বীকার করেন যে, এখন আর চুক্তিতে পরিবর্তন আনার জন্য বেশি কিছু করা যাবে না। তিনি বলেন, কোনো অর্থ যাতে অপচয় না হয় সেজন্য কঠোর পরিশ্রম করা ছাড়া আমাদের সামনে যথেষ্ট সুযোগ আছে কিনা আমি নিশ্চিত নই।
এদিকে কানাডিয়ান ট্যাক্সপেয়ারস ফেডারেশন (সিটিএফ) বৃহস্পতিবার নতুন করে এই আয়োজন বাতিল করার দাবি জানিয়েছে। এটা করদাতাদের অর্থ। এ কারণে চুক্তির বিস্তারিত দেখার অধিকার আমাদের রয়েছে। এটা যদি সত্যিই ভালো চুাক্ত হয়ে থাকে তাহলে সিটি কর্তৃপক্ষ করদাতাদের সঙ্গে স্বচ্ছ আচরণ কেন করছে না?

২০২২ সালের প্রাক্কালন অনুযায়ী, এই আয়োজনের ফলে টরন্টোতে ৩ হাজার ৩০০ কর্মসংস্থান সৃষ্টি হবে। ২ লাখ ৯২ হাজার কক্ষে পরিদর্শকরা থাকবেন। ৩৫ লাখ ডলারের রাজস্ব আসবে এবং টরন্টোর জিডিপিতে ৩০ কোটি ৭০ লাখ ডলার যুক্ত হবে।

This article was written by Sohely Ahmed Sweety as part of the LJI.

 

- Advertisement -

Related Articles

Latest Articles