21.9 C
Toronto
শনিবার, জুন ২২, ২০২৪

জি-২০ জোটের স্থায়ী সদস্য হলো আফ্রিকান ইউনিয়ন

জি-২০ জোটের স্থায়ী সদস্য হলো আফ্রিকান ইউনিয়ন

জি-২০ জোটের নতুন সদস্য হলো আফ্রিকান ইউনিয়ন (এইউ)। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির আমন্ত্রণে আফ্রিকান ইউনিয়ন আনুষ্ঠানিকভাবে জি ২০-এর সদস্য হিসেবে আসন গ্রহণ করেছে।

- Advertisement -

আফ্রিকা মহাদেশের ৫৫ দেশের সমন্বয়ে গঠিত আফ্রিকান ইউনিয়ন।

শনিবার ভারতের নয়াদিল্লিতে শুরু হয়েছে দুই দিনব্যাপী জি-২০ জোটের শীর্ষ সম্মেলন। সম্মেলনের শুরুতে আফ্রিকান ইউনিয়নকে স্থায়ী সদস্যের আসন গ্রহণের আমন্ত্রণ জানান ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তার এ আমন্ত্রণ গ্রহণ করে বিশ্বের সবচেয়ে শক্তিশালী অর্থনৈতিক জোটটিতে যোগ দেয় আফ্রিকার দেশগুলোর জোট আফ্রিকান ইউনিয়ন।

মোদি তার আমন্ত্রণে বলেন, ‘সবার সম্মতিক্রমে, আমি আফ্রিকান ইউনিয়নের প্রধানকে জি-২০ জোটের স্থায়ী সদস্যের আসন গ্রহণ করার জন্য আহ্বান জানাচ্ছি’।

আঞ্চলিক জোটগুলোর মধ্যে এর আগে ইউরোপীয় ইউনিয়ন জি-২০ জোটের সদস্য ছিল। এখন আরেক আঞ্চলিক জোট আফ্রিকান ইউনিয়ন এই বৈশ্বিক জোটে যোগ দিল। এর আগে আফ্রিকান ইউনিয়ন ‘আমন্ত্রিত আন্তর্জাতিক সংস্থা’ হিসেবে জি-২০ সম্মেলনে যোগ দিয়েছিল।

বিশ্বের ধনী দেশগুলোর নেতারা ভারতের রাজধানী নয়াদিল্লিতে জড়ো হয়েছেন জি-২০ শীর্ষ সম্মেলনের জন্য। দুই দিনব্যাপী এই সম্মেলনে, তারা খাদ্য নিরাপত্তা, ঝুঁকিপূর্ণ দেশের ঋণ সমস্যা এবং জলবায়ু নীতির সমন্বয় করবে বলে আশা করা হচ্ছে।

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির আমন্ত্রণে এই সম্মেলনে যোগ দিয়েছে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শুক্রবার বিকালে নরেন্দ্র মোদির সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করেন তিনি। বৈঠকে দুই দেশের প্রধানমন্ত্রী উভয় দেশের মধ্যে বিদ্যমান গভীর সম্পর্কে সন্তোষ প্রকাশ করেছেন এবং একই সঙ্গে উভয়ে সম্পর্ককে আরও জোরদার করতে কার্যকর পদক্ষেপ নিতে সম্মত হয়েছেন।

শেখ হাসিনার এই সফরে কৃষি, সাংস্কৃতিক বিনিময় ও আন্তঃদেশ লেনদেনে বাংলাদেশ-ভারতের সমঝোতা স্মারক সই হয়েছে।

প্রসঙ্গত, এবারের জি-২০ সম্মেলনে বাংলাদেশসহ ৯টি দেশকে অতিথি রাষ্ট্র হিসেবে অংশ নিতে আমন্ত্রণ জানিয়েছে ভারত। বাংলাদেশ ছাড়া অন্য দেশগুলো হচ্ছে– নেদারল্যান্ডস, স্পেন, নাইজেরিয়া, মিশর, মরিশাস, সিঙ্গাপুর, ওমান ও সংযুক্ত আরব আমিরাত।

- Advertisement -

Related Articles

Latest Articles