21.3 C
Toronto
বুধবার, অক্টোবর 4, 2023

কানাডায় হাঙরের সংখ্যা বাড়ছে

কানাডায় হাঙরের সংখ্যা বাড়ছে
গত বছর কানাডিয়ান সৈকতগুলোতে অস্বাভাবিক সংখ্যক মৃত গ্রেট হোয়াইট শার্ক দেখা গেছে

 

গত বছর কানাডিয়ান সৈকতগুলোতে অস্বাভাবিক সংখ্যক মৃত গ্রেট হোয়াইট শার্ক দেখা গেছে। হাঙরের সংখ্যা যে বাড়ছে এর মধ্য দিয়ে সে ইঙ্গিতই পাওয়া যাচ্ছে বলে মনে করছেন হাঙর নিয়ে কাজ করা জীববিজ্ঞানীরা।

- Advertisement -

গত ১২ মাসে প্রিন্স এডওয়ার্ড আইল্যান্ড, নোভা স্কশিয়া ও নিউ ব্রান্সউইকের সৈকত বরাবর চারটি মৃত হাঙরকে ভেসে আসতে দেখা যায়। সংখ্যাটি আগের বছরের চেয়ে বেশি বলে জানান বোস্টনের নিউ ইংল্যান্ড অ্যাকুরিয়ামের জন চিশল্ম। তিনি বলেন, কত সংখ্যক হাঙরের মৃত্যুর বিষয়টি আমরা জানতে পারছি না সেটা আরেকটি বিষয়।

২০০০ সাল থেকে কানাডায় গ্রেট হোয়াইট শার্ক সংরক্ষণ করা হচ্ছে। যুক্তরাষ্ট্র এটি সংরক্ষণ করছে ১৯৯০ এর দশকের মাঝামাঝি সময় থেকে। সংরক্ষণের এই উদ্যোগ হাঙরের সংখ্যা বাড়াতে ভূমিকা রাখছে বলে জানান চিশল্ম। তিনি বলেন, হাঙরের পাশাপাশি যে ধরনের খাবার তারা খেয়ে থাকে সেগুলোও সংরক্ষণ করা হয়েছে। বিশেষ করে সিলের কথঅ উল্লেখ করা যায়। এসব কারণে হাঙরের সংখ্যা বাড়ছে।

ইউনিভার্সিটি অব প্রিন্স এডওয়ার্ড আইল্যান্ড’স আটলান্টিক ভেটেরিনারি কলেজের তথ্য অনুযায়ী, ৭ আগস্ট সৈকতে একটি গ্রেট হোয়াইট শার্কের মৃতদেহ পাওয়া যায়। এটির দৈর্ঘ্য ছিল ২ দশমিক ৭ মিটার এবং ওজন ২১৫ কিলোগ্রাম। হাঙরটির শরীরে আঘাতের কোনো চিহ্ন ছিল না। এমনকি এটি মাছ ধরার জালে আটকা পড়ারও কোনো প্রমাণ পাওয়া যায়নি। এটি ছিল খুবই সতেজ। মৃতদেহটি থেকে নমুনা সংগ্রহ করা হয়েছে, যা এর মৃত্যুর প্রকৃত কারণ উদ্ঘাটনে সহায়তা করবে।

This article was written by Sohely Ahmed Sweety as part of the LJI.

- Advertisement -

Related Articles

Latest Articles