15.6 C
Toronto
মঙ্গলবার, সেপ্টেম্বর 26, 2023

সৌদি আরবে বয়স্কদের ৬০ শতাংশ স্থূলতার শিকার

সৌদি আরবে বয়স্কদের ৬০ শতাংশ স্থূলতার শিকার

সৌদি আরবে বয়স্কদের প্রায় ৬০ শতাংশ শরীরের অতিরিক্ত ওজন ও স্থূলতার শিকার। এ তথ্য জানিয়েছেন দেশটির স্বাস্থ্য বিশেষজ্ঞ ড. আব্দুর রহমান আল কাহতানি।

- Advertisement -

ড. আব্দুর রহমান আল কাহতানি বলেন, দেশটির বয়স্কদের প্রতি ৫ জনের মধ্যে ৩ জনই অতিরিক্ত ওজন ও স্থূলতায় ভুগছেন।

তিনি আরও বলেন, ১০ বছরের গবেষণার পর সৌদি স্বাস্থ্য কাউন্সিলের সঙ্গে সমন্বয় করে বিশ্বব্যাংকের সম্প্রতি প্রকাশিত প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে।

সৌদি টেলিভিশন আল এখবারিয়াকে দেওয়া এক সাক্ষাৎকারে এ স্বাস্থ্য বিশেষজ্ঞ বলেন, এ সূচক এবং পরিসংখ্যান খুবই উদ্বেগজনক।

তিনি বলেন, শরীরের অতিরিক্ত ওজন ও স্থূলতা অসুস্থতার দিকে ধাবিত করে। যা স্বাস্থ্য ও অর্থনীতিতে মারাত্মক প্রভাব ফেলে। স্থূলতা স্বাস্থ্যপরিষেবাকে হ্রাস করে।

অর্থনৈতিক প্রভাব তুলে ধরে ড. আল কাহতানি বলেন, ২০১৯ সালে এ বিষয়ের জন্য ৭২ বিলিয়ন সৌদি রিয়াল খরচ হয়। একই কারণে ২০২৩ সালে স্বাস্থ্য ও সামাজিক উন্নয়নের জন্য পাবলিক বাজেটের ৩৮ শতাংশের বরাদ্দ রাখা হয়।

এ স্বাস্থ্য বিশেষজ্ঞ উচ্চ-ক্যালোরি এবং চর্বিযুক্ত খাবারসহ অস্বাস্থ্যকর জীবনযাত্রার জন্য স্থূলতাকে দায়ী করেছেন।

তার মতে, স্থূলতার অন্যান্য কারণগুলো হলো- শারীরিক নিষ্ক্রিয়তা, সোশ্যাল মিডিয়া এবং টিভি স্ক্রিনে স্মার্ট ডিভাইসের দীর্ঘক্ষণ ব্যবহার, ফল এবং শাকসবজি কম খাওয়া।

সৌদি নিউজ পোর্টাল সাবককে এ স্বাস্থ্য বিশেষজ্ঞ বলেন, সৌদি সমাজে প্রতিদিনের খাবারে শাকসবজি এবং ফলমূল গ্রহণের মাত্রা তীব্র হ্রাস পেয়েছে।

৩৩.২ মিলিয়ন জনসংখ্যার দেশটিতে স্থূলতা মোকাবিলায় কৌশলগত পরিকল্পনা এবং সচেতনতা প্রোগ্রাম তৈরি করার আহ্বান জানান এ স্বাস্থ্য বিশেষজ্ঞ।

সৌদি আরবের সর্বশেষ আদমশুমারির তথ্যানুসারে ৩০ বছরের কম বয়সী যুবকদের সংখ্যা ১৬.৪ মিলিয়ন। যা দেশটির মোট জনসংখ্যার ৫১.১ শতাংশ।

- Advertisement -

Related Articles

Latest Articles