18.9 C
Toronto
বুধবার, মে ২২, ২০২৪

ডিএনএ পরীক্ষা করে রাশিয়া জানাল, প্রিগোজিন মারা গেছেন

ডিএনএ পরীক্ষা করে রাশিয়া জানাল, প্রিগোজিন মারা গেছেন

ভাড়াটে সেনাদল ওয়াগনার প্রধান ইয়েভগেনি প্রিগোজিনের মৃত্যুর খবর নিশ্চিত করেছে রাশিয়া। বিমান বিধ্বস্তের পর উদ্ধারকৃত মরদেহের জেনেটিক পরীক্ষা শেষে আজ রোববার প্রিগোজিনের মৃত্যু নিশ্চিত করে মস্কো। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদন থেকে এই তথ্য জানা যায়।

- Advertisement -

গত বুধবার মস্কো থেকে সেন্ট পিটার্সবার্গ যাওয়ার সময় একটি প্রাইভেট বিমান বিধ্বস্ত হয়। বিমানে সাত যাত্রী ও তিনজন ক্রু ছিল। যাত্রী তালিকায় নাম ছিল প্রিগোজিন ও ওয়াগনার উপপ্রধানের নাম। বিধ্বস্ত বিমান থেকে ১০ জনের মরদেহ উদ্ধার করা হলেও ডিএনএ পরীক্ষা ছাড়া প্রিগোজিনের মৃত্যু নিশ্চিত করছিল না রাশিয়া।

রোববার রাশিয়া সরকার কর্তৃক গঠিত তদন্ত কমিটি জানায়, তারা ১০টি মরদেহের জেনেটিক পরীক্ষা করেছে এবং সবার পরিচয় শনাক্ত করেছে।তবে বিমান বিধ্বস্ত হওয়ার কোনো কারণ তারা জানায়নি। তারা এই বিষয়ে তদন্ত করছে বলে জানানো হয়। এক বিবৃতিতে তদন্ত দল জানায় মলিকিউলার জেনেটিক পরীক্ষা সম্পন্ন হয়েছ। আমরা ১০জনের পরিচয় পেয়েছি।‘

প্রিগোজিন ছাড়াও ওয়াগনর উপপ্রধান দিমিত্রি উতকিনের পরিচয়ও শনাক্ত করেছে রাশিয়া।

বিমান বিধ্বস্তের পর রাশিয়া নিশ্চিত না করলেও একাধিক সূত্র প্রিগোজিনের মৃত্যুর খবর জানাচ্ছিল। বিধ্বস্ত হওয়ার ২৪ ঘণ্টার মধ্যেই ওয়াগনার সংশ্লিষ্ট টেলিগ্রাম গ্রুপ গ্রে জোন প্রিগোজিনের মৃত্যুর খবর নিশ্চিত করে। তাদের পক্ষ থেকে দাবি করা হয়, বিমানটি গুলি করে ভূপাতিত করা হয়েছে। তবে এই দাবির পক্ষে কোনো প্রমাণ দেখাতে পারেনি তারা। এছাড়া বৃহস্পতিবার এক ব্রিফিংয়ে পেন্টাগনের মুখপাত্র জানান, যুক্তরাষ্ট্রের ধারণা বিমান বিধ্বস্ত হয়ে ওয়াগনার প্রধান মারা গেছেন। তবে জেনেটিক পরীক্ষা না করা পর্যন্ত বিষয়টি নিশ্চিত করেনি রাশিয়া।

- Advertisement -

Related Articles

Latest Articles