15.7 C
Toronto
রবিবার, মে ১৯, ২০২৪

সালাদ কেটেকুটে রেডি করে যেভাবে ২/৩ দিন রাখা যায়।

সালাদ কেটেকুটে রেডি করে যেভাবে ২/৩ দিন রাখা যায়।
অনেকেরই সুন্দর পাঁচমিশালি সালাদ খেতে ভালো লাগে কিন্তু যদি সেটা তাকে তৈরী করে দেওয়া হয় নিজে তৈরী করে তো আর প্রতিদিন খাওয়া যায় না সেই জন্য আপনি ২ টি কাজ করতে পারেন

Keep your readymade salad fresh for few days!
এখনকার কানাডিয়ান ইন্টারন্যাশনাল স্টুডেন্টদের মতো এতো সাহসী এবং মেধাবী আমি ছিলাম না। আমি যখন ইউরোপে আমার পোস্ট গ্রাজুয়েট পর্যায়ে পড়াশুনা করি তখন আমার টুইশন ফিস পুরা ফ্রি ছিল এবং স্টুডেন্ট ডরমেটরি যেটা ছিল ৪ ষ্টার হোটেলের রুমের মতো সেখানের ভাড়া ছিল মাসে মাত্র $২০. শুধু মাত্র খাওয়ার খরচটা নিজেকে ম্যানেজ করতে হতো কারণ বাপের অটো টাকা ছিল না।

University তে Lunch আবার Mon-Fri মাত্র $২/৩ ছিল, কিন্তু তার পরেও সপ্তাহে মাত্র ১৫ ঘন্টা কাজ করে পড়াশুনা করতে ঘাম ছুটে যেত।

- Advertisement -

মনে হতো ওই ১৫ ঘন্টা যদি কাজ না করা লাগতো !! যাহোক অনেক কষ্ট হলেও অবশেষে রেজাল্ট কিন্তু ভালো হয়েছিল, এবং আমিই ফিনল্যান্ডের Tampere Universityর প্রথম গ্রাজুয়েট। আমার আগে অনেকে গেছেন, কিন্তু কোনো কারণে তারা পড়াশুনা শেষ করেননি বা করতে পারেননি। অনেকে আবার আমেরিকা/কানাডা ঘুরতে এসে রাজনৈতিক আশ্রয় মেরে থেকে গেছেন।
যাহোক, সালাদের কথা বলতে গিয়ে ওই প্রসঙ্গ টানলাম এই কারণে যে ওই সময়ের পড়াশুনা এবং কাজের চাপে রান্না-বাড়ার সময় খুবই কম পাওয়া যেত তাই খুঁজে বের করতাম কিভাবে একদিন কিছু তৈরী করে ৪/৫দিন ভালোভাবে খাওয়া যায়। আর সেই পন্থাগুলিই এখন এই জীবনে বহু কাজে দিচ্ছে, তা না হলে এই যান্ত্রিক জীবনে কিছুটা অবসর কাটানো কঠিন হতো এবং প্রায়ই বাইরের জাঙ্ক খেয়ে বাঁচতে হতো। এখন যেমন মাঝে মধ্যে জাঙ্ক শখে শখে, তখন খেতে হতো বাধ্য হয়ে।

অনেকেরই সুন্দর পাঁচমিশালি সালাদ খেতে ভালো লাগে, কিন্তু যদি সেটা তাকে তৈরী করে দেওয়া হয়। নিজে তৈরী করে তো আর প্রতিদিন খাওয়া যায় না, সেই জন্য আপনি ২ টি কাজ করতে পারেন, একদিন কষ্ট করে সালাদের আইটেমগুলি কেটে ধুয়ে, পানি ঝরিয়ে সব একসাথে মিশিয়ে একটি কন্টেনারে ফ্রিজে রেখে ৩/৪ দিন অনায়াসে খেতে পারেন। আবার কেটে শুধু ধুয়ে শুকিয়ে রেখে দিতে পারেন, সে ক্ষেত্রে আপনার মাখানোর ঝামেলাটা প্রতিদিন করতে হবে।

আমরা এভাবেই করে রাখি, যখন দরকার হয় তখন জাস্ট বের করে হোম-মেড ড্রেসিং দিয়ে খেয়ে নি।
চেষ্টা করে দেখতে পারেন, ভালো খেতেও পারবেন এবং ঝামেলা যেমন কম হবে, সময়ও তেমন বাঁচবে।

- Advertisement -

Related Articles

Latest Articles