15.9 C
Toronto
শুক্রবার, মে ২৪, ২০২৪

মশার ভয়ে বক্তব্য ভুলে গেলেন অর্থমন্ত্রী

মশার ভয়ে বক্তব্য ভুলে গেলেন অর্থমন্ত্রী
আগারগাঁওয়ের এনবিআর ভবনে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল ছবি সংগৃহীত

জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) একটি অনুষ্ঠানে জীবাণুবাহী এডিস ‘মশার ভয়ে’ বক্তব্যের একাংশ বলতে ভুলে গিয়েছিলেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। কিছুক্ষণ পর অবশ্য ভুলে যাওয়া সেই কথা মনে পড়ে তার। পরে ক্ষমা চেয়ে সেই বক্তব্য দেন অর্থমন্ত্রী।

গতকাল দুপুরে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) সম্মেলন কক্ষে ইএফডি মেশিনের (ইএফডিএমএস) উদ্বোধনী অনুষ্ঠানে এ ঘটনা ঘটে।

- Advertisement -

এদিন ভ্যাট আদায়ের ইলেকট্রনিক ফিসক্যাল ম্যানেজমেন্ট সিস্টেমের (ইএফডিএমএস) উদ্বোধনী অনুষ্ঠানে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

ইএফডিএমএস উদ্বোধনী অনুষ্ঠানে মঞ্চের নির্দিষ্ট স্থানে বক্তব্য না দিয়ে নিজ আসনে বসেই বক্তব্য শেষ করেন অর্থমন্ত্রী। এরপর এনবিআর চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিমও সমাপনী বক্তব্য দিয়ে ফেলেন।

এমন সময় অর্থমন্ত্রী মাইক্রোফোন নিয়ে বলে উঠেন, মশার দিকে নজর রাখতে গিয়ে তিনি একটি কথা বলতে ভুলে গেছেন।

এরপর রাজস্ব আদায় সম্পর্কে ফরাসি অর্থমন্ত্রীর একটি বক্তব্যের উদাহরণ দিয়ে আ হ ম মুস্তফা কামাল বলেন, ‘রাজহাঁসের পালক এমনভাবে তুলতে হবে, যেন রাজহাঁস কষ্ট না পায়। একজন কর দেবেন, আরেকজন দেবেন না, তা যেন না হয়।’

এনবিআর ভবনে আজ যখন অনুষ্ঠান হচ্ছিল, তখন একজনকে মশা মারার ব্যাট হাতে মঞ্চে উপবিষ্ট অতিথিদের পেছনে দাঁড়িয়ে থাকতে দেখা যায়। মন্ত্রীর আশপাশে কোনো মশা আসছে কিনা, সেদিকে সতর্ক দৃষ্টি রাখছিলেন তিনি। কোনো মশা দেখলে সঙ্গে সঙ্গে সেটি মেরে ফেলছিলেন। এভাবে অনুষ্ঠান চলার সময় বেশ কয়েকটি মশা মারতে দেখা গেছে এই কর্মীকে।

মশা নিয়ে অন্য সবার চেয়ে অর্থমন্ত্রীর বেশি ভয় থাকাটাও হয়তো যৌক্তিক। অর্থ মন্ত্রণালয়ের দায়িত্ব পাওয়ার পর ২০১৯ সালে তিনি ডেঙ্গুতে আক্রান্ত হয়েছিলেন। একই বছর জাতীয় বাজেট পেশ করার দিন তিনি বেশ অসুস্থ ছিলেন। তিনি যখন বাজেট পেশ করতে প্রচণ্ড অসুবিধা বোধ করছিলেন, তখন প্রধানমন্ত্রী শেখ হাসিনা স্পিকারের অনুমতি নিয়ে অর্থমন্ত্রীর হয়ে বাজেটের বাকি অংশ উপস্থাপন করেন।

- Advertisement -

Related Articles

Latest Articles