15.7 C
Toronto
রবিবার, মে ১৯, ২০২৪

ধর্মঘটে টরন্টোর ভাড়াটিয়ারা

ধর্মঘটে টরন্টোর ভাড়াটিয়ারা
পেনশনের ওপর জীবিকা নির্বাহকারী হেনরি বলেন ভবিষ্যতে ভাড়া যদি আরও বাড়ে তাহলে তা সামলে ওঠার ক্ষমতা তার নেই ভাড়া যদি বাড়তেই থাকে তাহলে আমাকে একটা সিদ্ধান্ত নিতে হবে সেটা হলো আমি কী সময়মতো ভাড়া পরিশোধ করবো নাকি খাবার কিনবো

এক দশক আগে এক শয়নকক্ষের টরন্টো অ্যাপার্টমেন্টে যখন ওঠেন তখন বেভারলি হেনরি মাসে ভাড়া দিতেন ৯০০ ডলার। সেই ভাড়া এখন ১ হাজার ৩০০ ডলারে উন্নীত হয়েছে।

পেনশনের ওপর জীবিকা নির্বাহকারী হেনরি বলেন, ভবিষ্যতে ভাড়া যদি আরও বাড়ে তাহলে তা সামলে ওঠার ক্ষমতা তার নেই। ভাড়া যদি বাড়তেই থাকে তাহলে আমাকে একটা সিদ্ধান্ত নিতে হবে। সেটা হলো আমি কী সময়মতো ভাড়া পরিশোধ করবো নাকি খাবার কিনবো?

- Advertisement -

হেনরির মতো টরন্টোর ৩৩ কিং স্ট্রিট নেবারহুডের বেশ কয়েকজন ভাড়াটিয়া ভাড়া বৃদ্ধির প্রতিবাদে ঘর্মঘটে নেমেছেন। ভাড়া বৃদ্ধিকে তারা বাড়ির মালিকদের অন্যায় ব্যবহার বলে মন্তব্য করেছেন। হেনরি এবং তার ভবনের অন্য ভাড়াটিয়ারা জুনের মাসের ভাড়া পরিশোধ বন্ধ রেখেছেন। পাশর্^বতী ২২ জন স্ট্রিটের ভবনের বাসিন্দারাও তাদের সঙ্গে ধর্মঘটে যোগ দিয়েছেন। থর্নক্লিফ পার্কের ইস্ট টরন্টো নেবারহুডের তিনটি বভনের বাসিন্দারা মে মাস থেকে ভাড়া দিচ্ছেন না। বাড়ির মালিক আগামী বছর থেকে ৫ শতাংশ ভাড়া বৃদ্ধির প্রস্তাব দেওয়ার পর এই পদক্ষেপ নিয়েছে তারা।

অন্টারিওর বাড়ির মালিকরা সরকার নির্ধারিত সীমা পর্যন্ত প্রতি বছর ভাড়া বাড়াতে পারেন। তবে ২০১৮ সালের ১৫ নভেম্বরের পর যারা বাড়িতে ভাড়ায় রয়েছেন তাদের ক্ষেত্রে এটা প্রযোজ্য হবে না। ২০২৪ সালের জন্য ভাড়া বৃদ্ধির যে নীতিমালা তাতে ২ দশমিক ৫ শতাংশ ভাড়া বাড়ানোর কথা বলা হয়েছে। এ বছরের হারটিও একই।

প্রদেশের নির্ধারিত সীমার অতিরিক্ত ভাড়া বাড়াতে চাইলে বাড়ির মালিকদের ল্যান্ডলর্ড অ্যান্ড টেন্যান্ট বোর্ডের কাছে আবেদন করতে হবে। কারণ হিসেবে বসবাসের পরিবেশের উন্নয়নের জন্য সংস্কারের কথা উল্লেখ থাকতে হবে।

হেনরি বলেন, তার আগের বাড়ির মালিক নীতিমালার অতিরিক্ত ভাড়া বৃদ্ধির একাধিক আবেদন করেছিলেন এবং তাতে সফলও হয়েছিলেন।

- Advertisement -

Related Articles

Latest Articles