15.9 C
Toronto
শুক্রবার, মে ২৪, ২০২৪

৫০ হাজার নিম্ন আয়ের মানুষের ভাড়া কমালো টিটিসি

৫০ হাজার নিম্ন আয়ের মানুষের ভাড়া কমালো টিটিসি
সিটি কর্তৃপক্ষ এক ঘোষণায় বলেছে ২০ থেকে ৬৪ বছর বয়সী যেসব বাসিন্দা অতি দারিদ্র্যের মধ্যে বসবাস করছেন তারা টিটিসির ফেয়ার পাস ট্রানজিট ডিসকাউন্টের যোগ্য হবেন ভর্তুকিকৃত আবাসন ও চাইল্ডকেয়ার সুবিধার জন্য যারা অপেক্ষমাণ তালিকায় রয়েছেন তারাও এর আওতায় আসবেন

নিম্ন আয়ের ৫০ হাজার মানুষের জন্য টিটিসিকে আরও সাশ্রয়ী করছে টরন্টো। তবে একে যথেষ্ট নয় বলে মনে করছে স্থানীয় একটি ট্রানজিট অ্যাডভোকেসি গ্রুপ।
সিটি কর্তৃপক্ষ এক ঘোষণায় বলেছে, ২০ থেকে ৬৪ বছর বয়সী যেসব বাসিন্দা অতি দারিদ্র্যের মধ্যে বসবাস করছেন তারা টিটিসির ফেয়ার পাস ট্রানজিট ডিসকাউন্টের যোগ্য হবেন। ভর্তুকিকৃত আবাসন ও চাইল্ডকেয়ার সুবিধার জন্য যারা অপেক্ষমাণ তালিকায় রয়েছেন তারাও এর আওতায় আসবেন।
সিঙ্গেল কোনো ব্যক্তির কর পরিশোধের পর বার্ষিক আয় ২০ হাজার ৫১৪ ডলারের নিচে হলে এবং চার সদস্যের পরিবারের আয় ৪১ হাজার ২৮ ডলারের কম হলে তারা এ সুবিধার যোগ্য বিবেচিত হবেন। এর আগে যাদের ওডবিøউ এবং ওডিএসপির পাশাপাশি যারা টরন্টো চিলড্রেন’স সার্ভিসেসের চাইল্ড কেয়ার ফি সুবিধা পেতেন তারাই কেবল এর সুফলভোগী ছিলেন। কর্মসূচির চ‚ড়ান্ত পর্বে নি¤œ আয়ের সব বাসিন্দা এর আওতায় আসছেন। লো ইনকাম মেজার থ্রেসহোল্ডের সঙ্গে ১৫ শতাংশ যোগ করার পর যে আয় দাঁড়ায় সেটাকেই এক্ষেত্রে যোগ্যতা হিসেবে ধরা হবে। তবে এখনো এটি বাস্তবায়ন শুরু করা হয়নি।
যদিও ট্রানজিট অ্যাডভোকেসি গ্রুপ টিটিসিরাইডার্স বলছে, সাম্প্রতিক এই খবর সত্তে¡ও দারিদ্র্য রেখার নিচে বসবাসকারী অনেকেই এ সুবিধা থেকে ছিটকে পড়বেন। এই সম্প্রসারণ এ সুবিধার জন্য যোগ্যদের সামান্য অংশেল ক্ষেত্রে প্রযোজ্য হবে। টরন্টোর যেসব বাসিন্দা ন্যূনতম মজুরি পান অথবা তার চেয়েও কম পান তাদের আরও আগেই টিটিসির ডিসকাউন্ট পাওয়া উচিত ছিল।
টিটিসি কর্মীদের এক প্রতিবেদনের উদ্ধৃতি দিয়ে টিটিসিরাইডার্স বলেছে, এ বছর সম্প্রসারিত ডিসকাউন্টের সুফল পাবে নতুন করে মাত্র আট থেকে ১২ হাজার মানুষ। চ‚ড়ান্ত পর্ব বাস্তবায়ন করা হলে আরও দুই লাখ টরন্টোবাসী এর যোগ্য হবেন।
টরন্টোর ডিসকাউন্ট টিটিসি পাস প্রোগ্রাম চালু করা হয় ২০১৮ সালে। এখন এটির তৃতীয় পর্যায় চলছে।

This article was written by Sohely Ahmed Sweety as part of the LJI.

- Advertisement -

Related Articles

Latest Articles