15.9 C
Toronto
শুক্রবার, মে ২৪, ২০২৪

গোপনীয়তা না রেখে একাধিক প্রেম, ওপেন রিলেশনশিপ চাইছে না তো

গোপনীয়তা না রেখে একাধিক প্রেম, ওপেন রিলেশনশিপ চাইছে না তো
প্রতীকী ছবি

প্রেম, সম্পর্ক, যৌনতা নিয়ে নতুনপ্রজন্মের এখন নানান এক্সপেরিমেন্ট করে চলছে। এই যেমন, ওপেন রিলেশনশিপ ব্যাপারটা এখন খুবই জনপ্রিয়। যা কিনা বহুগামী সম্পর্ককেই মান্যতা দিচ্ছে। কী এই ওপেন রিলেশনশিপ? কেনই বা এই সম্পর্কের দিকে ঝুঁকছে নতুনপ্রজন্ম তরুণরা?

বিশেষজ্ঞরা বলছেন, ওপেন রিলেশনশিপের অর্থ হল একজনের সঙ্গে প্রেমে থেকেও, অন্য কারও সঙ্গে সম্পর্কে থাকা। কিন্তু প্রথম সঙ্গীর কাছে গোপনীয়তা না রেখে, একেবারেই পরিষ্কার জানিয়ে দেওয়া নতুন সঙ্গীর কথা। তবে ওপেন রিলেশনশিপের আরেকটা দিকও রয়েছে, যেখানে কমিটমেন্টের জোর থাকে না। বরং যেকোনও সময় সঙ্গীর সঙ্গে শুধুমাত্র বন্ধুত্ব রাখার অঙ্গীকার থাকে।

- Advertisement -

কেন এই ওপেন রিলেশনশিপ?

নেট যুগে নতুনপ্রজন্মের কাছে অনেক অপশন। আর সেই অপশনের জোরেই সম্পর্কে থেকেও একটার উপর ভরসা রাখতে পারছেন তারা। তাই একটা সম্পর্কে জড়িয়ে পড়ার পরও, হাতের মুঠোয় আরেকটা অপশন হিসেবে রাখেন তারা।

বিশেষজ্ঞরা বলছেন, সোশ্য়াল মিডিয়ার যুগে এ প্রজন্মের ছেলে মেয়েরা অনিশ্চয়তায় ভোগেন বেশি। শুধু তাই নয়, নানা ডেটিং অ্য়াপের হাতছানিতে খুব সহজেই জুটে যায় প্রেমিক ও প্রেমিকা। ওপেন রিলেশনশিপেই সহজে পেয়ে যাওয়া যায় প্রেম, সম্পর্ক ও যৌনতা। তবে সব সময় কিন্তু এই সম্পর্ক যৌনতায় মোড়া হয় না। অনেক সময়ই একই চিন্তাভাবনা, রুচির মানুষকে খুঁজে পেলে, শুধুমাত্র ভাল সময় কাটাতেই আটকে থাকে ওপেন রিলেশনশিপ।

তবে এবার প্রশ্ন হল আমাদের এখানে ওপেন রিলেশনশিপের প্রভাব কতটা? এ প্রশ্নের উত্তর খুঁজতে হলে অনেক গভীরে প্রবেশ করতে হবে। এখন বর্তমান প্রজন্ম জীবন নির্বাহ করে উদাসীন ভাবে। স্বীকার না করলেও প্রচুর ছেলেমেয়ে এমন সম্পর্কে বেশ বিশ্বাসী। কারণ এখানে কোন দায় নেই, দায়িত্ব নেই।

বিশ্ব জুড়ে এখন মুক্ত সম্পর্কের জয়জয়কার। খোলামেলা জীবন কাটাতে চান যারা, তেমন অনেকেই এ ধরনের সমীকরণ বেছে নিচ্ছেন। সঙ্গী থাকবে, কিন্তু সে বাঁধনে থাকবে না প্রয়োজনের চেয়ে বেশি জোর করবে না। অনেকেরই দাবি, এতে সম্পর্কের মধ্যে থেকেও ভাল ভাবে শ্বাস নেওয়ার সুযোগ থাকে। গতিবিধি থাকে মুক্ত। কিন্তু প্রেমিক বা প্রেমিকার সঙ্গে বোঝাপড়া নষ্ট হয় না। ফলে সম্পর্কের মেয়াদ বাড়ে।

- Advertisement -

Related Articles

Latest Articles