15 C
Toronto
শনিবার, মে ১৮, ২০২৪

চিকিৎসকদের দেওয়া ঋণ ফেরত নেওয়ার পরিকল্পনা অন্টারিওর

চিকিৎসকদের দেওয়া ঋণ ফেরত নেওয়ার পরিকল্পনা অন্টারিওর
স্বাস্থ্যমন্ত্রী সিলভিয়া জোন্সের মুখপাত্র হানাহ জেনসেন এক ইমেইল বিবৃতিতে বলেছেন অন্টারিও সহ সমগ্র বিশ^ মহামারি পূর্ববর্তী স্বাভাবিক অবস্থায় ফিরতে শুরু করায় বিলিংও স্বাভাবিক হতে দেখঅ যাচ্ছে

কোভিড-১৯ মহামারির সময় রোগী কমে যাওয়ায় রাজস্ব ঘাটতি ও ব্যয় বেড়ে যাওয়ার পরিপ্রেক্ষিতে নেওয়া ঋণ ফেরত দেওয়ার জন্য এক বছর সময় পাচ্ছেন অন্টারিওর চিকিৎসকরা। অন্টারিও মেডিকেল অ্যাসোসিয়েশনের কাছে পাঠানো এক মেমোতে অর্থ আদায়ের পরিকল্পনার কথা ঘোষণা করেছে অন্টারিও সরকার। প্রদেশ বলছে, অন্যান্য অগ্রাধিকারমূলক কর্মসূচিতে ব্যয়ের জন্য কোভিড-১৯ অ্যাডভান্স পেমেন্ট প্রোগ্রামের আওতায় দেওয়া অনাদায়ী ঋণ ফেরত পাওয়াটা জরুরি।

কোভিড-১৯ এর নি¤œ সংক্রমণের হার এবং উচ্চ হারে ভ্যাকসিন নেওয়া এই ইঙ্গিতই দিচ্ছে যে, মহামারি-পূর্ববর্তী অবস্থায় ফিরে যাওয়ার এটাই সময়। মেমোতে বলা হয়েছে, আমরা যখন কর্মসূচিটি শুরু করেছিলাম তখন এটা ফেরত নেওয়ার পরিকল্পনা ছিল। যেমনটা অন্যান্য ঋণের ক্ষেত্রেও হয়ে থাকে। দলভিত্তিক প্রাথমিক স্বাস্থ্যরেসবা, হোম কেয়ার, মানসিক স্বাস্থ্য সেবা এবং গুরুত্বপূর্ণ অস্ত্রোপচারের মতো গুরুত্বপূর্ণ অগ্রাধিকারগুলোতে তহবিল সম্প্রসারণ করা জরুরি হয়ে দাঁড়িয়েছে।

- Advertisement -

চিকিৎসকদের গড় আয়ের ৭০ শতাংশের সমপরিমাণ অর্থ অগ্রিম প্রদানের লক্ষ্যে ২০২০ সালের এপ্রিলে কোভিড-১৯ অ্যাডভান্স পেমেন্ট প্রোগ্রাম চালু করেছিল প্রদেশ। আগামী মাস থেকে পরবর্তী এক বছরের জন্য চিকিৎসকদের মাসিক ওএইচআইপ বেতন থেকে কর্তনের মাধ্যমে এই অর্থ আদায়ের কথা ভাবছে স্বাস্থ্য মন্ত্রণালয়। তবে এক্ষেত্রে কোনো সুদ আদায় করা হবে না। প্রথমে পাঁচ মাসে এই অর্থ আদায়ের প্রস্তাব করা হয়েছিল।

চিকিৎসকদের এ ব্যাপারে কোনো প্রশ্ন থাকলে মন্ত্রণালয়ের সার্ভিস সাপোর্ট সেন্টারের সঙ্গে যোগাযোগের পরামর্শ দেওয়া হয়েছে।
স্বাস্থ্যমন্ত্রী সিলভিয়া জোন্সের মুখপাত্র হানাহ জেনসেন এক ইমেইল বিবৃতিতে বলেছেন, অন্টারিওস হ সমগ্র বিশ^ মহামারি-পূর্ববর্তী স্বাভাবিক অবস্থায় ফিরতে শুরু করায় বিলিংও স্বাভাবিক হতে দেখঅ যাচ্ছে। সেই সঙ্গে ঋণগ্রহীতারাও যে তাদের অপরিশোধিত ঋণ ফেরত দিতে সক্ষম সে ব্যাপারে আমরা আত্মবিশ^াসী। উদ্ধার করা ৫২ কোটি ১০ লাখ ডলারের তহবিল অপেক্ষমাণ সময় কমিয়ে আনা ও প্রাথমিক স্বাস্থ্যসেবা সম্প্রসারণ এবং হোম কেয়ার ও মানসিক স্বাস্থ্যসেবায় ব্যয় করা হবে।

This article was written by Sohely Ahmed Sweety as part of the LJI.

- Advertisement -

Related Articles

Latest Articles