21.3 C
Toronto
বৃহস্পতিবার, মে ২৩, ২০২৪

ফেসবুক, ইনস্টাগ্রামে বিজ্ঞাপন বন্ধে কুইবেক

ফেসবুক, ইনস্টাগ্রামে বিজ্ঞাপন বন্ধে কুইবেক
<br >সম্প্রতি পাস হওয়া কানাডার অনলাইন নিউজ অ্যাক্টের প্রতিক্রিয়ায় মেটা তাদের ফেসবুক ও ইনস্টগ্রাম প্ল্যাটফরমে কানাডিয়ান কনটেন্ট ব্লক করার পর তিনটি সরকারের কাছ থেকে বুধবার এই সিদ্ধান্ত এসেছে

ফেসবুক ও ইনস্টাগ্রামে বিজ্ঞাপন বন্ধ করছে ফেডারেল সরকার। এর কয়েক ঘণ্টার মধ্যে কুইবেক ও সিটি অব মন্ট্রিয়লও একই পদক্ষেপ নেওয়ায় বিষয়টি নিয়ে প্রযুক্তি জায়ান্টদের সঙ্গে উত্তেজনা বাড়ছে।

সম্প্রতি পাস হওয়া কানাডার অনলাইন নিউজ অ্যাক্টের প্রতিক্রিয়ায় মেটা তাদের ফেসবুক ও ইনস্টগ্রাম প্ল্যাটফরমে কানাডিয়ান কনটেন্ট ব্লক করার পর তিনটি সরকারের কাছ থেকে বুধবার এই সিদ্ধান্ত এসেছে। নতুন আইনের ফলে প্রযুক্তি জায়ান্টদের কনটেন্ট শেয়ার বা অন্য উদ্দেশে তা ব্যবহারের বিনিময়ে নিউজ আউটলেটগুলোকে অর্থ পরিশোধের প্রয়োজন হবে।

- Advertisement -

ফেডারেল সরকারের সঙ্গে আলোচনার পথে না গিয়ে পরীক্ষার অংশ হিসেবে কিছু ব্যবহারকারীর জন্য কনটেন্ট ব্লক করায় মেটার সমালোচনা করেছেন হেরিটেজ মন্ত্রী পাবলো রড্রিগেজ। বুধবার তিনি বলেন, ফেসবুক দায়িত্বহীনতার পরিচয় দিচ্ছে এবং তারা নিউজ ব্লকের পদক্ষেপ বেছে নিয়েছে। এ কারণে আমরা কানাডা সরকারের তরফ থেকে ফেসবুক ও ইনস্টাগ্রামে বিজ্ঞাপন প্রচার বন্ধের ঘোষণা দিচ্ছি। এ ধরনের হুমকির বিরুদ্ধে যদি সরকার ও রাজনীতিকরা উঠে না দাঁড়ায় তাহলে কে দাঁড়াবে?

প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোও একই কথার প্রতিধ্বনি করেন। মেটার নিউজ ব্লকিংয়ের সিদ্ধান্তকে হুমকি হিসেবে অভিহিত করেন তিনিও।

হেরিটেজ মন্ত্রীর তথ্যমতে, ফেডারেল সরকার প্ল্যাটফরমগুলোতে বার্ষিক এক হাজার কোটি ডলারের বিজ্ঞাপন বন্ধ করতে যাচ্ছে। এই অর্থ অন্য কোথাও বিনিয়োগ করা হবে।
বিতর্কিত আইনের পক্ষে জোরালো অবস্থান তুলে ধরেন মন্ত্রী। সেই সঙ্গে তিনি দেশের সংবাদ মাধ্যমের ব্যবসা ও তাকে রক্ষার পক্ষে কথা বলেন। তিনি বলেন, কানাডিয়ানদের তথ্য সরবরাহে মৌলিক ভূমিকা পালনকারী এসব মিডিয়া আউটলেট ধীরে ধীরে হারিয়ে যাচ্ছে। এর ফলে চরমপন্থী ও ভুয়া তথ্যের বাড়-বাড়ন্ত দেখঅ যাচ্ছে। এটা আমাদের গণতন্ত্রের জন্য খারাপ সংবাদ বলে আমি মনে করি।

- Advertisement -

Related Articles

Latest Articles