12.9 C
Toronto
রবিবার, মে ২৬, ২০২৪

তামিম ছাড়াও অবসর ভেঙে ফিরেছিলেন যেসব তারকা

তামিম ছাড়াও অবসর ভেঙে ফিরেছিলেন যেসব তারকা

আকস্মিক এক ঘোষণায় গত বৃহস্পতিবার আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসরের ঘোষণা দেন তামিম ইকবাল। পরদিন শুক্রবার তাকে গণভবনে ডেকে নেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তার নির্দেশেই পরে অবসর ভেঙে ক্রিকেটে ফেরেন তামিম ইকবাল।

- Advertisement -

তবে ক্রিকেটে তিনিই প্রথম নন, এর আগে অবসর ভেঙে ফিরেছিলেন অনেক নামি-দামী সব ক্রিকেটার। এর মধ্যে আছেন ইমরান খান, বব সিম্পসন, জাভেদ মিয়াঁদাদ, কার্ল হুপার, গ্রান্ট ফ্লাওয়ার, কেভিন পিটারসেন, শহীদ আফ্রিদি, স্টিভ টিকোলো, ডোয়াইন ব্রাভো এবং ব্রেন্ডন টেলরের মতো তারকারা।

এদের মধ্যে পাঁচজনের ঘটনা পাঠকদের জন্য তুলে ধরা হলো-

ইমরান খান
অসরাধারণ ব্যক্তিত্ব এবং নেতৃত্বের গুণাবলির জন্য পাকিস্তানের ইতিহাসের সর্বকালের সেরা অধিনায়কের তকমা পেয়েছেন ইমরান খান। ১৯৭১ সালে অভিষিক্ত ইমরান প্রথমবার ক্রিকেটকে বিদায় জানান ১৯৮৭ বিশ্বকাপের পর। তবে পাকিস্তানের তৎকালীন প্রেসিডেন্ট জিয়া-উল-হকের অনুরোধে ক্রিকেটে ফেরেন তিনি। নেতৃত্ব দেন দলকে ১৯৯২ সালের বিশ্বকাপ জিততে।

কেভিন পিটারসেন
টেস্ট ক্রিকেটে মনোযোগী হতে ২০১১ সালে ক্রিকেটের সংক্ষিপ্ত সংস্করণ থেকে অবসরের ঘোষণা দিয়ে সবাইকে বিস্মিত করে দেন ইংল্যান্ডের সাবেক ‘ডানপিটে’ ক্রিকেটার কেভিন পিটারসেন। তবে কয়েক মাস পরই ক্রিকেটে প্রত্যাবর্তন করেন তিনি। এখনও পর্যন্ত চূড়ান্ত অবসরে যাননি তিনি।

শহীদ আফ্রিদি
একুশ শতকের অন্যতম সেরা অলরাউন্ডার শহীদ আফ্রিদি। তবে ক্রিকেট থেকে বারবার অবসর নিয়ে ফিরে আসার জন্য বেশি বিখ্যাত তিনি। ২০০৬ সালে প্রথমবারের মতো টেস্ট ক্রিকেটকে বিদায় জানান আফ্রিদি। অবসর ভেঙে ফিরে আসেন ২০১০ সালে, একেবারে অধিনায়ক হয়ে। স্থায়ীভাবে অবসরের আগে পাকিস্তানকে একটি ম্যাচে নেতৃত্ব দেন আফ্রিদি। কোচ ওয়াকার ইউনিসের সঙ্গে মতপার্থক্যে উল্লেখ করে ২০১১ বিশ্বকাপের পর অবসর নেন আফ্রিদি। যদিও ওই বছরই অবসর ভেঙে ফেরেন এবং ২০১৫ বিশ্বকাপ পর্যন্ত খেলেন। ক্রিকেটের সংক্ষিপ্ততম সংস্করণ টি-টোয়েন্টি থেকে এখনো অবসর নেননি আফ্রিদি। তবে তার প্রস্তুতি নিচ্ছেন তিনি। শোনা যাচ্ছে, সংযুক্ত আরব আমিরাতে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ম্যাচ দিয়ে ক্রিকেটকে বিদায় জানাবেন তিনি।

ডোয়াইন ব্রাভো
২০১৮ সালে প্রথমবার অবসর নিয়েছিলেন ক্যারিবিয়ান অলরাউন্ডার ডোয়াইন ব্রাভো। তবে ২০২০ সালে আয়ারল্যান্ডের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ খেলতে অবসর ভাঙেন ওয়েস্ট ইন্ডিজের এই তারকা। তখন পরবর্তী টি-টোয়েন্টি বিশ্বকাপে খেলার আশার কথা বলেছিলেন তিনি। টি-টোয়েন্টিতে ৫ শর বেশি উইকেট নিয়েছেন ব্রাভো। যা আর কেউ নিতে পারেনি। এখনো বিভিন্ন ফ্রাঞ্চাইজি লিগে খেলে থাকেন ব্রাভো।

ব্র্রেন্ডন টেলর
২০১৫ সালে প্রথমবারের মতো আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানান জিম্বাবুয়ের সাবেক অধিনায়ক ব্রেন্ডন টেলর। যদিও ২০১৭ সালে আবারও জিম্বাবুয়ে দলে ফেরেন তিনি। দলে প্রত্যাবর্তন করে দারুণ পারফর্ম করতে থাকেন টেলর। এখনো অবসর নেননি তিনি।

- Advertisement -

Related Articles

Latest Articles