12.9 C
Toronto
রবিবার, মে ২৬, ২০২৪

কোটি রুপি পারিশ্রমিক ছিল গায়িকার, ভ্রমণ করতেন ব্যক্তিগত ট্রেনে!

কোটি রুপি পারিশ্রমিক ছিল গায়িকার, ভ্রমণ করতেন ব্যক্তিগত ট্রেনে!
গওহর জান সংগৃহীত ছবি

তার ফি এতোটাই বেশি ছিল যে তাকে পারফর্ম করতে বলার আগে সবাই দুইবার ভাবতো। ভারতে প্রথম গান রেকর্ড করেন যে সংগীতশিল্পী, বলা হয় তিনি নাকি গানপ্রতি নিতেন এক কোটি রুপি! তিনি ভারতের প্রথম কোটিপতি গায়িকাও। ১৮৭৩ সালের ২৬ জুন জন্ম নেওয়া এই গায়িকার নাম গওহর জান।

ডিএনএ ইন্ডিয়ার প্রতিবেদন অনুযায়ী, যখন ১০ গ্রাম সোনার দর ২০ রুপি ছিল, সেসময় গওহর জান একটি গান রেকর্ডের জন্য ৩ হাজার রুপি নিতেন। এখনকার মূল্যস্ফীতির সাথে সমন্বয় করলে গানপ্রতি টাকার মানে তা দাঁড়াবে এক কোটি রুপি।
গওহর জানের গান শুনতে পারাটা সাধারণ মানুষের কাছে স্বপ্নের মতো ছিল; গ্রামোফোন কোম্পানি তাই তার গান রেকর্ড করে সাধারণ মানুষের কাছে পৌঁছে দিতো। এমনকি গান গাওয়ার জন্য আমন্ত্রণ জানানো হলে, তার জন্য একটি ব্যক্তিগত ট্রেন বরাদ্দ দেওয়া হয়।

- Advertisement -

শৌখিন ছিলেন গওহর; দামি দামি সোনা ও রূপার গয়না পরতেন, একবার কিছু পরলে সেটি আর দ্বিতীয়বার পরতেন না।

গান গেয়ে ইতিহাস রচনা করলেও গওহর জানের ছেলেবেলা ছিল সংগ্রামে পূর্ণ; শৈশব কেটেছে পতিতালয়ে। ব্যক্তিগত জীবনেও আত্মীয়দের বিশ্বাসঘাতকতার কারণে তাকে ভুগতে হয়েছে প্রচুর।

গওহরের বাবা ইংরেজ এবং মা ছিলেন আর্মেনিয়ান। জন্মসূত্রে গওহরের নাম ছিল এইলিন অ্যাঞ্জেলিনা ইয়েওয়ার্ড। তবে গওহরের বয়স যখন ৬, তখনই তার বাবা-মায়ের বিবাহবিচ্ছেদ হয়ে যায়।

গওহরের মা ভিক্টোরিয়া এরপর তাকে বেনারসে নিয়ে যান, যেখানে তিনি তার সময়ের সেরা সঙ্গীত ও নৃত্যশিল্পীদের কাছ থেকে প্রশিক্ষণ গ্রহণ করেন। ১৮৮৩ সালে কলকাতায় ফিরে নিজের নাম বদলে মালকা জান করে নেন ভিক্টোরিয়া। তখন থেকে এইলিনও হয়ে ওঠেন গওহর জান। ১৯০২ থেকে ১৯২০ সাল সময়ের মধ্যে গওহর জান দশটিরও বেশি ভাষায় প্রায় ৬০০ গানের রেকর্ড সম্পন্ন করেন। দুর্ভাগ্যবশত, একসময়ের কোটিপতি গওহর মৃত্যুর সময় কপর্দকশূন্য ছিলেন।

- Advertisement -

Related Articles

Latest Articles