21.4 C
Toronto
বুধবার, জুলাই ২৪, ২০২৪

টিটিসি নেটওয়ার্কে প্রবেশের ব্যাপারে নিয়ন্ত্রক সংস্থার হস্তক্ষেপ চায় বেল

টিটিসি নেটওয়ার্কে প্রবেশের ব্যাপারে নিয়ন্ত্রক সংস্থার হস্তক্ষেপ চায় বেল
বলের আবেদনে বলা হয়েছে এ ধরনের আদেশ রজার্স যাতে অ্যাকসেস অস্বীকার করে বা বিলম্ব করার মধ্য দিয়ে মুনাফা করতে না পারে সে ব্যাপারে একটা রক্ষাকবচ হিসেবে কাজ করবে

টরন্টোর সাবওয়ে নেটওয়ার্কে ওয়্যারলেস অ্যাকসেস নিয়ে রজার্স কমিউনিকেশনের সঙ্গে সৃষ্ট বিবাদের প্রেক্ষিতে কেন্দ্রীয় নিয়ন্ত্রক সংস্থার হস্তক্ষেপ চেয়েছে বিসিই ইনকর্পোরেশন। বেল কানাডার মূল প্রতিষ্ঠান বৃহস্পতিবার সব ক্যারিয়ারের জন্য অ্যাকসেস লাভজনক কিনা সে সংক্রান্ত সম্ভাব্যতা সমীক্সা শেষ না হওয়া পর্যন্ত রজার্স যাতে গ্রাহকদের তাদের নেটওয়ার্কে যুক্ত না করে সে ব্যাপারে সিআরটিসির প্রতি অনুরোধ জানিয়েছে।

বেলের আবেদনে বলা হয়েছে, এ ধরনের আদেশ রজার্স যাতে অ্যাকসেস অস্বীকার করে বা বিলম্ব করার মধ্য দিয়ে মুনাফা করতে না পারে সে ব্যাপারে একটা রক্ষাকবচ হিসেবে কাজ করবে। এপ্রিল থেকে সবক্ষেত্রেই রজার্স বিলম্ব করছে। এপ্রিলে রজার্স বিএআই কমিউনিকেশনের কানাডার ব্যবসা কিনে নেয়। বিএআই টিটিসির ওয়্যারলেস নেটওয়ার্কের মালিক। তবে রজার্স বিশ্বাসের সঙ্গে কার্যক্রম পরিচালনা করছে না বলে অভিযোগ করেছে বেল। এমনকি তারা উচ্চ পর্যায়ের একটি বাণিজ্যিক প্রস্তাব প্রদান বা প্রাথমিক কারিগরি আলোচনার ব্যাপারেও রাজি নয়।

- Advertisement -

বেল তাদের আবেদনে বলেছে, সাবওয়েতে রজার্সকে একমাত্র গেটকিপার হওয়ার সুযোগ দেওয়া উচিত নয়। গ্রাহকদের সামনে যাতে খুব বেশি বিকল্প না থাকে সেটা নিশ্চিত করার মধ্য দিয়ে রজার্স এরই মধ্যে সেই অবস্থান তৈরি করে নিয়েছে। সেই সঙ্গে তারা প্রতিযোগীদের খরচ বাড়াচ্ছে।
নেটওয়ার্কের অ্যাকসেস চায় এমন সব ক্যারিয়ারকে যাতে দ্রুততম সময়েল মধ্যে রজার্স সব প্রকৌশলগত মূল্যায়ন তথ্য সরবরাহ করে সেই দাবি জানিয়েছে বেল। অন্য ক্যারিয়াররা যাতে তাদের পরিকল্পনা সাজাতে পারে সেজন্য টিটিসির নেটওয়ার্কে তাদের প্রবেশ থাকা জরুরি।

অন্য ক্যারিয়াররাও যাতে তাদের নিজস্ব হাব নির্মাণ করতে পারে সেই অনুমতি যাতে রজার্স দেয় সে ব্যাপারে সিআরটিসির কাছে আদেশ চেয়েছে বেল। সেই সঙ্গে কারিগরিভাবে সুবিধাজনক বিবেচিত হলে যাতে তারা নেটওয়ার্কে যুক্ত হতে পারে সেই সুযোগও চাওয়া হয়েছে।

২৩ জুনের মধ্যে রজার্সকে আবেদনের জবাব দেওয়ার অনুরোধ জানিয়েছে। এরপর ১৪ জুলাই সিআরটিসি এর ওপর রুল জারি করবে।

রজার্সের মুখপাত্র ক্যাম গর্ডন এক বিবৃতিতে বলেছেন, বেলের আবেদনটি ভুলে ভরা। টিটিসির সব যাত্রীর জন্য পূর্ণাঙ্গ ওয়্যারলেস সুবিধা নিশ্চিত করতে নেটওয়ার্ক সম্প্রসারণ ও আধুনিকায়নের ব্যাপারে আমরা প্রতিশ্রুতিবদ্ধ।

This article was written by Sohely Ahmed Sweety as part of the LJI.

- Advertisement -

Related Articles

Latest Articles