19.7 C
Toronto
বৃহস্পতিবার, জুলাই ১৮, ২০২৪

পুরুষ হতে চান পশ্চিমবঙ্গের সাবেক মুখ্যমন্ত্রীর মেয়ে

পুরুষ হতে চান পশ্চিমবঙ্গের সাবেক মুখ্যমন্ত্রীর মেয়ে

পুরুষ হতে চান পশ্চিমবঙ্গের সাবেক মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্যের একমাত্র মেয়ে সুচেতনা ভট্টাচার্য। লিঙ্গ পরিবর্তন করে সুচেতনা থেকে ‘সুচেতন’ হতে চান তিনি। লিঙ্গ পরিবর্তনের জন্য আইনি পরামর্শও নিতে শুরু করেছেন পশ্চিমবঙ্গের সাবেক মুখ্যমন্ত্রীর কন্যা। প্রয়োজনীয় কাগজপত্রের জন্য যোগাযোগ করেছেন মনোবিদদের সঙ্গে।

- Advertisement -

সম্প্রতি সুচেতনা ভট্টাচার্য এলজিবিটিকিউ গোষ্ঠীর একটি কর্মশালায় যোগ দিয়েছিলেন। সেই কর্মশালায় অংশগ্রহণকারী সুচেতনা ভট্টাচার্য লিঙ্গ পরিবর্তনের ইচ্ছে নিয়ে সামাজিক মাধ্যমে পোস্ট করেন।

পোস্টে আরও জানানো হয়েছে, সুচেতনার বাবা বুদ্ধদেব ভট্টাচার্য দীর্ঘদিন ধরেই অসুস্থ। তার মা মীরা ভট্টাচার্যের বুকে পেসমেকার বসেছে।

শারীরিক লিঙ্গের পরিচয় যাই হোক না কেন, ছোটবেলা থেকে নিজেকে ছেলে মনে করা সুচেতনা পেয়েছে পারিবারিক পরিচয়। তার বাবা সাবেক মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্য তাকে ছোটবেলায় গালে সাবান লাগিয়ে দাড়ি-গোঁফ কামিয়ে দিতেন। তাই নিজের প্রবণতায় তার বেড়ে ওঠা হয়ে উঠেছে স্বাচ্ছন্দেই।

বুধবার ২১ জুন পশ্চিমবঙ্গের সাবেক মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্য মেয়ে সুচেতনা ভট্টাচার্য জানিয়েছেন, আমার পিতৃ-মাতৃ পরিচয়টা বড় কথা নয়। এটা আমার সম্পূর্ণ ব্যক্তিগত সিদ্ধান্ত। একজন ট্রান্সম্যান হিসেবে প্রতিদিন আমায় যে সামাজিক হেনস্থার শিকার হতে হয়, সেটা আমি বন্ধ করতে চাই।

তিনি আরও বলেন, আমার এখন ৪১ বছর বয়স। ফলে আমি আমার জীবন সংক্রান্ত যাবতীয় সিদ্ধান্ত নিজেই নিতে পারি। এই সিদ্ধান্ত সেই ভাবে নিচ্ছি। আমি সবার কাছে অনুরোধ করব, এই খবরটিকে বিকৃতি করবেন না। এখন নিজেকে যিনি মানসিকভাবে পুরুষ মনে করেন, তিনিও পুরুষ। যেমন আমি নিজেকে মানসিকভাবে পুরুষ বলেই মনে করি। আমি এখন সেটা শারীরিকভাবে হতে চাই।এই লড়াই আমার একার লড়াই আমি একাই লড়বো।

পশ্চিমবঙ্গের বিভিন্ন সমাজের মানুষজনেরা সুচেতনা ভট্টাচার্য এই পদক্ষেপকে সাহসী বলে আখ্যা দিয়েছেন। যে মঞ্চে এই ভাবনার কথা প্রকাশ করেন সুচেতনা ভট্টাচার্য সেই মঞ্চে উপস্থিত ছিলেন অভিনেত্রী ঊষসী চক্রবর্তী।

ঊষসী চক্রবর্তী বলেন, যৌনতার নিরিখে প্রান্তিকদের আন্দোলনের সুচেতনার এই পদক্ষেপে যে গতি পাবে সেটা বলাই বাহুল্য।

- Advertisement -

Related Articles

Latest Articles