22.1 C
Toronto
বুধবার, জুন ১২, ২০২৪

ডায়াবেটিস রোগীদের জন্য ডাবের জল উপকারী না ক্ষতিকর? কী বলছেন চিকিৎসকরা

ডায়াবেটিস রোগীদের জন্য ডাবের জল উপকারী না ক্ষতিকর? কী বলছেন চিকিৎসকরা

সদ্যই ডায়াবেটিস ধরা পড়েছে সিদ্দিকুর রহমানের। কিছু দিন আগেই সরকারি চাকরি থেকে অবসর নিয়েছেন। হাতে অখণ্ড অবসর। কিন্তু মন একেবারেই ভালো নেই তার। চিকিৎসক প্রায় সব খাবার খাওয়াই বন্ধ করে দিয়েছেন।

- Advertisement -

আম খেতে প্রচণ্ড ভালবাসেন সিদ্দিকুর রহমান। অথচ ডায়াবেটিসের কারণে এখনো পর্যন্ত এক টুকরো আম দাঁতে কাটতে পারেননি। শুধু কি আম, প্রচন্ড এই গরমে যে এক চুমুক ডাবের জল খাবেন, তারও উপায় নেই। কিন্তু ডায়াবেটিস থাকলে কি সত্যিই ডাবের জল খাওয়া যায় না?

অনেকেই এই বিষয়টি নিয়ে ধন্দে থাকেন। ডাবের জল এমনিতে শরীরের জন্য অত্যন্ত স্বাস্থ্যকর। কিন্তু রক্তে শর্করার মাত্রা বেশি থাকলে এই জল খাওয়া আদৌ স্বাস্থ্যকর হবে কি? চিকিৎসকরা অবশ্য বলছেন, ডায়াবেটিস থাকলে ডাবের জল খাওয়া যাবে। বরং রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করে এই জল।

আরও পড়ুন :: যৌবন ধরে রাখতে দুধ-রসুনের ম্যাজিক

চলুন তবে জেনে আসি ডায়াবেটিস রোগীদের কী কী উপকার করে ডাবের জল-

১। ডাবের জলে গ্লাইসেমিক ইনডেক্স (জিআই) অনেক কম। যে সব খাবারে এই উপাদান কম, সে সব জিনিস ডায়াবেটিস রোগীরা খেতে পারেন। ফলে ডাবের জল ক্ষতি করবে না। রক্তে গ্লুকোজের মাত্রাও বেশি বাড়তে দেয় না এই পানীয়।

২। ডাবের জলে রয়েছে ফাইবার, পটাশিয়াম, ক্যালশিমায়, ম্যাগনেশিয়ামের মতো উপকারী উপাদান। রক্তে শর্করার মাত্রা বিপদসীমা পেরোতে দেয় না এই উপাদানগুলো।

৩। হজমজনিত সমস্যা থাকলে রক্তে শর্করার মাত্রা বশে রাখা যায় না। তাই প্রথমে হজমের গোলমাল সারিয়ে তোলা জরুরি। এ ক্ষেত্রে ডাবের জল বেশ সাহায্য করে। পেটেরও খেয়াল রাখে ডাবের জল। বিপাকহার উন্নত করে।

৪। ডায়াবেটিস হলে ওজন বেড়ে যাওয়ার ঝুঁকি থাকে। ওজন হাতের মুঠোয় রাখতে ডাবের জল কার্যকর ভূমিকা পালন করে। তাছাড়া, এই পানীয়তে ক্যালোরি বেশ কম থাকে। বায়োএনজাইমে সমৃদ্ধ ডাবের জল ওজন বাড়তে দেয় না। শর্করার পরিমাণ কমাতেও ডাবের জলের জুড়ি নেই।

- Advertisement -

Related Articles

Latest Articles