26.6 C
Toronto
মঙ্গলবার, মে ২১, ২০২৪

হঠাৎ হার্ট অ্যাটাকে মৃত্যুর ৭ কারণ

হঠাৎ হার্ট অ্যাটাকে মৃত্যুর ৭ কারণ
ছবি সংগৃহীত

দিন দিন হৃদরোগে মৃতের সংখ্যা কেবল বাড়ছেই। শুক্রবার (৪ মার্চ) অস্ট্রেলিয়ার ক্রিকেট জগতের জনপ্রিয় তারকা শেন ওয়ার্নের হঠাৎ হার্ট অ্যাটাকে মৃত্যুতে যেন বিশ্ববাসী আরেকবার নড়েচড়ে বসেছে হৃদরোগ নিয়ে। হৃদরোগে হঠাৎ করেই কেন মানুষ মুত্যুর কোলে ঢলে পড়ছে তা নিয়ে বিশ্ব সেরা বিশেষজ্ঞরা জানিয়েছেন তাদের অভিমত।

তারা বলেছেন, কম বয়সীদের মধ্যে এ প্রবণতা বেশি হওয়ার কারণেই ক্রিকেটের উজ্জ্বল নক্ষত্র শেন ওয়ার্ন মাত্র ৫২ বছর বয়সেই আমাদের কাছ থেকে চির বিদায় নিলেন।

- Advertisement -

আমাদের কিছু অজ্ঞাতা আর অসচেতনতাকেই দায়ী করলেন চিকিৎসকরা। আমাদের প্রতিদিনের কিছু অভ্যাসই হৃদরোগে আক্রান্ত হয়ে হঠাৎ মৃত্যুর কারণ হয়ে দাঁড়াচ্ছে অবিরত। এগুলো হলো-

১) হার্টের নানা সমস্যার বড়ো কারণ মানসিক চাপ। আর এ কারণেই দিন দিন এ রোগীর সংখ্যা আশঙ্কাজনকভাবে বাড়ছে।

২) কম বয়সীদের মধ্যে কাজের চাপ এখন মানসিক চাপ বাড়ানোর একটি বড় কারণ। অতিরিক্ত বেশি সময় ধরে কাজ করলেও দেখা যাচ্ছে মানসিক চাপ বাড়ার প্রবণতা। আর তা ডেকে আনছে হার্ট অ্যাটাকের ঝুঁকি।

৩) যাদের ডায়াবেটিস আছে তাদের হঠাৎ হার্ট অ্যাটাকের আশঙ্কা অনেকটাই বেড়ে যায়। বিশেষ করে এ রোগ ধরা পড়ার পরও যদি জীবনযাত্রায় কয়েকটি জরুরি বদল না আনা হয়, তবে সমস্যা আরও জটিল পরিস্থিতিতে রূপ নেয়।

৪) যারা ধূমপায়ী তারা হঠাৎ করেই হৃদরোগে আক্রান্ত হয়ে মৃত্যুর কোলে ঢলে পড়তে পারেন বলে মনে করছেন অনেক গবেষকই।

৫) হঠাৎ হার্ট অ্যাটাকের একটি বড় কারণ উচ্চ রক্তচাপ। উচ্চ রক্তচাপ থাকলে হার্টের বিভিন্ন সমস্যা দেখা দেওয়ার পাশাপাশি হঠাৎ হার্ট অ্যাটাকও হতে পারে।

৬) শরীরে অতিরিক্ত মেদ হৃদযন্ত্রের ওপর চাপ সৃষ্টি করে। আর এ চাপেই আচমকা হৃদরোগে আক্রান্ত হতে পারেন আপনি।

৭) ব্যস্ত জীবনের একটি বড় সমস্যা হলো নিয়মিত শরীরচর্চার অভাব। এখন অনেকের জীবনযাত্রা এমন যে, এক জায়গায় বসে বসে কাজ করেই দিন কেটে যায়। খাওয়াদাওয়ার সময় বাইরে বের হলেও বিশেষ চলাফেরা হয় না। আর তাতেই বাড়ে হার্ট অ্যাটাকের ঝুঁকি।

৮) অনিয়ন্ত্রিত মদ্যপানও আচমকা হৃদরোগ ডেকে আনতে পারে। নিয়মিত মদ্যপানের অভ্যাস থাকলে পরিমাণ সম্পর্কে সতর্ক হওয়া জরুরি বলে মনে করেন বিশেষজ্ঞরা।

সূত্র: আনন্দবাজার

- Advertisement -

Related Articles

Latest Articles