5.3 C
Toronto
বৃহস্পতিবার, ফেব্রুয়ারি ২২, ২০২৪

মে মাসে বেকারত্বের হার বেড়েছে

মে মাসে বেকারত্বের হার বেড়েছে
স্ট্যাটিস্টিকস কানাডা শুক্রবার প্রকাশিত প্রতিবেদনে জানিয়েছে নিয়োগের ক্ষেত্রে মন্থর গ্রীষ্মের কারণে কানাডায় বেকারত্বের হার ৫ দশমিক ২ শতাংশে উন্নীত হয়েছে যা আগে ছিল ৫ শতাংশ গত মাসে অর্থনীতি থেকে ১৭ হাজার চাকরি কমায় সার্বিক কর্মসংস্থানের ছবিটা প্রায় অপরিবর্তিতই রয়েছে

গত নয় মাসের মধ্যে মে মাসে প্রথমবারের মতো কানাডায় বেকারত্বের হার বেড়েছে। কিন্তু বিশ্লেষকরা বলছেন, সুদের হার বৃদ্ধি থেকে ফিরে আসতে ব্যাংক অব কানাডাকে অর্থনীতির আরও মন্থরতার দিকে নজর দিতে হবে।

স্ট্যাটিস্টিকস কানাডা শুক্রবার প্রকাশিত প্রতিবেদনে জানিয়েছে, নিয়োগের ক্ষেত্রে মন্থর গ্রীষ্মের কারণে কানাডায় বেকারত্বের হার ৫ দশমিক ২ শতাংশে উন্নীত হয়েছে, যা আগে ছিল ৫ শতাংশ। গত মাসে অর্থনীতি থেকে ১৭ হাজার চাকরি কমায় সার্বিক কর্মসংস্থানের ছবিটা প্রায় অপরিবর্তিতই রয়েছে।

- Advertisement -

টিডির অর্থনীতি বিষয়ক পরিচালক জেমস অরল্যান্ডো বলেছেন, আট মাস কর্মসংস্থান প্রবৃদ্ধির পর এই চিত্র উঠে এলো। এখন প্রশ্ন হচ্ছে, এটা কী শুরু নাকি এই প্রবণতার সমাপ্তি।

ব্যাংক অব কানাডা নীতিনির্ধারণী সুদের হার ২৫ শতাংশীয় পয়েন্ট বাড়ানোর দুই দিন পর কর্মসংস্থানের এই প্রতিবেদন প্রকামিত হলো। এ নিয়ে ব্যাংক অব কানাডার নীতিনির্ধারণী সুদের হার দাঁড়িয়েছে ৪ দশমিক ৭৫ শতাংশ, যা ২০০১ সালের পর সর্বোচ্চ।

অর্থনৈনীতির মক্তিশালী উপাত্ত ব্যাংক অব কানাডাকে সুদের হার অপরিবর্তিত রাখার সিদ্ধান্ত থেকে সরে আসতে বাধ্য করেছে। অবাক হলেও সত্যি যে, শ্রমবাজারও অনেক বেশি শক্তিশালী ছিল। কেন্দ্রীয় ব্যাংক বলেছে, কানাডিয়ান অর্থনীতির শক্তি এই ইঙ্গিত দিচ্ছে যে, মূল্যস্ফীতির হার দুই শতাংশে নামিয়ে আনা যতটা সহজ হবে বলে আগে ভাবা হয়েছিল ততটা সহজ হবে না।

এপ্রিলে কানাডার মূল্যস্ফীতির হার ছিল ৪ দশমিক ৪ শতাংশ। যদিও এক সময় তা সর্বোচ্চ ৮ দশমিক ৮ শতাংশে উঠেছিল।
মজুরিও দ্রুত বাড়ছে। মে মাসে আগের বছরের একই সময়ের তলনায় ঘণ্টাপ্রতি মজুরি ৫ দশমিক ১ শতাংশ বৃদ্ধি পেয়েছে।

- Advertisement -

Related Articles

Latest Articles