15.2 C
Toronto
মঙ্গলবার, এপ্রিল ১৬, ২০২৪

সিএসআইএসের বিরুদ্ধে মাইকেল চ্যানের মামলা

সিএসআইএসের বিরুদ্ধে মাইকেল চ্যানের মামলা
মাইকেল চ্যানের অভিযোগ চীনা অভিবাসীদের নিয়ে সাধারণত যা করা হয় সংস্থার অজ্ঞাত কিছু কর্মীর কর্মকা তার দ্বারা প্রভাবিত

অন্টারিওর সাবেক কেবিনেট মন্ত্রী মাইকেল চ্যান কানাডিয়ান সিকিউরিটি ইন্টেলিজেন্স সার্ভিস (সিএসআইএস) ও সংস্থার অজ্ঞাত কর্মীদের বিরুদ্ধে মামলা দায়ের করছেন। তার সুনাম ক্ষুণেœর উদ্দেশে গোপন নথি ফাস করার অভিযোগে এই মামলা করছেন তিনি।

মাইকেল চ্যানের অভিযোগ, চীনা অভিবাসীদের নিয়ে সাধারণত যা করা হয় সংস্থার অজ্ঞাত কিছু কর্মীর কর্মকা- তার দ্বারা প্রভাবিত।

- Advertisement -

অন্টারিও লিবারেল সরকারের সাবেক মন্ত্রী অন্টারিওর এবং বর্তমানে মারখামের ডেপুটি মেয়র চ্যান একইভাবে অ্যাটর্নি জেনারেল অব কানাডা, সিএসআইএসের পরিচালক ও ফাস হওয়া গোপন নথির ভিত্তিতে প্রতিবেদন তৈরিকারী দুই সাংবাদিকের বিরুদ্ধেও মামলা করতে যাচ্ছেন। এই দুই সাংবাদিকের একজন হচ্ছেন গ্লোবাল নিউজের প্রতিবেদন স্যাম কুপার। তবে মিডিয়া আউটলেটটি তার কাজের পক্ষে নিজেদের অবস্থান তুলে ধরেছ।

গ্লোবাল নিউজের একজন মুখপাত্র বলেন, গ্লোবাল নিউজ উচ্চ দক্ষতাসম্পন্ন সূত্রের সঙ্গে একাধিকবার কথা বলেছে এবং জ্যেষ্ঠ গোয়েন্দাদের তৈরি প্রতিবেদন পুক্সক্ষানুপক্সক্ষভাবে যাচাই করেছে। এসব কর্মকর্তাদের অনেকেই কানাডায় নিরাপত্তা হুমকি তদন্ত করেই কয়েক দশক কাটিয়ে দিয়েছেন। কানাডার গণতান্ত্রিক প্রক্রিয়া ও সরকারি প্রতিষ্ঠানে চীন কী মাত্রায় হস্তক্ষেপ করছে সে সম্পর্কে কানাডিয়ানদের সতর্ক করতে গিয়ে তাদের চাকরি ও জীবিকার ঝুঁকি নিয়েছেন। এই সিরিজের সব প্রতিবেদনের ক্ষেত্রে আমরা

সাংবাদিকতার সততায় বিশ্বাস করে থাকি। জনস্বার্থের জন্য এ ধরনের বিষয়ের জবাবদিহিতা ও স্বচ্ছতা প্রদর্শন করে আমরা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছি।

চ্যান বলেন, প্রতিবেদনগুলোতে নির্বাচনে হস্তক্ষেপ নিয়ে আমাকের জড়িয়ে ভুলভাবে অভিযোগ আনা হয়েছে। তিনি ক্ষতিপূরণ হিসেবে সাকল্যে এক কোটি ডলার দাবি করছেন।
তবে এসব অভিযোগ এখনো আদালতে প্রমাণিত হয়নি।

- Advertisement -

Related Articles

Latest Articles