21.3 C
Toronto
রবিবার, জুন ২৩, ২০২৪

জিটিএতে বাড়ির দাম আবার বেড়েছে

জিটিএতে বাড়ির দাম আবার বেড়েছে
টিআরআরইবি বলছে এমএলএস ব্যবস্থার মাধ্যমে গত মাসে জিটিএতে বাড়ি বিক্রি হয়েছে ৯ হাজার ১২টি যা আগের বছরের একই সময়ের তুলনায় ২৪ দশমিক ৭ শতাংশ বেশিছবিভু আ

গ্রেটার টরন্টো এরিয়াতে (জিটিএ) গত মাসে বাড়ির গড় দাম আবার বেড়েছে। কারণ, চাহিদার তুলনায় সরবরাহ স্বল্পতা এখনো অব্যাহত রয়েছে। টরন্টো রিজিয়নাল রিয়েল এস্টেট বোর্ড (টিআরআরইবি) এ তথ্য জানিয়েছে।

টিআরআরইবির শুক্রবার প্রকাশিত তথ্য অনুযায়ী, মে মাসে জিটিএতে বাড়ির গড় বিক্রয়মূল্য ১১ লাখ ৯৬ হাজার ১০১ ডলারে পৌঁছেছে। আগের মাসে যেখানে মূল্য ছিল ১১ লাখ ৫৩ হাজার ২৬৯ ডলার। তবে আগের বছরের মে মাসে জিটিএতে বাড়ির গড় মূল্য ছিল ১২ লাখ ৩৭২ ডলার। সে হিসাবে এক বছরের ব্যধানে বাড়ির দাম বেড়েছে গড়ে ১ দশমিক ২ শতাংশ।

- Advertisement -

টিআরআরইবি বলছে, এমএলএস ব্যবস্থার মাধ্যমে গত মাসে জিটিএতে বাড়ি বিক্রি হয়েছে ৯ হাজার ১২টি, যা আগের বছরের একই সময়ের তুলনায় ২৪ দশমিক ৭ শতাংশ বেশি। ২০২২ সালের মে মাসে জিটিএতে বাড়ি বিক্রি হয়েছিল ৭ হাজার ২২৬টি। এ সময় সবচেয়ে বেশি বিক্রি হয়েছে ডিটাচড বাড়ি, যার সংখ্যা ৪ হাজার ৪৯টি। এর পরেই সবচেয়ে বেশি কন্ডো অ্যাপার্টমেন্ট বিক্রি হয়েছে ৩ হাজার ৫৬৮টি, টাউনহাউস ১ হাজার ২১৭টি এবং সেমি-ডিটাচড হোম ৭৮৭টি।

মে মাসে বিক্রির জন্য প্রস্তাব করা হয়েছে ১৫ হাজার ১৯৪টি নতুন বাড়ি, যা আগের বছরের একই সময়ের তুলনায় ১৮ দশমিক ৭ শতাংশ কম। ২০২২ সালের মে মাসে বিক্রির জন্য প্রস্তাব করা হয়েছিল ১৮ হাজার ৬৮৭টি নতুন বাড়ি।

মে মাসে জিটিএতে ডিটাচড হোমের দাম ছিল গড়ে ১৫ লাখ ৫৬ হাজার ৫৬৬ ডলার। যেখানে সেমি-ডিটাচড হোমের মূল্য ছিল গড়ে ১১ লাখ ৯৮ হাজার ১৮৫ ডলার। এ ছাড়া টাউনহাউসের দাম গত মাসে আগের বছরের একই সময়ের তুলনায় তিন শতাংশ বেড়ে বিক্রি হয়েছে ১০ লাখ ৩ হাজার ১৫২ ডলারে। তবে কন্ডোর দাম ৩ শতাংশ কমে বিক্রি হয়েছে ৭ লাখ ৪৮ হাজার ৪৮৩ ডলার।

টিআরআরইবির প্রেসিডেন্ট পল ব্যারন সতর্ক করে দিয়ে বলেন, বাড়ির সরবরাহ চাহিদা অনুযায়ী না বাড়লে জিটিএর অর্থনৈতিক উন্নয়ন ব্যহত হবে। কারণ, লোকজন ও ব্যবসা প্রতিষ্ঠানগুলো তখন বসবাস ও ব্যবসার জন্য অন্য স্থানের তালাশ করবে।

- Advertisement -

Related Articles

Latest Articles