-0.3 C
Toronto
শুক্রবার, মার্চ ২৯, ২০২৪

মিশ্র ব্যবহারের মধ্যে নগরীর ভবিষ্যৎ নিহিত

মিশ্র ব্যবহারের মধ্যে নগরীর ভবিষ্যৎ নিহিত
নতুন কিছু প্রকল্পে অফিসের আধিক্য আছে এমন কিছু নেবারহুডে বাসযোগ্য আরো কমিউনিটি গড়ে তোলার কথা বলা হচ্ছে টরন্টোতে মিশ্য ব্যবহারের ভবন নির্মাণ এবং ক্যালগেরিতে অফিসকেব আবাসিকে রূপান্তরের মধ্য দিয়ে ধারণাটি নিয়ে প্রথম পরীক্ষা চালানো হচ্ছে

বড় নগরীর অফিসগুলোতে কর্মীরা এখনো মহামারি-পূর্ববর্তী অবস্থার মতো ফেরেননি। বিষয়টি ডাউনটাউন কোরের স্বাভাবিক অবস্থা ফিরিয়ে আনার ক্ষেত্রে প্রশ্ন ছুড়ে দিয়েছে। কারণ, নয়টা-পাঁচটা পর্যন্ত অফিস করা ব্যক্তিরা দিনের বড় সময় বাড়িতেই কাটাচ্ছেন এবং কোম্পানিগুলো হাইব্রিড ওয়ার্ক নিয়ে নতুন কাঠামো তৈরির দিকে মনোযোগ দিচ্ছে।

নতুন কিছু প্রকল্পে অফিসের আধিক্য আছে এমন কিছু নেবারহুডে বাসযোগ্য আরো কমিউনিটি গড়ে তোলার কথা বলা হচ্ছে। টরন্টোতে মিশ্য ব্যবহারের ভবন নির্মাণ এবং ক্যালগেরিতে অফিসকেব আবাসিকে রূপান্তরের মধ্য দিয়ে ধারণাটি নিয়ে প্রথম পরীক্ষা চালানো হচ্ছে।

- Advertisement -

সিবিআরই কানাডার সর্বশেষ উপাত্ত বলছে, ২০২৩ সালের প্রথম প্রান্তিকে কানাডায় অফিস খালি থাকার হার ১৭ দশমিক ৭ শতাংশে পৌঁছেছে, যা সর্বকালের সর্বোচ্চ। এ ধরনের প্রবণতা এক প্রজন্মে একবারই দেখা যায়। এটা তৈরি হয়েছে নতুন হাইব্রিড ওয়ার্কের যে বাস্তবতা তার কারণে। কারণ, লোকজন অফিস ডেস্কে আসার জন্য খুব কম সময়ই ব্যয় করছেন। ধরনটি ডাউনটাউন কোরের পুনরুদ্ধারের ক্ষেত্রে উদ্বেগ তৈরি করছে।

টরন্টোর অফিস খালি থাকার হার ১৫ দশমিক ৫ শতাংশে উন্নীত হয়েছে, যা প্রায় ৩০ বছরের মধ্যে সর্বোচ্চ। এ ছাড়া ভ্যানকুভারে অফিস খালি থাকার হার দাঁড়িয়েছে ১০ দশমিক ৪ শতাংশে, যা দুই দশকের মধ্যে সবচেয়ে বেশি। এর বাইরে মন্ট্রিয়ল ও অটোয়াতে অফিস খালি থাকার হার দাঁড়িয়েছে যথাক্রমে ১৬ দশমিক ৫ ও ১৩ দশমিক ২ শতাংশে।

- Advertisement -

Related Articles

Latest Articles