-0.8 C
Toronto
মঙ্গলবার, মার্চ ১৯, ২০২৪

পিল রিজিয়নের আত্মহত্যা বা আত্মহত্যার চেষ্টা ১০% বেড়েছে

পিল রিজিয়নের আত্মহত্যা বা আত্মহত্যার চেষ্টা ১০% বেড়েছে
পুলিশের তথ্যমতে এমসিআরআরটি দলের পরিদর্শনে নেতৃত্ব দিয়ে থাকেন একজন ক্রাইসিস সাপোর্ট কর্মী তবে এমসিআরআরটি দল না পাওয়া গেলে টহল কর্মীরা নিজ উদ্যোগে মানসিক স্বাস্থ্য সংক্রান্ত কোনো ফোনকলের ব্যাপারে স্বেচ্ছায় সাড়া দেবেন

আত্মহত্যার উদ্দেশে অনলাইনে সোডিয়াম নাইট্রেটের বিক্রি নিয়ে বিশ্বব্যাপী উদ্বেগ তৈরি হয়েছে। এ অবস্থায় পিল রিজিয়নে আত্মহত্যার চেষ্টা বা আত্মহত্যা সংক্রান্ত পুলিশ কল ২০২৩ সালে ২০২২ সালের তুলনায় ১০ শতাংশ বেড়েছে। কিছু অঞ্চলে এসব কলের পরিপ্রেক্ষিতে পুলিশেল পদক্ষেপ ব্যাপকমাত্রায় পৌঁছেছে বলে সূত্রগুলো বলছে।

এমন এক সময় আত্মহত্যার চেষ্টা বেড়েছে যখন বিশ^ব্যাপী পুলিশ সোডিয়াম নাইট্রেটের বিক্রি ও বিতরণের কারণে আত্মহত্যার ঘটনাগুলো পুলিশ ঘনিষ্ঠভাবে পর্যবেক্ষণ করছে। সোডিয়াম নাইট্রেট মাংস সংরক্ষণের উপকরণ হিসেবে ব্যবহৃত হয়ে থাকে। তবে সামান্য পরিমাণে খেলেও এটা ভয়ঙ্কর পরিণতি ডেকে আনতে পারে।

- Advertisement -

অনলাইনে সোডিয়াম নাইট্রেট বিক্রির অভিযোগে মে মাসের গোড়ার দিকে পুলিশ কেনেথ ল নামে মিসিসোগার এক ব্যক্তিকে গ্রেপ্তার করে পুলিশ। ক্ষতিকর অন্যান্য মাদক বিক্রিরও অভিযোগ রয়েছে তার বিরুদ্ধে। পিল ও ডারহাম রিজিয়নাল পুলিশের সঙ্গে এ ব্যাপিারে অভিযানের কথঅ নিশ্চিত করেছে কানাডাজুড়ে বিভিন্ন পুলিশ বাহিনী।

লয়ের বিরুদ্ধে আনা অভিযোগ আদালতে প্রমাণিত হয়নি এবং বর্তমানে তিনি জামিন শুনানির অপেক্ষায় রয়েছেন। পিল রিজিয়নাল পুলিশের একজন প্রতিনিধির তথ্যমতে, আত্মহত্যা বা নিজের ক্ষতি করার ঘটনাগুলো পুলিশকে জটিল অভ্যন্তরীণ পদক্ষেপের দিকে চালিত করছে। এর ফলে তারা দুটি মানসিক স্বাস্থ্য-সম্পর্কিথ টিম মোতায়েন করেছে। এগুলোর একটি হলো ক্রাইসিস আউটরিচ অ্যান্ড সাপোর্ট টিম (কোস্ট) এবং অন্যটি মোবাইল ক্রাইসিস র‌্যাপিড রেসপন্স টিম (এমসিআরআরটি)। কোস্ট হচ্ছে পুলিশের সাদা পোশাকের একটি টিম।

পুলিশের তথ্যমতে, এমসিআরআরটি দলের পরিদর্শনে নেতৃত্ব দিয়ে থাকেন একজন ক্রাইসিস সাপোর্ট কর্মী। তবে এমসিআরআরটি দল না পাওয়া গেলে টহল কর্মীরা নিজ উদ্যোগে মানসিক স্বাস্থ্য সংক্রান্ত কোনো ফোনকলের ব্যাপারে স্বেচ্ছায় সাড়া দেবেন।

- Advertisement -

Related Articles

Latest Articles