15.2 C
Toronto
মঙ্গলবার, এপ্রিল ১৬, ২০২৪

পিকারিং এয়ারপোর্ট নির্মাণের প্রস্তাব বাতিল হচ্ছে?

পিকারিং এয়ারপোর্ট নির্মাণের প্রস্তাব বাতিল হচ্ছে?
গত সপ্তাহে পিকারিং সিটি কাউন্সিল বিমানবন্দরের প্রতি সমর্থন না জানিয়ে একটি প্রস্তাব পাস করে ট্রান্সপোর্ট কানাডা ও গ্রিনহাউস গ্যাস নিঃসরণ কমানোর ব্যাপারে সিটির নিজস্ব প্রতিশ্রুতির কথা উল্লেখ করা হয় প্রস্তাবে

পিকারিংয়ে বিমানবন্দর নিয়ে দশকব্যাপী বিরোধিতার পর শেষ পর্যন্ত প্রস্তাবটি চিরদিনের জন্য বাতিল হবে বলে আমা করছে প্রস্তাবের বিরোধীতাকারীরা। সাম্প্রতিক দুটি ঘটনায় এই আশা করছেন তারা। এর মদ্যে একটি হচ্ছে বিমানবন্দরের পক্ষে যথেষ্ট সমর্থন নেই বলে পিকারিং কাউন্সিল সম্প্রতি ভোট দিয়েছে। দ্বিতীয়টি হচ্ছে পিকারিং ল্যান্ডে দীর্ঘমেয়াদে বিমানবন্দরের প্রয়োজন নেই বলে ফেডারেল সরকারের সুপারিশ।

বিমানবন্দরের যারা পক্ষে আঝেন তাদের যুক্তি হচ্ছে, এই অঞ্চলের অর্থনীতি চাঙ্গা করতে ও বিনিয়োগ আকর্ষণে বিরল সুযোগ করে দেবে বিমানবন্দরটি।

- Advertisement -

১৮ হাজার ৬০০ একর বিস্তৃত পিকারিং ল্যান্ড পড়েছে পিকারিং, মারখাম ও আক্সব্রিজে। ডাউনটাউন টরন্টোর ৬৫ কিলোমিটার পূর্বে এর অবস্থান। বিমানবন্দর নির্মাণের জন্য ফেডারেল সরকার ১৯৭২ সালে এই জমি অধিগ্রহণ করে। তিন বছর ধরে চলা বিক্ষোভের পর বিমানবন্দর নির্মাণ স্থগিত রাখা হয়। এর পরিবর্তে অন্টারিওর বিদ্যমান বিমানবন্দর সম্প্রসারণের পরিকল্পনা করা হয়।

এরপর থেকে অটোয়া পিকারিং ল্যান্ডের কিছু অংশ বিভিন্ন আবাসিক, বাণিজ্যিক ও খামারীদের কাছে ইজারা দিয়েছে। রোগ আরবান ন্যাশনাল আরবান পার্ক নির্মাণের জন্য ১০ হাজার একর জমি দেওয়া হয়েছে পার্কস কানাডাকে। বাকি ৮ হাজার ৭০০ একর জমি রয়েছে ট্রান্সপোর্ট কানাডার হাতে ভবিষ্যতে বিমানবন্দর নির্মাণের জন্য। ২০১৬ সালে ট্রান্সপোর্ট কানাডার এক প্রতিবেদনে বলা হয়, ২০৩৬ সালের আগে দক্ষিণ অন্টারিওতে নতুন বিমানবন্দরের কোনো প্রয়োজনীয়তা দেখা যাচ্ছে না। চাহিদার নিরিখে এই সিদ্ধান্তে পৌঁছায় তারা।

গত সপ্তাহে পিকারিং সিটি কাউন্সিল বিমানবন্দরের প্রতি সমর্থন না জানিয়ে একটি প্রস্তাব পাস করে। ট্রান্সপোর্ট কানাডা ও গ্রিনহাউস গ্যাস নিঃসরণ কমানোর ব্যাপারে সিটির নিজস্ব প্রতিশ্রুতির কথা উল্লেখ করা হয় প্রস্তাবে। এর মাত্র কয়েকদিন আগে দক্ষিণ অন্টারিওতে বিমানবন্দরের চাহিদা নিরূপণের জন্য এভিয়েশন সার্ভিসেস কন্ট্রাক্টরের কাছে প্রস্তাব চেয়েছে।

পিকারিং-আক্সব্রিজের লিবারেল এমপি জেনিফার ও’কোনেল বলেন, পিকারিং বিমানবন্দরের প্রস্তাবের ব্যাপারে যে ট্রান্সপোর্ট কানাডা সিদ্ধান্ত নিতে যাচ্ছে সেটা শুনে আমি আনন্দিত। বিমানবন্দরটির প্রতি কমিউনিটির কোনো সমর্থন নেই।

- Advertisement -

Related Articles

Latest Articles