6.6 C
Toronto
বুধবার, এপ্রিল ১৭, ২০২৪

ইসলামোফোবিয়া প্রতিরোধের কৌশল ঠিক করছে টিডিএসবি

ইসলামোফোবিয়া প্রতিরোধের কৌশল ঠিক করছে টিডিএসবি
<br >স্কুলে ইসলামোফোবিয়া রুখতে সমন্বিত কৌশল উন্নয়ন ও তা বাস্তবায়ন করবে টরন্টো ডিস্ট্রিক্ট স্কুল বোর্ড টিডিএসবি স্কুল ট্রাস্টিরা বুধবার রাতে সর্বসম্মতভাবে এই পরিকল্পনা অনুমোদন করেছে

স্কুলে ইসলামোফোবিয়া রুখতে সমন্বিত কৌশল উন্নয়ন ও তা বাস্তবায়ন করবে টরন্টো ডিস্ট্রিক্ট স্কুল বোর্ড (টিডিএসবি)। স্কুল ট্রাস্টিরা বুধবার রাতে সর্বসম্মতভাবে এই পরিকল্পনা অনুমোদন করেছে।

টিডিএসবির চেয়ার রাচেল শেরনস লিন এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলেছেন, ইসলামোফোবিয়া নিয়মিতভাবে আমাদের শিক্ষার্থী ও কর্মীদের ওপর যে প্রভাব ফেলছে কমিউনিটির কাছ থেকে সেটা আমরা সরাসরি শুনতে পাচ্ছি। এ সংক্রান্ত উপাত্তও আমাদের কাছে আছে। ইসলামোফোবিয়ার বিরুদ্ধে একটি জোরদার পদক্ষেপড গ্রহণের মাধ্যমে আমরা আমাদের স্কুল কমিউনিটির অনেক বেশি সংখ্যক সদস্যকে স্বস্তিক দিতে পারবো এবং আমাদের স্কুল ও কাজে তাদেরকে স্বাগত জানাতে পারবো।

- Advertisement -

ঘৃণাবিরোধী ও বর্ণবাদবিরোধেী যে কৌশল রয়েছে তার ওপর ভিত্তি করেই নতুন এই কৌশল নির্ধারিত হবে বলে জানিয়েছে বোর্ড।
বোর্ডের মানবাধিকার অফিসের ২০২১-২০২২ শিক্ষাবর্ষের প্রতিবেদন অনুযায়ী, সব ধরনের ঘটনার ১০ শতাংশ ছিল ধর্ম ও জাতি ঘিরে ঘৃণাসূচক। ইসলামোফোবিয়া সংক্রান্ত ঘটনা ছিল ৩ শতাংশ।

টিডিএসবির ভাইস চেয়ার নিথান শিহান বলেন, কানাডায় মুসলিম কমিউনিটির সদস্যদের লক্ষ্য করে হেট ক্রাইম বাড়ছে। ইসলামোফোবিয়াকেন্দ্রিক ঘটনায় অনেক ট্রাস্টি, বাবা-মা, শিক্ষার্থী, কমিউনিটি সংগঠন ও অ্যাডভোকেটরা উদ্বেগ প্রকাশ করেছেন। টিডিএসবির শিক্ষার্থী ও তাদের পরিবারগুলোর এ ধরনের ঘটনার লক্ষ্যণীয় প্রবাব রয়েছে এবং তাদেরকে সহায়তায় টিডিএসবির আরও বেশি উপযোগী কর্মপরিকল্পনা প্রয়োজন।
আগামী হেমন্তে যে বৈঠকের কথা রয়েছে সেখানে কর্মীরা প্রতিবেদন জমা দেবেন এবং কৌশলের হালনাগাদ তথ্য উপস্থাপন করবেন।

- Advertisement -

Related Articles

Latest Articles