13.8 C
Toronto
রবিবার, জুন ৪, ২০২৩

ব্রিটিশ রাজতন্ত্রে কানাডিয়ান করদাতাদের খরচ কত

ব্রিটিশ রাজতন্ত্রে কানাডিয়ান করদাতাদের খরচ কত
রাজতন্ত্র সম্পর্কিত সাম্প্রতিক কিছু খরচের তথ্য এখনো প্রকাশ করা হয়নি এর মধ্যে আছে মার্চে কিং চার্লসকে আরসিএমপির ঘোড়া উপহার দেওয়া

কানাডা ব্রিটিশ রাজপরিবারকে সরাসরি কোনো অর্থ না দিলেও রাজতন্ত্রের সঙ্গে তাদের জন্য সংযোগ সেজন্য করদাতাদের খরচ হয় বছরে প্রায় ৫ কোটি ৮৭ লাখ ডলার। মনার্কিস্ট লিগ অব কানাডা সম্প্রতি এই তথ্য জানিয়েছে।

ঐতিহাসিক ভবন সংরক্ষণ, গভর্নর জেনারেলের কার্যালয় পরিচালনা ও রাজপরিবারের সদস্য যেমন প্রিন্স হ্যারি ও মেগানের সফরকালে নিরাপত্তা বাবদ ব্যয়ের ভিত্তিতে ২০১৯-২০ অর্থবছরে এই হিসাব করেছে লিগ। এ হিসাবে কানাডিয়ানপ্রতি ব্যয় দাঁড়ায় ১ দশমিক ৫৫ ডলার।
লিগের চেয়ারম্যান রবার্ট ফিঞ্চ বলেন, রাজ পরিবারের ক্ষেত্রে অন্যদের হিসাবটাও এমনই হবে বলে আমার বিশ্বাস।

- Advertisement -

৫ কোটি ৮৭ লাখ ডলারের যে হিসাব করা হয়েছে সেখানে সাম্প্রতিক কিছু খরচ যোগ করা হয়নি। এসব খরচের মধ্যে রয়েছে ২০২২ সালের মে মাসে তৎকালীন প্রিন্স চার্লসের তিনদিনের কানাডা। ওই সফরে কানরাডার খরচ হয়েছিল ১৪ লাখ ডলার। এ ছাড়া রান ী এলিজাবেথ দ্বিতীয়র অন্ত্যেষ্টিক্রিয়ায় অংশগ্রহণের জন্য কানাডিয়ান সরকার হোটেল ভাড়া বাবদ ব্যয় করেছে প্রায় ৪ লাখ ডলার। দৈনিক ৬ হাজার ডলার ভাড়ার হোটেল স্যুটে ছিলেন প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো ও তার স্ত্রী।

কানাডায় রাজতন্ত্রের প্রতিনিধি হচ্ছেন গভর্নর জেনারেল মেরি সিমোন। ২০২২ সালের মার্চ মাসে তার মধ্যপ্রাচ্য সফর বাবদ ব্যয় হয়েছিল ১৩ লাখ ডলার। এ ছাড়া সিমোনের প্রথম বিদেশ সফরে খরচ হয়েছিল ৭ লাখ ডলারের বেশি। গভর্নর জেনারেল হিসেবে তিনি প্রথম সফরে জার্মান বই মেলায় গিয়েছিলেন।

রাজতন্ত্র সম্পর্কিত সাম্প্রতিক কিছু খরচের তথ্য এখনো প্রকাশ করা হয়নি। এর মধ্যে আছে মার্চে কিং চার্লসকে আরসিএমপির ঘোড়া উপহার দেওয়া। ৬ মে অনুষ্ঠেয় চার্লসের অভিষেক অনুষ্ঠানে কানাডার প্রতিনিধি পাঠানোর খরচও এখনো প্রকাশ করা হয়নি। ২০২২ সালে রানি দ্বিতদীয় এলিজাবেথের অভিষেকের ৭০ বছর বার্ষিকী পালন করতেও কানাডিয়ান করদাতাদের উল্লেখযোগ্য পরিমাণ অর্থ খরচ হয়েছে। ৭০ হাজার শিক্ষামূলক বুকলেট প্রচার উপলক্ষ্যে মনার্কিস্ট লিগ অব কানাডাকে দেওয়া ১ লাখ ৮৭ হাজার ডলার অনুদান এর মদ্যে অন্যতম। কিং চার্লসের অভিষেক উদযাপন উপলক্ষ্যে রয়্যাল কানাডিয়ান জিওগ্রাফিক্যাল সোসাইটি পেয়েছে ২ লাখ ৫৭ হাজার ডলার।

গর্ভনর জেনারেল ও রাজতন্ত্রে ব্যয় কমিয়ে আনা উচিত বলে মন্তব্য করেন কানাডিয়ান ট্যাক্সপেয়ার ফেডারেশনের ফেডারেল ডিরেক্টর ফ্রাঙ্কো টেরাজানো।

- Advertisement -

Related Articles

Latest Articles