12.9 C
Toronto
শনিবার, মে ৪, ২০২৪

যেভাবে চিফ হিট অফিসার হিসেবে নিয়োগ পান বুশরা

যেভাবে চিফ হিট অফিসার হিসেবে নিয়োগ পান বুশরা

নগরের তাপমাত্রা সহনীয় পর্যায়ে রাখতে ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র আতিকুল ইসলামের মেয়ে বুশরা আফরিনকে ‘চিফ হিট অফিসার’ হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে। তার নিয়োগের মাধ্যমে এশিয়ার প্রথম শহর হিসেবে ঢাকা উত্তর সিটিতে ‘চিফ হিট অফিসার’ (সিএইচও) নিয়োগ দেওয়া হয়।

- Advertisement -

গত বুধবার (৩ মে) বেলা ১১টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে এক অনুষ্ঠানে মেয়র আতিকুল ইসলাম নিজেই এ তথ্য জানান। অনুষ্ঠানে ডিএনসিসি ও যুক্তরাষ্ট্রভিত্তিক অ্যাড্রিয়েন আর্শট-রকফেলার ফাউন্ডেশনের মধ্যে একটি সমঝোতা চুক্তি হয়। এর আওতায় ঢাকা উত্তরের তাপমাত্রা কমাতে যৌথভাবে কাজ করবে সংগঠন দুটি।

বুশরার চিফ হিট অফিসার হিসেবে নিয়োগ পাওয়া নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যমে চলছে তুমুল আলোচনা। অনেকেই জানতে চান এ পদে তার কাজ কী?

এছাড়া চিফ হিট অফিসার পদে বুশরার নিয়োগের প্রক্রিয়া কী ছিল, নিয়োগে ডিএনসিসির ভূমিকা কতটুকু, সিটি করপোরেশন থেকে কী কী সুবিধা তিনি পাবেন-এসব প্রশ্নের উত্তর দিয়েছে ডিএনসিসি কর্তৃপক্ষ।

ডিএনসিসি কর্তৃপক্ষ বলছে, বুশরা আফরিনকে নিয়োগ দিয়েছে যুক্তরাষ্ট্রভিত্তিক অ্যাড্রিয়েন আরশট-রকফেলার ফাউন্ডেশন রেসিলিয়েন্স সেন্টার (আরশট-রক) এবং তিনি ফাউন্ডেশনের হয়েই কাজ করবেন। তবে ফাউন্ডেশনের ওয়েবসাইটের তথ্য বলছে, কোনো নগরের তাপপ্রবাহের প্রভাব মোকাবিলায় মেয়র বা নেতৃত্বস্থানীয় অন্যরা চিফ হিট অফিসার পদ তৈরি করে এ পদে নিয়োগ দিতে পারেন।

ডিএনসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) সেলিম রেজা গণমাধ্যমকে বলেন, ‘বুশরাকে নিয়োগ দিয়েছে আরশট-রকফেলার ফাউন্ডেশন। ঢাকা উত্তর সিটি করপোরেশন তাকে নিয়োগ দেয়নি। সিটি করপোরেশন থেকে তাকে কোনো সুযোগ-সুবিধা দেওয়ার বিষয় নেই। তিনি এখানে বসবেনও না, এখান থেকে বেতন বা গাড়ি নেবেন না।’

তিনি বলেন, ‘এতটুকু বলতে পারি, বুশরা আফরিন আরশট-রকফেলার ফাউন্ডেশনের একজন কর্মকর্তা। সিটি করপোরেশনের সঙ্গে কাজ করার ক্ষেত্রে তিনি ফাউন্ডেশনের টিমের সঙ্গে যুক্ত হয়ে কাজ করবেন, যেমন অন্যান্য আন্তর্জাতিক সংস্থার হয়ে বাংলাদেশি নাগরিকরা কাজ করে থাকেন। পুরো এশিয়ার মধ্যে বুশরাকেই প্রথম হিট অফিসার হিসেবে নিয়োগ দিয়েছে ফাউন্ডেশনটি।’

বুশরার নিয়োগ প্রক্রিয়া ও সুবিধা প্রসঙ্গে সেলিম রেজা আরও বলেন, ‘বুশরা কতদিনের জন্য নিয়োগ পেয়েছেন, তার বেতন কত নির্ধারণ করা হয়েছে, তা আমরা জানি না। তিনি সেখান থেকে কী সুবিধা পাবেন, কিছুই বলতে পারব না। এই ফাউন্ডেশনের সঙ্গে বাংলাদেশের আর কেউ সংশ্লিষ্ট আছেন কি না, তাও জানা নাই।’

বাংলাদেশ ছাড়াও বিশ্বের বিভিন্ন দেশে চিফ হিট অফিসার আছেন। যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা অঙ্গরাজ্যের মিয়ামি থেকে শুরু করেছে সিয়েরা লিওনের ফ্রিটাউন, গ্রিসের এথেন্স, চিলির সান্তিয়াগো, মেক্সিকোর মনট্রে ও অস্ট্রেলিয়ার মেলবোর্ন শহরে চিফ হিট অফিসার আছেন। তাদের সবাই নারী।

এদিকে কাজ শুরুর আগেই করোনায় আক্রান্ত হয়েছেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র আতিকুল ইসলামের মেয়ে ও করপোরেশনটির চিফ হিট অফিসার বুশরা আফরিন। গতকাল শুক্রবার সন্ধ্যায় তার নমুনা পরীক্ষায় করোনা পজিটিভ আসে।

বর্তমানে বুশরা আফরিন বাসাতেই আইসোলেশনে রয়েছেন। সেখানেই তার চিকিৎসা চলছে। মেয়ের সুস্থতার জন্য সবার কাছে দোয়া চেয়েছেন ডিএনসিসি মেয়র মো. আতিকুল ইসলাম।

সূত্র : আমাদের সময়

- Advertisement -

Related Articles

Latest Articles