21.3 C
Toronto
রবিবার, জুন ২৩, ২০২৪

২৪ ঘণ্টার মধ্যে বঙ্গোপসাগরে লঘুচাপ সৃষ্টির সম্ভাবনা

২৪ ঘণ্টার মধ্যে বঙ্গোপসাগরে লঘুচাপ সৃষ্টির সম্ভাবনা

বঙ্গোপসাগরে আগামী ২৪ ঘণ্টার মধ্যে একটি লঘুচাপ সৃষ্টি হতে পারে বলে জানিয়েছে বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর। বর্তমানে পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ এবং তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। যা আগামী ২৪ ঘণ্টার মধ্যে দক্ষিণপূর্ব বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় একটি লঘুচাপ সৃষ্টি হতে পারে।

- Advertisement -

পরবর্তী ২৪ ঘণ্টার পূর্বাভাসে আজ শনিবার বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ মো. মনোয়ার হোসেন স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

সংস্থাটি জানায়, সৃষ্ট হতে যাওয়া লঘুচাপটি আগামী ৭২ ঘণ্টায় অর্থাৎ তিনদিনের মধ্যে আরও ঘনীভূত হতে পারে।

পূর্বাভাসে বলা হয়েছে, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের দু’এক জায়গায় অস্থায়ীভাবে দমকা ও ঝড়ো হাওয়াসহ বৃষ্টি ও বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলা বৃষ্টি হতে পারে।

এ ছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। আগামী ২৪ ঘণ্টায় সারাদেশে দিনের এবং রাতের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে।

আরও পড়ুন: দূষিত বায়ুর শহরের তালিকায় ঢাকা আজ অষ্টম

যদিও গতকাল শুক্রবার আবহাওয়াবিদ ড. মুহাম্মদ আবুল কালাম মল্লিক বলেছিলেন, ‘বঙ্গোপসাগরে সৃষ্টি হওয়া লঘুচাপ থেকে ঘূর্ণিঝড় হবে কি না, তার গতিপথ কী হবে, সেসব নিয়ে এখনই স্পষ্টভাবে কিছু বলা যাচ্ছে না। এখনই এটা নিয়ে আতঙ্কিত হওয়ারও কিছু নেই। আমরা পর্যবেক্ষণ করছি।’

এদিকে আবহাওয়া দপ্তরের নতুন এ পূর্বাভাসে চিন্তিত হয়ে পড়েছেন উপকূলীয় এলাকার মানুষেরা।

এখন মৌসুমী বৃষ্টিপাত শুরু হয়েছে। যাতে চৌচির হয়ে যাওয়া এলাকার বাঁধগুলো দুর্বল হতে শুরু করেছে। ভারী বর্ষণ আর জোয়ারের পানি বেড়ে গেলে এই বাঁধগুলো কত সময় টিকে থাকবে তা নিয়ে আশঙ্কায় রয়েছেন স্থানীয়রা।

তারা বলছেন, বাঁধ ভাঙলে সবচেয়ে বেশি ক্ষতি হবে ধানের। কারণ, এখনো মাঠে বোরো ধান রয়েছে। তবে কৃষকরা চেষ্টা করছেন দ্রুততার সঙ্গে ধান কেটে বাড়িতে আনার।

আজ সকালে দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে তেঁতুলিয়ায়, যা ২০ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বোচ্চ বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে মাইজদীকোর্টে ৫৩ মিলিমিটার। দেশের সর্বশেষ রেকর্ড করা সর্বোচ্চ তাপমাত্রা হচ্ছে কক্সবাজারে ৩৬ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস।

সূত্র : আমাদের সময়

- Advertisement -

Related Articles

Latest Articles