2.4 C
Toronto
শুক্রবার, এপ্রিল ২৬, ২০২৪

শিশুদের জন্য নতুন আরএসভি ড্রাগ অনুমোদন কানাডার

শিশুদের জন্য নতুন আরএসভি ড্রাগ অনুমোদন কানাডার
ইনজেকশনের মাধ্যমে প্রয়োগ করতে হয় ওষুধটি দুই বছর বয়স পর্যন্ত কোনো শিশু গুরুতর অসুস্থ্য হওয়ার ঝুঁকিতে থাকলে তাদের মধ্যে এটি ব্যবহার করা যাবে

রেসপিরেটরি সিনসিয়াল ভাইরাস বা আরএসভির সংক্রমণে গুরুতর অসুস্থ্যতা থেকে শিশুদের রক্ষায় নতুন অ্যান্টিবডি ড্রাগ অনুমোদন করেছে হেলথ কানাডা। বেফোরটাস ব্র্যান্ড নামের নিরসেভিম্যাবটি ১৯ এপ্রিল অনুমোদন করে সংস্থাটি। এটি তৈরি করেছে অ্যাস্ট্রাজেনেকা ও সানোফি।

নিরসেভিম্যাব একটি মনোক্লোনাল অ্যান্টিবডি, যা আরএসভির সংক্রমণের কারণে গুরুতর শ^াসতন্ত্রের রোগ থেকে শিশুদের সুরক্ষা দেয়। প্রথম আরএসভি মৌসুমেই এই সুরক্ষা দেয় এটি। হেলথ কানাডার মুখপাত্র মার্ক জনসন দ্য কানাডিয়ান এক্সপ্রেসকে পাঠানো এক ইমেইলে এমনটাই জানিয়েছেন।

- Advertisement -

ইনজেকশনের মাধ্যমে প্রয়োগ করতে হয় ওষুধটি। দুই বছর বয়স পর্যন্ত কোনো শিশু গুরুতর অসুস্থ্য হওয়ার ঝুঁকিতে থাকলে তাদের মধ্যে এটি ব্যবহার করা যাবে। মনোক্লোনাল অ্যান্টিবডি গবেষণাগারে তৈরি প্রাকৃতিক অ্যান্টিবডির মতোই, যা ঝুঁকি প্রশমন করে থাকে।
অপুষ্ট শিশুদের জন্য সিনাজিস ব্র্যান্ড নামের পালিভিজুমাব মনোক্লোনাল অ্যান্টিবডি আগেই অনুমোদন করেছে কানাডা। কারণ, তাদের আরএসভিতে অসুস্থ্য হওয়ার ঝুঁকি সবচেয়ে বেশি। তবে সুস্থ্য-সবল শিশুদের জন্য পালিভিজুমাবের সুপারিশ করেনি ন্যাশনাল অ্যাডভাইজরি কমিটি অন ইমিউনাইজেশন (এনএসিআই)।

পালিভিজুমাব যাতে কার্যকর হয় সেজন্য আরএসভি মৌসুমে প্রতি মাসে একবার করে সর্বোচ্চ চারবার ইনজেকশনের মাধ্যমে প্রয়োগ করতে হবে। তবে নিরসেভিমাব প্রয়োগ করতে হবে মাত্র একবার, যা সারা আরএসভি মৌসুমেই কার্যকর থাকবে।

ইউনিভার্সিটি অব টরন্টোর ডালা লানা স্কুল অব পাবলিক হেলথের শিশু সংক্রামক রোগ বিশেষজ্ঞ ডা. আনা ব্যানার্জি বলেন, এটা দারুণ উদ্ভাবন। নুনাভাটের ইনুইট শিশুরা বিশেষ করে আরএসভি সংক্রমণের সবচেয়ে বড় শিকার। প্রতি বছরই অনেকেই গুরুতর অসুস্থ্য হয়ে থাকে এবং তাদেরকে প্রত্যন্ত কমিউনিটি থেকে দক্ষিণের হাসপাতালগুলোতে স্থানান্তরের প্রয়োজন পড়ে। এক ডোজ ওষুধ অনেককেই রোগটি থেকে সুরক্ষা দিতে পারে।

হেলথ কানাডা সব শিশুর জন্য নিরসেভিমাব অনুমোদন করলেও কবে নাগাদ এর ব্যাপকভিত্তিক প্রয়োগ শুরু হবে সে ব্যাপারে এখন পর্যন্ত কিছু জানা যায়নি।

- Advertisement -

Related Articles

Latest Articles