22.9 C
Toronto
বৃহস্পতিবার, জুন ২০, ২০২৪

লিভার সুস্থ রাখতে এড়িয়ে চলবেন যেসব খাবার

লিভার সুস্থ রাখতে এড়িয়ে চলবেন যেসব খাবার
ছবি সংগৃহীত

লিভারের অসুখের জন্য আমাদের নানা ভুল অভ্যাস অনেকাংশে দায়ী। বিশেষ করে ভুল খাবার নির্বাচন ও সঠিক উপায়ে না খাওয়া এর মধ্যে অন্যতম। বাইরের অস্বাস্থ্যকর খাবার খাওয়া, ঠিক সময়ে খাবার না খাওয়া, হাত না ধুয়ে খাওয়ার মতো অভ্যাস থাকলে তা বাদ দিন।

সাধারণত রক্ত থেকে যাবতীয় দূষিত পদার্থ দূর করতে সাহায্য করে লিভার। তাই লিভার সচল রাখতে কয়েকটি দিকে খেয়াল রাখা জরুরি। বিশেষ করে কয়েক ধরনের খাবার ক্ষতি করতে পারে এই লিভারের। তাই জেনে রাখা ভালো লিভার সুস্থ রাখতে কি কি খাবার এড়িয়ে চলতে হবে।

- Advertisement -

লিভার সুস্থ রাখতে যে যে খাবার এড়িয়ে চলবেন:

বাইরের ভাজাভুজি, তেল-মসলাদার, চপ-কাটলেটের মতো খাবারেও ভরপুর ফ্যাট থাকে। নিয়মিত এ ধরনের খাবার পেটে গেলেই ফ্যাটি লিভারসহ আরও নানা ধরনের লিভারের রোগ বাসা বাঁধে শরীরে।

কেক, পেস্ট্রি, কুকিজের মতো বেক করা খাবার লিভারের স্বাস্থ্যের জন্য খুব একটা ভালো নয়। সকালের নাশতায় অনেকেই পাউরুটির সঙ্গে মাখন খান। চিকিৎসকদের মতে, এই ধরনের খাবারে ট্রান্স ফ্যাট থাকে যা নিয়মিত লিভারে গেলে ক্ষতি হতে পারে। তাই এসব ধরনের খাবার নিয়মিত না খেয়ে মাঝে মাঝে পরিমিত পরিমাণে খাওয়া ভালো।

নিয়মিত মদপান লিভারের জন্য অত্যন্ত ক্ষতিকর। লিভার সুস্থ রাখতে তাই মদপান এড়িয়ে চলা একান্তই জরুরি। তবে সোডাযুক্ত পানীয়, নরম পানীয়ও কিন্তু লিভারের অসুখ ডেকে আনে। যারা মদপান করেন না, তারা এসব পানীয়তে চুমুক দেন। এতেও কিন্তু ক্ষতি হচ্ছে লিভারের।

ময়দার রুটি, লুচি, পরোটা কিংবা রোল, চাউমিন- এই সব খেতে কমবেশি সবাই ভালোবাসেন। কিন্তু লিভারের জন্য এগুলি মোটেও ভালো নয়। ময়দার তৈরি কোনও খাবার বেশি খাওয়া ভালো নয়। ময়দা দিয়ে তৈরি প্রক্রিয়াজাত খাবারও লিভারের জন্য মারাত্মক ঝুঁকি ডেকে আনতে পারে। তাই ময়দার তৈরি খাবার বেশি এবং রোজ না খাওয়াই ভালো।

মাত্রাতিরিক্ত হারে চিনি খাওয়ার অভ্যাসও লিভারের ক্ষতি করতে পারে। সরাসরি চিনি খাওয়া তো ক্ষতিকর বটেই। এ ছাড়াও চিনি আছে এমন কোনও খাবার, যেমন, মিষ্টি, ক্যান্ডি, চকোলেট নিয়মিত খেলে পরবর্তী কালে লিভারের সমস্যা দেখা দিতে পারে।

- Advertisement -

Related Articles

Latest Articles