10.6 C
Toronto
শুক্রবার, মে ৩, ২০২৪

এক শার্টেই ৩০ বছর

এক শার্টেই ৩০ বছর
ডা জাফরুল্লাহ চৌধুরী

চিকিৎসক পরিচয় ছাপিয়ে ডা. জাফরুল্লাহ চৌধুরী হয়ে উঠেছিলেন সংগঠক, চিন্তাবিদ ও জাতির বিবেক। গত মঙ্গলবার রাত ১১টায় পৃথিবীর মায়া ত্যাগের আগ পর্যন্ত কাজ করেছেন দেশের মানুষের কল্যাণে। আর্থিকভাবে সচ্ছল পরিবারের সন্তান হওয়ায় ছাত্রজীবন কেটেছে বিলাসিতায়। তবে মুক্তিযুদ্ধ আমূল বদলে দেয় গণস্বাস্থ্যের এই পথিকৃৎকে। মুক্তিযুদ্ধের পর দেশের মানুষের আর্থ-সামাজিক অবস্থা ব্যাপকভাবে নাড়া দেয় তাকে।

সেই থেকে বদলে ফেলেন জীনবনযাত্রা। মৃত্যুর আগ পর্যন্ত অত্যন্ত সাদামাটা জীবনযাপন করেছেন ডা. জাফরুল্লাহ চৌধুরী। সবচেয়ে বেশি আলোচনায় এসেছে তার পরনের শার্ট ও প্যান্ট। সাদা ও হালকা বেগুনি চেকের সেই শার্ট পরেছেন টানা ৩০ বছর। সেলাই করা এক স্যুটেই কাটিয়ে দিয়েছেন বছরের পর বছর।

- Advertisement -

জীবনী ঘেঁটে জানা যায়, লন্ডনে চিকিৎসাবিদ্যা পড়ার সময়ে ব্রিটিশ রাজপরিবারের দর্জি বানাতেন জাফরুল্লাহ চৌধুরীর স্যুট। রাজকীয় দর্জি বাসায় এসে মাপ নিয়ে যেত তার। এ জন্য বাড়তি অর্থ পরিশোধ করতেন তিনি। ছিল বিমান চালনার প্রশিক্ষণ ও লাইসেন্স। অথচ সেই মানুষটির দেশে-বিদেশে কোনো ফ্ল্যাট নেই। পৈতৃক সূত্রে পাওয়া সম্পদও দান করে গেছেন।

২০২০ সালের সেপ্টেম্বরে এক গণমাধ্যমকর্মীকে দেওয়া সাক্ষাৎকারে সহজ-সরল জীবনযাপনের ব্যাখ্যা দেন জাফরুল্লাহ চৌধুরী। তিনি বলেছিলেন, ‘যে দেশের মানুষ মুক্তিযুদ্ধের সময় খালি পায়ে হেঁটেছে, সেখানে এটি তো সাধারণ ব্যাপার। আমার শার্টের বয়স প্রায় ৩০ বছর। এই শার্ট যদি না ছিঁড়ে, আমি কি ছিঁড়ে ফেলব? লন্ডনে থাকা অবস্থায় সেখানকার রাজপরিবারের প্রিন্স চার্লস যে টেইলারে স্যুট সেলাই করতেন, আমার স্যুটও দর্জি সেলাই করে দিত। এসে জামার মাপ নিয়ে যেত।’

দেশের মানুষকে স্বল্প খরচে চিকিৎসাসেবা দেওয়ার উপায় নিয়ে সারাজীবন সংগ্রাম করেছেন ডা. জাফরুল্লাহ চৌধুরী। এ জন্য নিজ উদ্যোগেই করেছেন গণস্বাস্থ্য কেন্দ্র। প্রতিষ্ঠানটি সাশ্রয়ী মূল্যে সর্বসাধারণের জন্য উন্মুক্ত।

দীর্ঘদিন ধরে কিডনি বিকল ছিল ডা. জাফরুল্লাহ চৌধুরীর। বেঁচে থাকতে নির্ভর করতেন ডায়ালাইসিসের ওপর। বিদেশি বন্ধুরা বিদেশে বিনা পয়সায় কিডনি প্রতিস্থাপনের পরামর্শ দিলেও নিতে রাজি হননি তিনি। জীবনের শেষ মুহূর্ত গণস্বাস্থ্যেই চিকিৎসা নিয়েছেন। সেখানেই শেষ নিঃশ^াস ত্যাগ করেন।

- Advertisement -

Related Articles

Latest Articles