19.1 C
Toronto
শনিবার, মে ১৮, ২০২৪

বিদেশি হস্তক্ষেপ ইস্যুতে আরেকটি নির্বাচন আনতে চায় না এনডিপি

বিদেশি হস্তক্ষেপ ইস্যুতে আরেকটি নির্বাচন আনতে চায় না এনডিপি
এনডিপি নেতা জাগমিত সিং বলেছেন বাতাসে যেসব অভিযোগ উড়ছে সেগুলো পারিস্কার করতে দ্রুত গণ তদন্ত শুরু করা জরুরি

কানাডিয়ান নির্বাচনে বিদেশি হস্তক্ষেপ বিষয়ে উদ্বেগ প্রকাশ করে আরেকটিচ সাধারণ নির্বাচন এগিয়ে আনতে চায় না বলে জানিয়েছে নিউ ডেমোক্রেটিক পার্টি (এনডিপি)। এর পরিবর্তে গণ তদন্তের দাবি জানিয়ে যাবে তারা।

নতুন স্বতন্ত্র এমপি এ ধরনের তদন্তের প্রস্তাবে বৃহস্পতিবার বিরোধীদলের পক্ষে ভোট দেন। লিবারেল ককাস থেকে পদত্যাগের পরদিনই এই পদক্ষেপ নেন তিনি। তার বিরুদ্ধে আনা অভিযোগেরও কোনো সত্যতা নেই বলে দাবি করেন তিনি। তার বিরুদ্ধে অভিযোগ, চীনে দুই কানাডিয়ানের আটকের বিষয়ে ট্রুডো সরকারের অতি অগ্রাধিকারপ্রাপ্ত নথিল বিষয়ে চীনা রাষ্ট্রদূতকে অবহিত করেছিলেন।

- Advertisement -

এনডিপির আনা প্রস্তাবটি পাসে কনজার্ভেটিভ ও ব্লক কুইবেকোয়িসও এর পক্ষে ভোট দেয়। প্রস্তাবে কানাডার নির্বাচনী ব্যবস্থায় বিদেশি হস্তক্ষেপের অভিযোগের একটি স্বাধীন, জাতীয় ও গণ তদন্ত শুরু করার দাবি জানানো হয়েছে। যদিও প্রস্তাবটি অবশ্য পালনীয় নয়।

লিবারেল সরকারও গণতদন্তের বিষয়টি উড়িয়ে দেয়নি। তবে প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো বলেছেন, একজন নিরপেক্ষ র‌্যাপোর্টারের এ ব্যাপারে সিদ্ধান্ত দেওয়া উচিত। রাজনীতিবিদদের নয়।

এনডিপি নেতা জাগমিত সিং বলেছেন, বাতাসে যেসব অভিযোগ উড়ছে সেগুলো পারিস্কার করতে দ্রুত গণ তদন্ত শুরু করা জরুরি। আমার উদ্দেশ্য হচ্ছে গণতন্ত্রকে সুরক্ষিত করা, জনগণকে নিরাপদে ভোট দেওয়ার সুযোগ করে দেওয়া এবং তাদের ভোটে প্রভাবিত করা নয়। আরেকটি নির্বাচন এগিয়ে এনে সেই লক্ষ্য অর্জিত হবে না। আরেকটি নির্বাচন দেওয়া হলেও তা ভোটারদের মধ্যে একই উদ্বেগ তৈরি করবে।

বিদেশি হস্তক্ষেপের বিষয়টি দেখভালে সাবেক গভর্নল জেনারেল ডেভিন জনস্টনকে বিশেষ র‌্যাপোর্টার হিসেবে নিয়োগ দিয়েছে লিবারেল সরকার। এ ব্যাপারে বিচার বিভাগীয় তদন্তের প্রয়োজন আছে কিনা তা খতিয়ে দেখবেন তিনি। সেটা তাকে করতে দেওয়া উচিত বলে মন্তব্য করেন জাগমিত সিং।

 

- Advertisement -

Related Articles

Latest Articles